Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদকবিরোধী অভিযান বন্দুকযুদ্ধে নিহত ৪

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

সারাদেশে চলমান মাদকবিরোধী অভিযানে গত ২৪ ঘণ্টায় চার জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কুষ্টিয়া ও চাঁপাইনবাবগঞ্জে দুইজন এবং দিনাজপুর ও কক্সবাজারে মাদক ব্যবসায়ী অভ্যন্তরীণ গোলাগুলিতে দুইজন নিহত হয়েছেন। এসময় পুলিশের পুলিশের ৩ ও র‌্যাবের ৪ সদস্য আহত হয়েছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দাবি, নিহত চারজনই মাদক ব্যবসায়ী। এসময় ঘটনাস্থল থেকে অস্ত্র ও মাদক উদ্ধার করা হয়েছে। এছাড়া লালমনিরহাটে মাদক পাচারের সময় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে এক মাদক ব্যবসায়ী গুলিবিদ্ধ হয়েছেন। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্য নিয়ে ডেস্ক রিপোর্ট :
দিনাজপুর অফিস জানায়, দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় দুই দল মাদক ব্যবসায়ীর মধ্যে গোলাগুলিতে আব্দুল করিম নামে একজন নিহত হয়েছেন বলে দাবি করেছে পুলিশ। গতকাল ভোরে উপজেলার ডোমখালী ইটভাটার পাশে এই ঘটনা ঘটে। নিহত রহিম পার্বতীপুর পৌর শহরের পুরাতন বাজার রেলগেট মহল্লার নুন্নবীর ছেলে। পুলিশ বলছে, আব্দুর রহিম চিহ্নিত মাদক ব্যবসায়ী। তারা বিরুদ্ধে থানায় একাধিক মামলা আছে।
দিনাজপুর পার্বতীপুর মডেল থানার ওসি মোঃ হাবিবুল হক প্রধান জানান, গতকাল শনিবার ভোর রাতে উপজেলার বেলাইচন্ডি ইউপি’র বান্নিরঘাট এলাকায় হাঁসেরডাঙ্গা নামক স্থানে মাদক ব্যবসায়ীর দুই গ্রুপের বন্দুকযুদ্ধ হয়। মাদক ব্যবসায়ীদের বন্দুকযুদ্ধে গুলিবিদ্ধ আব্দুর রহিম (৪৫) নামে এক মাদক বিক্রেতা ঘটনাস্থলে নিহত হয়। পার্বতীপুর মডেল থানার পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আব্দুর রহিমকে উদ্ধার করে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করে। ঘটনাস্থল থেকে ১০০ পিস ইয়াবা ট্যাবলেট, ৫০ বোতল ফেন্সিডিল এবং একটি সুটার গান, এক রাউন্ড তাজা গুলি ও একটি গুলির খোশা উদ্ধার করা হয়।
এই ঘটনায় পার্বতীপুর মডেল থানায় অস্ত্র, মাদক ও হত্যা ঘটনায় পুলিশ বাদী হয়ে পৃথক ৩টি মামলা দায়ের করেছে। নিহতের লাশ দুপুরে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ময়না তদন্ত সম্পন্ন করে বিকেলে স্বজনের নিকট লাশ হস্তান্তর করে।
কক্সবাজার জেলা সংবাদদাতা জানান, চকরিয়া পৌর এলাকার আলোচিত মাদক ব্যবসায়ী ইছমাঈলের (৪২) গুলিবিদ্ধ লাশ উদ্ধার করেছে পুলিশ। চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বখতিয়ার উদ্দিন চৌধুরী দাবি করেছেন মাদক ব্যবসায়ী ইসমাইল চকরিয়ার তালিকাভূক্ত শীর্ষ মাদক ব্যবসায়ী। মাদক ব্যবসার বিরোধ কেন্দ্র করে দুপক্ষের গোলাগুলিতে সে নিহত হয়েছে।
গতকাল শনিবার গভীর রাতে চকরিয়া-লামা সড়কের চকরিয়া অংশে ফাঁসিয়াখালীস্থ কুমারী ব্রীজ এলাকায় দুপক্ষের বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে মাদক ব্যবসায়ী ইছমাঈলের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে মর্গে প্রেরণে করেছে। নিহত ইসমাইল চকরিয়া পৌরসভার ৮নং ওয়ার্ডের কোচ পাড়া গ্রামের মৃত আবু ছালামের পুত্র। তার বিরুদ্ধে চকরিয়া থানায় বিভিন্ন অপরাধে ৮টি মামলা রয়েছে। ওসি আরো বলেন, এ সময় ঘটনাস্থল থেকে ১টি দেশিয় তৈরী ২১ইঞ্চি এলজি, ২ রাউন্ড তাজা কার্তুজ ও ৪৬৫ পিস ইয়াবা ট্যাবরেট উদ্ধার করা হয়েছে। তিনি ধারনা করছেন, দুই গ্রুপের মধ্যে আধিপত্ত্য বিস্তারের জের ধরে এই গোলাগুলি ও হত্যাকান্ডের ঘটনা ঘটেছে।
চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাতা জানান, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়নের মোল্লান গ্রামে শুক্রবার রাতে র‌্যাবের সঙ্গে কথিত বন্ধুকযুদ্ধে খাইরুল ইসলাম (৪২) নামে একজন নিহত হয়েছেন। র‌্যাবের দাবি নিহত ব্যাক্তি মাদক কারবারের সঙ্গে জড়িত। নিহত খাইরুল চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ইসলামপুর ইউনিয়নের চটিগ্রাম গ্রামের মৃত বাসেদ আলীর ছেলে। ঘটনাস্থল থেকে একটি পিস্তল, চার রাউন্ড গুলি, একটি ম্যাগাজিন ও ১১৭ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় র‌্যাবের ৪ সদস্য আহত হয়েছেন। তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ র‌্যাব ক্যাম্পের কমান্ডার স্কোয়াডন লিডার সাঈদ আব্দুল্লাহ আল মুরাদ জানান, বড় ধরনের মাদকের চালান লেনদেন হচ্ছে, এমন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৫ চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের একটি দল শুক্রবার রাত দেড়টার দিকে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়নের মোল্লান এলাকায় অভিযানে যায়। সেখানে ৬ জনকে চ্যালেঞ্জ করলে তারা র‌্যাবকে লক্ষ্য করে গুলি চালায়। এসময় র‌্যাবও পাল্টা গুলি করে। এতে অন্যান্যরা পালিয়ে গেলেও গুলিবিদ্ধ অবস্থায় একজনকে উদ্ধার করে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন। ঘটনাস্থল একটি পিস্তল, চার রাউন্ড গুলি, একটি ম্যাগাজিন ও ১১৭ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাবের এই কর্মকর্তা। চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল মর্গে ময়নাতদন্ত শেষে নিহতের লাশ তার স্বজনদের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন সদর মডেল থানার ওসি মনজুর রহমান।
ভেড়ামারা (কুষ্টিয়া) সংবাদাদাতা জানান, কুষ্টিয়ার ভেড়ামারায় পুলিশের সাথে বন্দুকযুদ্ধে উপজেলার শীর্ষ মাদক ব্যবসায়ী শামছুদ্দীন ওরফে শ্যাম (৩৮) নিহত হয়েছে। গত শুক্রবার দিবাগত রাত পৌনে ৩ টার দিকে ভেড়ামারা-রায়টা সড়কের ব্যাকাপুল সেতুর মুখে এ বন্দুকযুদ্ধের ঘটনাটি ঘটে। এসময় পুলিশ ঘটনাস্থল থেকে ১টি দেশীয় ওয়ান শুটারগান, ২ রাউন্ড গুলি ও ৫শ’ পিচ ইয়াবা উদ্ধার করেছে। এ ঘটনায় পুলিশের তিন পুলিশ সদস্য আহত হয়েছেন। পুলিশ সূত্রে জানা গেছে, শামসুদ্দিন শ্যাম এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ী। তার বিরুদ্ধে ভেড়ামারা থানায় ৮টি মাদকের মামলা রয়েছে।
ভেড়ামারা থানার অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম জানান, মাদকদ্রব্য ক্রয় বিক্রয়ের উদ্দেশ্যে একদল মাদক ব্যবসায়ী ভেড়ামারা-রায়টা সড়কের ব্যাকাপুল নামক স্থানের তিন রাস্তার মোড়ে সেতুর মুখে অবস্থান করছে এমন গোপন সংবাদ পেয়ে ভেড়ামারা থানার এস আই সালাউদ্দীন, এএসআই মাসুমসহ ১টি টিম ঘটনাস্থলে অভিযান চালায়। পুলিশের উপস্থিতি টের পেয়ে মাদক ব্যবসায়ীরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। আত্মরক্ষার্থে পুলিশও পাল্টা গুলি চালায়। উভয়পক্ষের গোলাগুলি শেষে পুলিশ ঘটনাস্থল থেকে আহত অবস্থায় শ্যাম নামে এক ব্যক্তিকে উদ্ধার করে ভেড়ামারা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
লালমনিরহাট জেলা সংবাদদাতা জানান, লালমনিরহাটের হাতীবান্ধায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ রবিউল ইসলাম (৪২) নামে এক মাদক ব্যবসায়ী গুলিবিদ্ধ হয়েছেন। এতে এক পুলিশ কনস্টেবল আহত হয়েছেন। আহত মাদক ব্যবসায়ীকে হাতীবান্ধা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি করা হয়েছে। গত শুক্রবার রাতে উপজেলার সিংগিমারী গ্রামে এ ঘটনা ঘটে। গ্রেফতার রবিউল বগুড়ার ধাওয়া ফিকশান সোনারপাড়া এলাকার বাসিন্দা।
পুলিশ সূত্র জানায়, শুক্রবার রাতে মাদক ব্যবসায়ী রবিউলসহ একটি দল মাদকের চালান পার করছেন, এমন সংবাদের ভিত্তিতে উপজেলার সিংগিমারী এলাকায় অভিযান চালায় পুলিশ। এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে মাদক বিক্রেতারা গুলি চালালে আত্মরক্ষার্থে পুলিশও দুই রাউন্ড গুলি ছোড়ে। এতে রবিউল দুই পায়ে গুলিবিদ্ধ হন। ঘটনাস্থল থেকে ২৫ কেজি গাঁজা জব্দ করা হয়। হাতীবান্ধা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর ফারুক বলেন, এ ঘটনায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ