Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিন দল নিয়ে শুরু দক্ষিণ এশীয় ভভিনাম

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

স্বাগতিক বাংলাদেশসহ চার দলের অংশ নেয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তিনটিকে নিয়ে শুরু হয়েছে দক্ষিণ এশীয় ভভিনাম চ্যাম্পিয়নশিপ। ভিসা জটিলতায় ঢাকায় প্রবেশ করতে পারেনি আফগানিস্তান। বিমান বন্দর থেকেই তাদের ফেরত পাঠানো হয়েছে। ফলে বাংলাদেশ, ভারত ও নেপাল খেলছে এই টুর্নামেন্টে। গতকাল বিকালে মিরপুরস্থ শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শেখ কামাল প্রথম সাউথ এশিয়ান ভভিনাম চ্যাম্পিয়নশিপের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক, এমপি। এ সময় বিশ্ব ভভিনাম ফেডারেশনের সহ-সভাপতি বিষ্ণু রাহাই ও বাংলাদেশ ভভিনাম অ্যাসোসিয়েশনের সভাপতি দিলদার হাসান দিলু উপস্থিত ছিলেন।
মার্শাল আর্টেরই একটি অংশ ভভিনাম। তবে এতে কিছুটা ভিন্নতা রয়েছে। ভিয়েতনামে প্রচলিত মার্শাল আর্টকেই প্রাধান্য দেয়া হয়েছে এ খেলায়। তাই মার্শাল আর্টের অনেক খেলোয়াড়ই অংশ নিচ্ছেন টুর্নামেন্টে। উদ্বোধনী অনুষ্ঠানে ইভটিজিং প্রতিরোধে নারী খেলোয়াড়দের আত্মরক্ষামূলক কৌশল প্রদর্শন করা হয়। সাউথ এশিয়ান ভভিনাম চ্যাম্পিয়নশিপের প্রদর্শনী (ফরমস) ইভেন্টগুলো হলো- পুরুষ একক পারফরম্যান্স (এনজু মন কুয়েন, থাপ থা কুয়েন ও লং হো কুয়েন), মহিলা একক পারফরম্যান্স, পুরুষ অস্ত্রসহ দ্বৈত, মহিলা আত্মরক্ষামূলক, মহিলা আত্মরক্ষামূলক কৌশল (৬ জন), অস্ত্রহীন একজন মহিলা ও তিনজন পুরুষের লড়াই, অস্ত্রসহ একজন পুরুষ ও তিনজন পুরুষ, চার পুরুষ পা দিয়ে আক্রমণের কৌশল ও ইং ইয়াং তলোয়ার ফরম। এছাড়া বিভিন্ন ওজন শ্রেণীতে লড়বেন পুরুষ ও মহিলারা। পুরুষ ৩৫-৪০, ৪১-৫০, ৫১-৫৫, ৫৬-৬০, ৬১-৬৫, ৬৬-৭০ ও ৭১-৭৬ কেজি এবং মহিলা উর্ধ্ব-৩৮ ও ৪৪, ৪৫-৪৮, ৪৯-৫২, ৫৩-৫৬, ৫৭-৬০, ৬১-৬৬ ও ৬৭-৭২ কেজি।
টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, ‘জাতির বহুমাত্রিক বিকাশে শেখ হাসিনার নেতৃত্বে মাদক ও অনৈতিকতামুক্ত সাহসী জাতি গড়ার পথে ক্রীড়া চর্চাকে আরো জোরদার করতে হবে। শেখ কামাল যেমন দেশ প্রেমিক যোদ্ধা ছিলেন, তেমনি ছিলেন ক্রীড়া মোদী এক অনন্য সংগঠক। এই আয়োজনের মধ্য দিয়ে আমরা তাকে শ্রদ্ধাভরে স্মরণ করছি ও ক্রীড়াক্ষেত্রে অর্জন অব্যাহত রাখার নতুন শপথে উজ্জীবিত হচ্ছি।’ আফগানিস্তান না খেলার কারণ সম্পর্কে বাংলাদেশ ভভিনাম অ্যাসোসিয়েশনের সভাপতি দিলদার হাসান দিলু বলেন,‘সব কিছু ঠিকই ছিল। কিন্তু ভিসা জটিলতায় ঢাকায় প্রবেশ করতে পারেননি আফগানিস্তানের খেলোয়াড়রা। তাই বৃহস্পতিবার দুপুর একটায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে পৌছলেও তাদেরকে ফেরত পাঠানো হয়েছে। ফলে এখন তিন দলকে নিয়ে শুরু করতে হয়েছে টুর্নামেন্টটি।’ তিনি যোগ করেন, ‘আগামী বছর মার্চে আমরা এশিয়ান ভভিনাম চ্যাম্পিয়নশিপের আয়োজন করবো। যেখানে অংশ নেবেন ১৮টি দেশের খেলোয়াড়রা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশীয় ভভিনাম
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ