Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষার ঝড়ের কবলে সাড়ে ৮ কোটির বেশি মানুষ

১১ রাজ্যে জরুরি অবস্থা : নিহত ১৯ : ১২শ’ ফ্লাইট বাতিল

প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষার ঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে সাড়ে আট কোটির বেশি মানুষ। ‘স্নোজিলা’ নামের এই তুষার ঝড়ের কারণে এ পর্যন্ত ১৯ জনের মৃত্যুর খবর জানা গেছে। আরকানসাস, টেনেসি, কেনটাকি, নর্থ ক্যারোলাইনা, ওয়েস্ট ভার্জিনিয়া ও ভার্জিনিয়াসহ দক্ষিণাঞ্চলের ২০ অঙ্গরাজ্যে তুষার ঝড় বয়ে যাচ্ছে। পূর্বাঞ্চলের ওই ঝড়ে ১১টি রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। প্রায় ১২,০০০ ফ্লাইট বাতিল করা হয়েছে। অনেক বাড়ির সামনে তিন ফুটের বেশি তুষার জমেছে। যুক্তরাষ্ট্রের ২০টির বেশি রাজ্যের উপর দিয়ে তুষারঝড়টি বয়ে যাচ্ছে। মেরিল্যান্ডের গভর্নর ল্যারি হগ্যান বলেন, ৯০ বছরের মধ্যে এমন প্রাকৃতিক দুর্যোগ এ এলাকার মানুষ দেখেনি। ১৯২২ সালের পর এটি হচ্ছে সবচেয়ে মারাত্মক তুষারঝড়। শুক্রবার থেকে তুষার ঝড়টি শুরু হয়েছে। অনেক এলাকাতে এর মধ্যেই তিন ফুটের মত তুষার জমেছে। সড়ক, রেল আর বিমান চলাচল বন্ধ হয়ে গেছে। কয়েকটি রাজ্যের প্রত্যন্ত এলাকাগুলোয় দুই লাখের বেশি মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঝড়ে গৃহবন্দী হয়ে পড়েছেন ওয়াশিংটন, নিউইয়র্কের মতো বহু শহরের বাসিন্দারা। অনেকে বলছেন, এত ব্যাপক তুষার ঝড় অনেকদিন দেখা যায়নি।
এদিকে, নিউ জার্সির নি¤œাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। বন্যায় আক্রান্ত লোকদের আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে। ওয়াশিংটনের একজন বাসিন্দা জানান, তুষারের কারণে তারা বাড়িতেই একপ্রকার বন্দী হয়ে পড়েছেন। কেউ বাসা থেকে বের হতে পারছেন না। এখনো অনেক তুষার পড়ছে। বিপদ মোকাবেলা করতে অন্যদের মতো তিনিও আগেই প্রয়োজনীয় জিনিসপত্র কিনে ঘরে মজুত করে রেখেছেন। তিনি বলছেন, ২০১০ সালেও এরকম একটি ঝড় হয়েছিল। কিন্তু সে বছরের তুলনায় এবার অনেকগুলো রাজ্যের উপর দিয়ে ঝড়টি যাচ্ছে। ফলে এবার অনেক বেশি মানুষ ঝড়ের কবলে পড়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, এই ঝড়ের কারণে এক বিলিয়ন ডলার বা আটশ’ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
তুষারঝড়ে নিউ ইয়র্কের পাশাপাশি ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল এখন বিপর্যস্ত হয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের কোনো কোনো এলাকায় ৭১ সেন্টিমিটার তুষারপাত হয়েছে। এক প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ২০টির বেশি স্টেটে ভারী তুষারপাত শুরু হয়। সাড়ে আট কোটি মানুষ এর কবলে পড়ে। তুষারঝড়ে এখন পর্যন্ত অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। জরুরি অবস্থা জারি করা হয়েছে ১১টি স্টেটে। লাখো ঘর-বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে। নিউ ইয়র্কের মেয়র বিল ডে ব্লাসিও বলেছেন, এই তুষারঝড় এখানকার সবচেয়ে ভয়াবহ পাঁচটি শীতকালীন ঝড়ের একটিতে পরিণত হবে বলে ধারণা করা হচ্ছে। এতে শহরে ৬৩ সেন্টিমিটারের বেশি তুষারপাত হতে পারে। নিউ ইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত ব্রুকলিন ও কুইন্স আকস্মিক বন্যার আশঙ্কা করা হচ্ছে। গত শনিবার নিউ ইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা করেছেন গভর্নর অ্যান্ড্রু কুমো। জনসাধারণের জন্য সড়ক ও রেল যোগাযোগ বন্ধ করা হয়েছে। শুধু জরুরি মেরামত কাজের জন্য নিয়োজিত গাড়ি নিউ ইয়র্কের রাস্তায় চলাচল করতে পারবে। এর বাইরে কেউ গাড়ি নিয়ে বের হলে তাকে গ্রেপ্তার করা হবে। ফ্লাইটঅ্যাওয়ার ডটকমের তথ্য অনুযায়ী, গত শনিবার নিউ ইয়র্কের প্রায় সব ফ্লাইট বাতিল করা হয়েছে। যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিভাগ আশঙ্কা প্রকাশ করেছে দ্রুতই তুষার ঝড় ওয়াশিংটন অতিক্রম করবে, সে সময় নাগাদ যুক্তরাষ্ট্রের রাজধানী রেকর্ড পরিমাণ ৭৬ সেন্টিমিটার তুষারের চাদরে চাপা পড়তে পারে। ১৯২২ সালে ওয়াশিংটন ডিসিতে প্রায় ৪৬ সেন্টিমিটার বরফ জমেছিল, তা ছিল এযাবতকালের রেকর্ড। ওয়াশিংটন ডিসির মেয়র ম্যুরিয়েল ই বাউসার বলেছেন, জনজীবনের জন্যে মারাত্মক হুমকিস্বরূপ এ তুষারঝড়ের কারণে রাজধানীর সব রেল চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ সোমবার ভোর পর্যন্ত তা বন্ধ থাকবে। তুষারপাতের কারণে রাতে যান চলাচলে বিঘœ ও একাধিক দুর্ঘটনায় কেন্টাকি ও পেনসিলভেনিয়ায় ১২ ঘণ্টারও বেশি যানজটের খবর পাওয়া গেছে। ন্যাশনাল ওয়েদার সার্ভিসের পরিচালক লুইস উসেলিনি এ ঝড়কে খুবই বিপজ্জনক বলে বর্ণনা করেছেন।
খবরে বলা হয়, ভয়াবহ তুষার ঝড়ে জনসংখ্যাবহুল শহর নিউইয়র্ক অকেজো হয়ে পড়েছে। প্রবল তুষার ঝড় ও তুষারপাতের কারণে শনিবার থেকে নিউইয়র্ক ও এর আশপাশের এলাকায় ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ পর্যন্ত তুষার ঝড় সংক্রান্ত ঘটনায় জর্জিয়া ও নিউ ইংল্যান্ডে ১২ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। নর্থ ক্যারোলাইনা কেনতাকি ও তেন্নসীতে সড়ক দুর্ঘটনায় আরো ৬ জনের মৃত্যুর খবর এসেছে। নিউইয়র্ক রাজ্যের গভর্নর এন্ডিউ ক্যুমো রাস্তায় গনপরিবহন ও ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করেছেন। শহরেরর দর্শনীয় স্থানসমূহ মিউজিয়াম ব্রডওয়ে থিয়েটারসহ বড় ষ্টোর সুপারমার্কটগুলো বন্ধ করা হয়েছে। ওয়াশিংটনে ৬০ সেন্টিমটারের ওপরে তুষার জমেছে। আরো ৮ ঘন্টা একটানা তুষার ঝড় বইবে বলে জানানো হয়েছে। ওয়াশিংটনের বিভিন্ন হাইওয়েতে তুষার পরস্কারেরর গাড়ি, পুলিশের গাড়ী এমনকি অগ্নি নির্বাপক ট্রাক আটকে থাকতে দেখা গেছে। হাজার হাজার মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন বিভিন্ন স্থানে। প্রতিরক্ষামন্ত্রী এষশ কার্টার প্রঅরিস থেকে ফেরার চেষ্টা করলেও মেরিল্যোআন্ডের এন্ড্রিউ এয়ারফোর্স ঘাটিতে তাকে বহনকারী অত্যাধুনিক বিমানটিও অবতরণ করতে না পারায় ফ্লোরিডার টেম্পায় অবতরন করে সেখানে অপেক্ষা করছেন। পরিস্থিতি ঠিক হলে ফিরবেন। সাড়ে আট হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে।
নিউইয়র্কে ৩ জনের শরীরে জিকা ভাইরাস ধরা পড়েছে
এদিকে নিউইয়র্কে তিন ব্যক্তির শরীরে জিকা ভাইরাস ধরা পড়েছে। এই রোগের কারণে ল্যাটিন আমেরিকায় বেশ কয়েকটি ছোট মাথাবিশিষ্ট অস্বাভাবিক শিশু ভূমিষ্ঠ হয়েছে। নগরীর কর্মকর্তারা একথা জানিয়েছেন। নিউইয়র্ক স্টেট ডিপার্টমেন্ট অব হেলথ জানিয়েছে, নিউইয়র্কে আক্রান্ত ব্যক্তিদের সকলেই যুক্তরাষ্ট্রের বাইরে ভ্রমণ করেছে। তারা যে স্থানে ভ্রমণ করেছে সেখানে মশাবাহিত এই রোগেটি দ্রুত বিস্তার লাভ করেছে। কোন নির্দিষ্ট কোন জায়গার কথা উল্লেখ করা হয়নি। কর্মকর্তারা জানিয়েছেন, আক্রান্ত তিনজনের মধ্যে একজন সম্পূর্ণভাবে সুস্থ হয়েছে। অন্য দু’জনও আগের চেয়ে ভাল আছেন। তাদের শারীরিক অবস্থা উন্নতি ঘটেছে। গত শুক্রবার ভোরে মার্কিন স্বাস্থ্য কর্তৃপক্ষ জিকা ভাইরাসের আক্রান্ত হওয়ার আশঙ্কায় ল্যাটিন আমেরিকা ক্যারিবিয়ার ২২টি স্থানে অন্তঃসত্ত্বা নারীদের ভ্রমণের ব্যাপারে সতর্ক করেছে। এই ভাইরাসের কারণেই নবজাতক শিশুরা মাইক্রোসেফালিতে আক্রান্ত হয়ে ত্রুটিপূর্ণ অবস্থায় জন্মগ্রহণ করে। এই রোগের কারণে শিশুরা অস্বাভাবিক ছোট মাথা নিয়ে জন্ম গ্রহণ করে। এর ফলে শিশুদের মস্তিষ্কে বড় ধরনের ক্ষতি হতে পারে। সূত্র : ডেইলি মেইল, বিবিসি, রয়টার্স ও এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষার ঝড়ের কবলে সাড়ে ৮ কোটির বেশি মানুষ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ