Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ইসরাইলি হামলায় ৪ ফিলিস্তিনি নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৮, ১১:৩৯ এএম

অবরুদ্ধ গাজায় ইসরাইলি বিমান হামলায় অন্তত চার ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে দেড় শতাধিক। তবে ফিলিস্তিনিদের হামলায় আহত হয়ে এক ইসরাইলি সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে তেলআবিব।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে তুর্কি গণমাধ্যম আনদলু বলছে, গাজা-ইসরাইল সীমান্তের নিরাপদ অঞ্চলে (বাফার জোন) পৃথক দুটি ইসরাইলি হামলায় চার ফিলিস্তিনি নিহত হয়েছেন। প্রথম হামলার ঘটনা ঘটে দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিস ও রাফা সীমান্ত এলাকায়। এই হামলায় হামাসের তিন সদস্য নিহত হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কিদরা এক বিবৃতিতে বলেছেন, ‘ইসরাইলি দখলদার বাহিনীর হামলায় উত্তর গাজা উপত্যকা ও দক্ষিণের রাফা শহরে তিন ফিলিস্তিনি শহিদ হয়েছেন।’ বিবৃতিতে তাদের নাম বা বয়স উল্লেখ করা হয়নি।

 

তবে হামাসের সামরিক শাখা আল-কাসাম ব্রিগেডস নিহতদের পরিচয় উল্লেখ করেছে। তারা হলেন, শাবান আবু খাতার (২৬), মোহাম্মাদ আবু ফারহানা (৩১) এবং মোহাম্মাদ কেশতা (২৩)।

অন্য হামলাটি চালানো হয় গাজা সীমান্তে ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিতে। যেখানে গত ৩০ মার্চ থেকে বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছেন ফিলিস্তিনিরা। শুক্রবার ওই কর্মসূচিতে ইসরাইলি সেনারা গুলি ও টিয়ার গ্যাস নিক্ষেপ করলে মোহাম্মাদ শরিফ বাদওয়ান (২৭) নামে এক যুবক নিহত এবং ১২০ জনের বেশি আহত হয়।

১৯৪৮ সালে দখলদার ইসরাইলি বাহিনী যখন ফিলিস্তিন দখল করে তখন সাড়ে ৭ লাখের বেশি ফিলিস্তিনিকে উচ্ছেদ করা হয়। উদ্বাস্তু ওইসব ফিলিস্তিনিকে তাদের বাড়িঘরে ফিরে আসার অনুমতি এবং বিগত ১১ বছর ধরে গাজার ওপর আরোপিত ইসরাইলি অবরোধ তুলে নেওয়ার দাবিতে ওই বিক্ষোভ কর্মসূচি পালন করছেন ফিলিস্তিনিরা।

অন্যদিকে, ইসরাইলি সেনাবাহিনীর বরাত দিয়ে বিবিসি বলেছে, গাজা সীমান্তে ফিলিস্তিনিদের হামলায় এক ইসরাইলি সেনা আহত হয়ে মারা গেছে। এ ঘটনার পর তারা গাজায় হামাসের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে অন্তত ৪০টি হামলা চালিয়েছে। ইসরাইলি সেনারা বলছে, গাজা সীমান্ত থেকে ইসরাইলের ভেতর অন্তত তিনটি হামলা চালানো হয়েছে।

প্রসঙ্গত, ১৭ সপ্তাহ আগে ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি শুরুর পর এই প্রথম কোনো ইসরাইলির মৃত্যু হলো। অথচ গত ৩০ মার্চ শুরু হওয়া ওই বিক্ষোভ কর্মসূচিতে ইসরাইলি সেনাদের হামলায় এ পর্যন্ত ১৪০ জন ফিলিস্তিনি নিহত এবং ১৫ হাজারের বেশি আহত হয়েছেন।

 

এর আগে গত সপ্তাহে ইসরাইলি বাহিনী ২০১৪ সালের গাজা যুদ্ধের পর গাজায় ভয়াবহ বিমান হামলা চালিয়েছে। ইসরাইলের দাবি, গাজা থেকে ইসরাইলের ভেতর দুই শতাধিক রকেট হামলার পরই ওই বিমান হামলা চালানো হয়েছে।

এদিকে, শনিবার ভোরে হামাস দাবি করেছে, ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন (হামাস) ও ইসরাইলের মধ্যে যুদ্ধবিরতি হয়েছে।

হামাসের মুখপাত্র ফাওজি বারহুম এক বিবৃতিতে বলেছেন, ‘ইসরাইলি বাহিনী ও ফিলিস্তিনি দলগুলোর মধ্যে মিসর ও আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যস্থতায় যুদ্ধবিরতি চুক্তি হয়েছে।’ বিবৃতিতে চুক্তির ব্যাপারে বিস্তারিত কিছু উল্লেখ করা হয়নি।

তবে চুক্তির ব্যাপারে ইসরাইলের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ