Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮, ৮ কার্তিক ১৪২৫, ১২ সফর ১৪৪০ হিজরী

আলজেরিয়ায় অ্যাপার্টমেন্ট থেকে ২ ফিলিস্তিনি বিজ্ঞানীর লাশ উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৮, ১:০০ পিএম

আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সের একটি অ্যাপার্টমেন্ট থেকে দুই ফিলিস্তিনি বিজ্ঞানীর লাশ উদ্ধার করা হয়েছে। রোববার দেশটিতে ফিলিস্তিনি দূতাবাসের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

তবে তাদের মৃত্যুর ঘটনা সম্পর্কে এখনও পরিষ্কার কিছু জানা সম্ভব হয়নি।-খবর হারেৎসের।

নিহত দুই বিজ্ঞানী হলেন- ৩৪ বছর বয়সী সুলাইমান আল ফাররা ও ৩৫ বছর বয়সী চিকিৎসক মোহাম্মদ আল বানা। তারা গাজা উপত্যকার খান ইউনিসের বাসিন্দা ছিলেন।

আলজেরিয়ার রাজধানীর উপকণ্ঠে জারালদায় আল ফাররার অ্যাপার্টমেন্টে তাদের মৃত পাওয়া যায়।

দূতাবাসের প্রতিবেদন থেকে জানা গেছে, তারা বিদ্যুতের শর্টসার্কিট কিংবা গ্যাসে শ্বাসরোধ হয়ে মারা যেতে পারেন।

তবে ফিলিস্তিনিরা দাবি করছেন, এ দুই বিজ্ঞানী গুপ্তহত্যার শিকার হয়েছেন। যদিও এ বিষয়ে এখনও কোনো পরিষ্কার প্রমাণ পাওয়া যায়নি।

আল বানার ভাই রোববার বলেন, আমাদের কাছে বিস্তারিত কোনো তথ্য নেই। আমরা আশা করি, সেখানে কী ঘটেছিল, তা জানতে আলজেরিয়ার কর্তৃপক্ষ ও ফিলিস্তিনি দূতাবাস বিস্তারিত তথ্য নেবে।

তিনি আরও বলেন, দুই পরিবারই তাদের অবস্থান নির্ধারণ করতে চেষ্টা করেছিল। তারা আলজেরিয়ায় বাস করা ফিলিস্তিনিদের সাহায্য চেয়েছিলেন।এরপর অ্যাপার্টমেন্টের দরজা ভেঙে তাদের মৃত অবস্থায় দেখতে পাওয়া গেছে।

সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বের বিভিন্ন স্থানে ফিলিস্তিনি বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের গুপ্তহত্যার শিকার হচ্ছেন। তাদের হত্যার জন্য ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদকে দায়ী করা হয়।

গত এপ্রিলে মালয়েশিয়ায় মসজিদে ফজরের নামাজ পড়তে বের হলে ফিলিস্তিনি বিজ্ঞানী ফাদি আল বাতসকে আততায়ীরা হত্যা করেছে।

মালয়েশীয় কর্তৃপক্ষ বলেছে, তাকে হত্যার জন্য বিদেশি গোয়েন্দারা দায়ী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর