Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতিবেশী দেশে সংখ্যালঘু নিরাপত্তায় বিল পাসের আহ্বান সুষমার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

ভারতের রাজ্যসভায় সিটিজেনশিপ অ্যাক্ট বা নাগরিকত্ব আইন সংশোধন করার বিল পাস করার জন্য সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এই বিল পাস হলে বাংলাদেশ, পাকিস্তানের মতো প্রতিবেশী দেশগুলোতে বসবাসকারী সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা আরো নিশ্চিত হবে। শুক্রবার রাজ্যসভায় বক্তব্য দেয়ার সময় তিনি ওই বিল পাস করার আহ্বান জানান। এ সময় প্রতিবেশী দেশগুলোতে সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে ক্রাইমের বিষয়ে ভারত উদ্বিগ্ন বলে তিনি মন্তব্য করেন। এ খবর দিয়েছে অনলাইন ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস। এতে আরো বলা হয়, রাজ্যসভায় সুষমা স্বরাজ এদিন আরো বলেন, বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।
২০১১ সালে তাদের সংখ্যা শতকরা ৮.৪ ভাগ থেকে ২০১৭ সালে বৃদ্ধি পেয়েছে শতকরা ১০.৭ ভাগ। তিনি এ সময় এক প্রশ্নের উত্তর দিচ্ছিলেন। রিপোর্টে বলা হয়, একটি ধারণা আছে যে, প্রতিবেশী দেশে বিশেষ করে বাংলাদেশে হিন্দুদের সংখ্যা কমছে। কিন্তু সুষমা স্বরাজ সরকারি যে রিপোর্ট দিলেন তা তার উল্টোটা ইঙ্গিত দিচ্ছে। এতে আরো বলা হয়, পাকিস্তান ও বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের দুর্দশার বিষয়ে অগ্রাধিকার দিচ্ছে মোদি সরকার। এটা জানা বিষয়। সুষমা স্বরাজ বলেন, দেশ হিসেবে এসব ইস্যুতে প্রতিবেশীদের সঙ্গে সব সময়ই আলোচনা করছে ভারত। এ সমস্যা আপোষের সঙ্গে মীমাংসা করার চেষ্টা করা হচ্ছে। সুষমা স্বরাজ আরো বলেন, প্রতিবেশী দেশগুলোতে বসবাসকারী সংখ্যালঘুদের অবস্থা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে ভারত। এক্ষেত্রে সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে সম্ভাব্য সব রকম পদক্ষেপ নেয়ার বিষয়ে নিশ্চয়তা দিয়েছে আফগানিস্তান। সুষমা স্বরাজ তার বিবৃতিতে বলেন, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের মতো প্রতিবেশী দেশগুলোতে সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদের বিরুদ্ধে সহিংসতা ও হয়রানির রিপোর্ট আছে। এর মধ্যে রয়েছে হত্যাকান্ড, নিপীড়ন, ভীতি প্রদর্শন। অপহরণ, জোরপূর্বক ধর্মান্তরিতকরণ, উপাসনালয় ভাঙচুর, ব্যবসা প্রতিষ্ঠানে হামলা। এসব ঘটনা ভারত সরকারের কাছে উদ্বেগের বিষয়। সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় পর্যায়ে নিয়মিতভাবে এসব উদ্বেগের কথা তুলে ধরা হয়।



 

Show all comments
  • Nannu chowhan ২২ জুলাই, ২০১৮, ১২:৫৬ পিএম says : 0
    Nijer desher shongkha loghoder pitaia mare,tader kono shaja hoyna,ar protibeshi desher shongkha loghor bepare nak golai,amader shonhgkha loghoder amra nirapottar bebosta nebo kintu shushoma raj apni ke amader shnogkha loghoder bepare nak golanor,age varoter hindu shontrashider lagam tene dhorun......
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ