Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

সাভারে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ, আহত অর্ধশত

স্টাফ রিপোর্টার, সাভার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৮, ৯:২৬ এএম

ঢাকার সাভারে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে একটি তৈরি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। তাড়াহুড়া করে মুল ফটক দিয়ে বের হতে গিয়ে পদদলিত হয়ে অর্ধশত শ্রমিক আহত হয়েছে। বাহির থেকে ইটপাটকেল নিক্ষেপ করে কারখানার কাচ ভাংচুর করেছে বিক্ষুব্ধ শ্রমিকরা। এ ঘটনায় কারখানার সুপারভাইজার আনোয়ার হোসেনকে আটক করেছে পুলিশ।
শনিবার রাতে সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়নের শ্যামপুর এলাকায় ‘দীপ্ত এ্যাপারেলন্স লিমিটেড’ কারখানায় এ ঘটনা ঘটে।
সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) আবিদ হাসান জানান, কারখানার পাঁচ তলা ফ্লোরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রায়হান মিয়া (৩০) নামের এক সুইং অপারেটরকে মারধর করে রক্তাক্ত জখম করে ওই ফ্লোরের সুপারভাইজার আনোয়ার হোসেন।
শ্রমিক ওই সুপারভাইজারের বহিষ্কার ও বিচারের দাবিতে সন্ধ্যার পর থেকে কাজ বন্ধ রেখে কারখানার নিচে নেমে বিক্ষোভ দেখাতে থাকে।
তখন কিছু শ্রমিক কারখানার মুল ফটকের বাহিরে অবস্থান থেকে। রাত ৮টার দিকে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার মুল ফটকে হামলা করলে ভিতরের থাকা শ্রমিকরা কারখানার বাহিরে আসার সময় পদদলিত হয়ে আহত হয়।
পরে বাহির থেকে শ্রমিকরা কারখানার ভিতরে ইটপাটকেল নিক্ষেপ করে ভাঙচুর করে। খবর পেয়ে সাভার মডেল থানার অতিরিক্ত পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শ্রমিকের অভিযোগ, এর আগেও সুপারভাইজার আনোয়ার হোসেন একাধিক শ্রমিককে মারধর করেছে। কর্তৃপক্ষকে জানানোর পরও কোন প্রতিকার পাইনি। শ্রমিকদের অভিযোগ ওই সুপারভাইজারের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে কঠোর আন্দোলন করা হবে।
ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার তাহমিদুল ইসলাম পরিস্থিতি শান্ত আছে জনিয়ে বলেন, সুপারভাইজার আনোয়ারকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে মামলাও দায়ের করা হবে।
তবে এপ্রসঙ্গে কারখানা কর্তৃপক্ষের কেউ কথা বলতে রাজী হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর