Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচন কমিশনের পদত্যাগ দাবি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

খুলনা সিটির পর গাজীপুর সিটি নির্বাচনে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশন (ইসি) ব্যর্থ হয়েছে- এমন দাবি করে কমিশনের পদত্যাগ চেয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। আসন্ন তিন সিটি কর্পোরেশন নির্বাচনের আগেই কমিশনের পদত্যাগ দাবি করেন আইনজীবী সমিতির নেতারা। গতকাল রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ব্যানারে শহীদ শফিউর রহমান মিলনায়তনে এক সংবাদ সম্মেলন করে এ দাবি জানানো হয়।
সুপ্রিম কোর্ট আইনজীবী সভাপতি জয়নুল আবেদীন বলেন, নির্বাচন কমিশনের উদ্দেশ্যে জয়নুল আবেদীন বলেন, নির্বাচন কমিশন সংবিধান মোতাবেক স্বাধীন। আপনারা স্বাধীনভাবে দায়িত্ব পালন করুন। সরকারকে বলুন আপনাদের কথা শুনতে। আগামী নির্বাচন সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু করার জন্য এখনই ব্যবস্থা গ্রহণ করুন। অন্যথায় আমরা মনে করব, যে জাতীয় নির্বাচন এভাবেই হবে। সে নির্বাচন গ্রহণযোগ্য হবে না। এ জন্যই বলছি এই নির্বাচন (তিন সিটি) নিয়ে যদি এতটুকু সন্দেহ থাকে আপনাদের মনে, তাহলে নির্বাচনের আগেই আপনারা পদত্যাগ করুন। তিন সিটি কর্পোরেশন নির্বাচনেই সরকার সমর্থকদের ছাড়া অন্য প্রার্থীদের আইন প্রয়োগকারী সংস্থার লোকেরা বাড়িতে থাকতে দিচ্ছেন না। বিশেষ করে রাজশাহী সিটি কর্পোরেশনে ব্যাপক ধরপাকড় চলছে। এসব কর্মকান্ড সরকারের সরাসরি সহায়তা এবং নির্বাচন কমিশনের ব্যর্থতা সমগ্র জাতিকে হতাশ করেছে।
জয়নুল আবেদীন অভিযোগ করেন, আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে সরকারের বাইরে যেসব দল প্রতিদ্ব›িদ্বতা করছে, তাদের নেতা-কর্মী ও সমর্থকের বাড়ি বাড়ি হামলা হচ্ছে। বহু নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। যে কারণে সকল কর্মীরা, সমর্থকেরা ও যারা প্রতিদ্ব›িদ্বতা করছেন তাঁরা গ্রেফতার আতঙ্কে ভুগছেন।
সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, নির্বাচন কমিশন (ইসি) খুলনা সিটির পর গাজীপুর সিটি নির্বাচনে ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে। সকল প্রার্থীর পক্ষে নিরপেক্ষ অবস্থান না নেয়া গেলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি অনতিবিলম্বে নির্বাচন কমিশনের পদত্যাগের দাবি জানাচ্ছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সমিতির সাবেক সহ-সভাপতি এ বি এম ওয়ালিউর রহমান খান, সহ-সম্পাদক এ বি এম রফিকুল হক তালকুদার রাজা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ