Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ০৬ ভাদ্র ১৪২৫, ০৯ যিলহজ ১৪৩৯ হিজরী‌

ব্রিটিশ প্রধানমন্ত্রীর দূত রুশনারা আলী আজ ঢাকা আসছেন

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

বৃটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্যদূত রুশনারা আলী এমপি আজ শনিবার রাতে বাংলাদেশ সফরে আসছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সুত্রে জানা গেছে, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও জোরদার করার তার এবারের সফরের লক্ষ্য। বেক্সিট পরবর্তী সময়ে বাংলাদেশ-বৃটেন বাণিজ্য আলোচনাও এ সফরের আলোচ্যসূচীতে রয়েছে।
বাংলাদেশী বংশোদ্ভূত রুশনারা আলীর নেতৃত্বে এর আগে বৃটিশ রেল কোম্পানিগুলোর একটি বাণিজ্যিক প্রতিনিধিদল গত বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ সফর করেছিল। আজ শনিবার রাতে ঢাকা আসলেও তার আনুষ্ঠানিক সফর শুরু হবে আগামীকাল রোববার থেকে।
যুক্তরাজ্যের মূল বাজার হিসেবে চিহ্নিত দেশগুলোর সাথে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক গড়তে এবং অর্থনৈতিক অগ্রগতিতে সাহায্য করতে ২০১২ সালে ‘ক্রস পার্টি ট্রেড এনভয়’ (বাণিজ্যদূতের) কর্মসূচি চালু করে বৃটেন। বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার দ্বিমুখী বাণিজ্য ২৩০ কোটি পাউন্ডে দাঁড়িয়েছে।
রুশনারার কার্যালয় জানিয়েছে, তিনি বাংলাদেশের ট্রান্সপোর্ট, পাওয়ার, ওয়াটার অ্যান্ড স্যানিটেশন, হেলথ কেয়ার, এডুকেশন অ্যান্ড ট্রেনিং এবং গুড গভর্ন্যান্স ইত্যাদি সেক্টরে সহযোগিতার বিষয়ে প্রাধান্য দেবেন।
২০১৬ সালের এপ্রিল মাসে বৃটিশ পার্লামেন্টের বাংলাদেশী বংশোদ্ভূত সদস্য রুশনারা আলীকে বাংলাদেশ বিষয়ক বাণিজ্য প্রতিনিধি (ক্রস পার্টি ট্রেড এনভয়) হিসেবে নিয়োগ দেয় দেশটির সরকার। সংশ্লিষ্ট দেশটি সম্পর্কে ভালো ধারণা রয়েছে এমন এমপিদেরই ট্রেড এনভয়ের দায়িত্ব দেয়া হয়ে থাকে।
দায়িত্ব পেয়ে রুশনারা তার প্রতিক্রিয়ায় বলেছিলেন, এই নিয়োগে আমি আনন্দিত। বৃটেন এবং বাংলাদেশের মধ্যে সম্পর্ক ঐতিহাসিক এবং দীর্ঘদিনের। আর বাংলাদেশ আমার কাছে বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আমি হচ্ছি প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত বৃটিশ এমপি এবং আমার নির্বাচনী এলাকার তিন ভাগের একভাগ বাসিন্দা বাংলাদেশী বংশোদ্ভূত। আমি চাই বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এবং জলবায়ু সমস্যা মোকাবেলায় বিশেষ ভ‚মিকা রাখুক যুক্তরাজ্য।
উল্লেখ্য, রুশনারা আলী বাংলাদেশের সিলেটের বিশ্বনাথে ১৪ মার্চ ১৯৭৫ সালে জন্মগ্রহণ করেন। তিনি মাত্র ৭ বছর বয়সে পরিবারের সঙ্গে লন্ডনে চলে যান। তিনি মালবেরি গার্লস স্কুল এবং টাওয়ার হেলমেট কলেজ থেকে তার প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ালেখা শেষ করেন। পরবর্তীতে বিশ্বখ্যাত অক্সফোর্ড ইউভার্সিটির সেন্ট জন’স কলেজ থেকে যুক্তিবিদ্যা, রাষ্ট্রবিজ্ঞান এবং অর্থনীতিতে উচ্চশিক্ষা লাভ করেন। রুশনারা আলীই একমাত্র ব্যক্তি যিনি তাঁর পরিবারের মধ্য প্রথম ব্যক্তি হিসেবে প্রথম বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন। লেবার লিডারশিপ নির্বাচনে যে ৩৬ জন এমপি জেরেমি করবিনকে সমর্থন করেছিলেন রুশনারা আলী তাদের মধ্যে অন্যতম ছিলেন। ২০১০ সালে রুশনারা আলী প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে বৃটিশ সংসদে টাওয়ার হ্যামলেটস-এর বেথনালগ্রিন অ্যান্ড বো নির্বাচনী এলাকার এমপি নির্বাচিত হন। এরপর থেকে এখনো তিনি ঐ আসন থেকে পরপর তিনবার নির্বাচিত হয়েছেন। রুশনার আলী এর আগে আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়ে ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি দায়িত্ব পালন করেন পার্লামেন্টের ট্রেজারি সিলেক্ট কমিটির সদস্য হিসাবেও। বর্তমানে এ বাংলাদেশি-বৃটিশ রাজনীতিক পার্লামেন্টে এনার্জি অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ বিষয়ক সিলেক্ট কমিটির সদস্য এবং ওয়েস্ট মিনিস্টার ফাউন্ডেশন ফর ডেমোক্রেসির ভাইস চেয়ার হিসেবে দায়িত্ব পালন করছেন।



 

Show all comments
  • Al Farabi ২১ জুলাই, ২০১৮, ৪:৪৫ পিএম says : 0
    welcome
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।