Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সপ্তাহজুড়ে বর্ষণের সম্ভাবনা

সাগরে লঘুচাপ : ৩ নম্বর সঙ্কেত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

দেশের অনেক জায়গায় মেঘের ছায়ায় ও বাতাসের পরশে তাপদাহের দাপট কিছুটা কমেছে। তবে দেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রার পারদ এখনও উঁচুতেই রয়ে গেছে। ভরা বর্ষায় অস্বাভাবিক ভ্যাপসা গরমে-ঘামে মানুষ হাঁসফাঁস করছে। পশু-পাখির প্রাণ যেন ওষ্ঠাগত। সবার আকুতি স্বস্তির মেঘ-বৃষ্টি চাই। সবার দৃষ্টি আকাশপানে। আজ (শনিবার) ঢাকাসহ দেশের অনেক জায়গায় বৃষ্টিপাতের সাথে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস, বর্ষণ এই সপ্তাহজুড়ে অব্যাহত থাকার এবং অসহনীয় তাপদাহের উন্নতির সম্ভাবনার কথা পূর্বাভাসে জানায় আবহাওয়া বিভাগ। গতকাল মেঘের আনাগোনা বৃদ্ধি প্রত্যাশিত বৃষ্টির জানান দিয়েছে।
তবে গতকাল (শুক্রবার) উত্তর জনপদের সৈয়দপুরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস। যা ভরা বর্ষার শ্রাবণ মাসে সর্বোচ্চ গরমের রেকর্ড। আগের দিন বৃহস্পতিবারের (কুড়িগ্রামের রাজারহাটে ৩৯ ডিগ্রি সে.) চেয়ে আরও শূণ্য দশমিক এক ডিগ্রি সে. বেশী। গতকাল ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পারদ কিছুটা নেমে এসে যথাক্রমে ছিল ৩৬ এবং ২৮ দশমিক ২ ডিগ্রি সে.। বৃহস্পতিবার ঢাকার তাপমাত্রা ছিল ৩৭.৬ ডিগ্রি। গতকাল দেশের অধিকাংশ স্থানে তাপমাত্রা ছিল ৩৫ থেকে ৩৮ ডিগ্রিরও ঊর্ধ্বে।
গত সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় নোয়াখালীতে ৭৬ মিলিমিটার। এ সময় ঢাকায় ৩, চট্টগ্রামে এক, টেকনাফে ১৪, শ্রীমঙ্গলে ৩, মংলায় ১৩ ও বরিশালে ২২ মিমি বৃষ্টিপাত হয়েছে। বিক্ষিপ্ত এই বর্ষণ ও মেঘের বিচরণের ফলে দেশের অনেক জায়গায় তাপদাহের প্রকোপ কিছুটা কমে আসে। তবে উত্তর জনপদ রাজশাহী ও রংপুর বিভাগে অসহনীয় গরমে স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে।
আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে জোরালো অবস্থায় রয়েছে। রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
গতকাল ময়মনসিংহ, চাঁদপুর, রাজশাহী ও বগুড়া অঞ্চলসহ রংপুর ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যায় এবং তা কমে আসতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় দেশে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার তেমন উল্লেখযোগ্য পরিবর্তন হবে না।
এদিকে বাংলাদেশের উপকূলভাগের অদূরে উত্তর বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ রূপে অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে।
উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচলের এবং গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ