Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারাদেশে এইচএসসি-আলিমে গড় পাসে চাঁদপুর এগিয়ে

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে : | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে গত বছরের চেয়ে এবার চাঁদপুরে গড় পাসের হার বেড়েছে। জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও কিছুটা বেড়েছে। সারাদেশের গড় পাসের হারের চেয়েও চাঁদপুর এগিয়ে রয়েছে। জেলার ৮টি উপজেলার মধ্যে গড় পাসের হারে প্রথম অবস্থানে ফরিদগঞ্জ। এ উপজেলার পাসের হার ৮০.১১ ভাগ। এদিকে জিপিএ-৫ প্রাপ্তির বিবেচনায় জেলার মধ্যে শীর্ষে রয়েছে আল-আমিন একাডেমি স্কুল এন্ড কলেজ। এ কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ২০ জন। আর পাসের হার ৭৯.৮৯ ভাগ।
সার্বিক ফলাফল তথা পাসের হার বিবেচনায় গত বছরের মতো এবারো জেলার শীর্ষে রয়েছে কচুয়া ড. মনসুর উদ্দিন মহিলা কলেজ। এ কলেজটিই জেলার মধ্যে একমাত্র শতভাগ উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ১ জন। ঘোষিত ফলাফল অনুযায়ী চাঁদপুর জেলায় এবার এইচএসসিতে মোট পরীক্ষার্থী ছিলো ১৪ হাজার ৯শ’ ৪৮ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১০ হাজার ৩শ’৫৫ জন। পাসের হার ৬৯.২৭ ভাগ। আলিমে পরীক্ষার্থী ছিলো ২ হাজার ৯ শে’ ৫১ জন, পাস করেছে ২ হাজার ৪শ’ ৫৭ জন। পাসের হার ৮৩.২৫। এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৭৬ জন, যা গত বছর ছিলো ৭১ জন। গত বছর এইচএসসির পাসের হার ছিলো ৫৫.৩৫%।
ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে চাঁদপুর জেলায় গত বছরের চেয়ে এবার সার্বিক ফলাফল উন্নতির দিকে। বোর্ড এবং সারাদেশের গড় পাসের হারের চেয়েও চাঁদপুর এগিয়ে। এইসএসসিতে কুমিল্লা বোর্ডে গড় পাসের হার ৬৫.৪২ ভাগ। আর সারাদেশে ৬৬.৬৪ ভাগ। মাদরাসা শিক্ষা বোর্ডে আলিমে সারাদেশে পাসের হার ৭৮.৬৭ ভাগ আর চাঁদপুর জেলায় পাসের হাস ৮৩.২৫ ভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচএসসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ