Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সোনারগাঁ ও পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে যানজট : ভোগান্তি চরমে

সোনারগাঁ উপজেলা ও আরিচা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সোনারগাঁ উপজেলা ও পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। গত বৃহস্পতিবার রাত থেকে এ যানজটের সৃষ্টি হয়ে গতকাল দুপুর পর্যন্ত স্থায়ী হয়। একদিকে যানজট আর তীব্র গরমে অনেক যাত্রী অসুস্থ হয়ে চরম ভোগান্তিতে পড়ে।
সোনারগাঁ যানজটের কবলে পড়া গাড়ীর চালকরা জানান, মেঘনা সেতুতে ওজন স্কেল ও টোল আদায়ে ধরি গতি ও সরু রাস্তার কারনে ৮ লেন থেকে সেতুর দুই পাশে চারলেন হওয়ায় প্রতি বৃহস্পতিবার ও শুক্রবার প্রতিনিয়ত তাদের যানজটে পড়তে হয়।
কাঁচপুর হাইওয়ে থানার ওসি কায়ুম আলী সরকার জানান, প্রতি সপ্তাহের বৃহস্পতিবার রাত থেকে মেঘনা সেতু থেকে মদনপুর পর্যন্ত যানজটের সৃষ্টি হয়। এ দুদিনে মহাসড়কে অতিরিক্ত প্রাইভেটকার ও মাল বোঝাই কভারভ্যান যাতায়াত করে। এ সড়কে প্রতিদিন ৫ হাজারেরও বেশী কভারভ্যান ও মালবাহি ট্রাক যাতায়াত করে। বৃহস্পতিবার ও শুক্রবার ৬ হাজার ছাড়িয়ে যায়। কাঁচপুর থেকে মেঘনা সেতু ও গজারিয়া উপজেলার জামালদি বাসষ্ট্যান্ড এলাকায় ৮ লেনের বদলি চার লেন হওয়ায় এ যানজটের সৃষ্টি হয়। পুলিশ রাত থেকে যানজট নিরসনে কাজ করছে।
এদিকে, পদ্মায় বর্ষাকালীন পানি বৃদ্ধি অব্যাহত থাকায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ফেরি চলাচলে স্বাভাবিকের চেয়ে বেশি সময় লাগছে। পুরনো এবং দুর্বল ফেরির ক্ষেত্রে আরো বেশি সময় লাগছে। ফলে ফেরির ট্রিপ সংখ্যা কমে যাওয়ায় ফেরি পারাপারের জন্যে আসা অপেক্ষমান যানবাহনের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এতে পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। গতকাল শুক্রবার পাটুরিয়া ঘাটে ৪ শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় বিআইডবিøউটিসির ঘাট কর্মীরা জানান, টার্মিনাল ছাপিয়ে যানবাহনের সারি মহাসড়কে ২-৩ কিলোমিটার লাইনে গড়িয়েছে। ঘাটমুখী ট্রাকগুলোকে ৬ কিলোমিটার আগে উথুলির মোড় থেকে আরিচা সড়কে লাইনে দাঁড় করিয়ে অপেক্ষায় রাখা হচ্ছে
বিআইডবিøউটিসির দৌলতদিয়া ঘাট ম্যানেজার শফিকুল ইসলাম জানান, এরুটে ১৫/১৬ টি ফেরি চলাচল করছে। বেশির ভাগ ফেরিই পুরোনো হওয়ায় সক্ষমতা হ্রাস পেয়েছে। নদীর স্রোত তীব্র হওয়ায় ফেরি চলাচলে স্বাভাবিকের চেয়ে সময় বেশি লাগছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

২২ জানুয়ারি, ২০২২
১১ জানুয়ারি, ২০২২
৯ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ