Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

চন্দ্রমাসের একই তারিখে বিশ্বে রোজা, হজ ও ঈদ উদযাপনের দাবিতে মুসলিম উম্মাহ্র সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

চন্দ্রমাসে একই তারিখে সারা বিশ্বে রোজা, হজ (আরাফাহ্) ও ঈদ উদযাপনে শরীয়তের বিধান এবং ওআইসির সিদ্ধান্ত বাস্তবায়নের দাবী জানিয়েছেন মুসলিম উম্মাহ্র নেতৃবৃন্দ। কারণ একই তারিখে সারাবিশ্বে রোজা, হজ (আরাফাহ্) এবং ঈদ উদযাপন করা হলে আর কোনো ধরণের বিভ্রান্তি থাকবে না। এছাড়া পবিত্র কোরআন ও হাসিদের নির্দেশনার আলোকে ওআইসির গৃহিত সিদ্ধান্ত বাস্তবায়নের মাধ্যমে সঠিক ইবাদত বন্দেগী পালন করা হবে। নেতৃবৃন্দ এই বিষয়টি নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাথেও সাক্ষাৎ করে আলোচনা করার আগ্রহ প্রকাশ করেছেন।
গতকাল শনিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মুসলিম উম্মাহ্র নেতৃবৃন্দ এই দাবী জানান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, মুসলিম উম্মাহ্র সভাপতি মুফতি সাইদয়্যেদ আবদুছ ছালাম। অনুষ্ঠান পরিচালনা করেন, মহাসচিব ড. এম এ কাশেম ফারুকী। প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট পরমানু বিজ্ঞানী ড. এম শমশের আলী, সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও অবসর প্রাপ্ত বিচারপতি আব্দুর রউফ, ইসলামী চিন্তাবিদ ও বিমান বাহিনীর সাবেক এয়ার কমোডর ড. সৈয়দ জিলানী, ওআইসি ফিকাহ্ একাডেমীতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. সাইয়্যেদ আব্দুল্লাহ আল-মাদানী আল-আযাহারী, জমিয়াতুল মোফাসসীরনী বাংলাদেশের সভাপতি অধ্যক্ষ কেএম আবদুস সোবহান, জাতীয় বিশ্ব বিদ্যালয়ের সহযোগি অধ্যাপক ড. এনামুল হক মাদানী, শাইখ মুরাদ বিন আমজাদ, বাংলাদেশ ইসলামী বিশ্ব বিদ্যালয়ের অধ্যক্ষ শাইথ আনম রশীদ আহমাদ সিদ্দিকী, শাইখ আবুল ফজল জাফরী আল-মাক্কী প্রমুখ। ড. শমশের আলী বলেন, পবিত্র আল কোরআনের ভেতরেই বিজ্ঞানের সবকিছু রয়েছে। আল্লাহ পবিত্র কোরআনে বিজ্ঞানীদেরকে আলেম বলেছেন। আর আলেমদের বাদ দিয়েও বিজ্ঞান হয়নি। আল্লাহর সৃষ্টিকে কখনো অবিশ্বাস করা যাবে না। বিচারপতি আবদুর রউফ বলেন, বিজ্ঞানের ভিত্তিই হলো আল কোরআন। চন্দ্র ,সূর্য এবং পৃথিবীর প্রত্যকেরই দুইটি করে গতি রয়েছে। প্রত্যেকেই নিজ নিজ অবস্থানে ঘুরছে। তিনি বলেন, আমাদের অবস্থাটা এমন হয়েছে যে, একদল অজ্ঞলোক প্রকৃত জ্ঞান অর্জন না করেই নিজেদের জ্ঞানী ভাবছেন। আর একদল লোক প্রকৃত জ্ঞানী হয়েও নিজেদেরকে বোকা ভাবছেন। যারফলে সারা বিশ্বে মুসলিম উম্মাহ্ আজ সংকীর্ন অবস্থায় রয়েছে। ড. সাইয়্যেদ আব্দুল্লাহ আল-মারুফ-আল মাদানী বলেন, সরকার আজ অদক্ষ চাঁদ দেখা কমিটির কাছে জিম্মি হয়ে পড়েছে। গত রমজানে এই কমিটির একটি ভুল সিদ্ধান্তের ফলে দেশের প্রায় ৮ কোটি মুসলাম প্রথম দিন রোজা রাখতে পারেননি। তিনি এই চাঁদ দেখা কমিটি পুনঃগঠনের অনুরোধ জানান। সংবাদ সম্মেলনে আলোচকগণ বলেন, ১০ জিলহজ্ব অর্থাৎ হজের পর দিন সারা বিশ্বে একদিনে ঈদুল আযহা ও কোরবানী করতে হবে। তবে টানা ৩দিন কোরবানী করার নিয়মটিও একই দিনে শেষ করতে হবে। ইচ্ছে মতো তারিখ কমানো কিংবা বাড়ানো ঠিক নয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর