Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সমাজ গঠনে আইনজীবীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে : স্পিকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, আইনের শাসনকে সমুন্নত রাখতে আইনি সেবা সমভাবে সকলের কাছে পৌছে দিতে হবে। বৈষম্যমুক্ত ও ন্যায়নিষ্ঠ সমাজ গঠনে আইনজীবীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। দরিদ্র, বঞ্চিত ও শোষিত জনগোষ্ঠী যাতে করে নিরবচ্ছিন্নভাবে আইনি সেবা পায় সে লক্ষ্যে সকল আইনজীবিকে কাজ করতে হবে।
গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবাব নওয়াব আলী চেীধুরী সিনেট ভবনে সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজ, ইউনিভার্সিটি অব ঢাকা কর্তৃক আয়োজিত ড.মিজানুর রহমান রচিত এন্টি- জেনেরিক লার্ণিং এন্ড রেবেলিয়াস লইয়ারিং রিফ্লেকশনস অন লিগ্যাল এডুকেশন ইন বাংলাদেশ শীর্ষক বই এর প্রকাশনা অনুষ্ঠানে এসব কথা বলেন।
স্পিকার বলেন, রেবেলিয়াস লইয়ারিং আইনের আঙ্গিনায় একটি নতুন ধারণা। রেবেলিয়াস লইয়ারিং কেবলমাত্র দরিদ্র ও বঞ্চিত জনগোষ্ঠীর জন্য নয় বরং সকল ক্ষেত্রেই রেবেলিয়াস লইয়ারিং প্রতিষ্ঠা করা অধিক সমীচীন। এ সময় তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক উক্তি বিশ্ব আজ দু’ভাগে বিভক্ত- শোষক আর শোষিত, আমি শোষিতের পক্ষে উল্লেখ করে বলেন, রেবেলিয়াস লইয়ারিং প্রতিষ্ঠিত হলে শোষিত সমাজ উপকৃত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পিকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ