Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

যশোরে চার দিনব্যাপী ভ্রাম্যমাণ বইমেলা

খ্যাতনামা লেখকদের ১০ হাজার বই

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

বিশ্বসাহিত্য কেন্দ্রের আয়োজনে যশোরে শুরু হয়েছে চার দিনব্যাপী ভ্রাম্যমাণ বইমেলা। দেশ বিদেশের খ্যাতনামা লেখকদের প্রায় ১০ হাজার বইয়ের পসরা সাজানো হয়েছে বই মেলায়। যশোর ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরি কক্ষে মেলার উদ্বোধনী দিনে বইপ্রেমীদের আনাগোনা ছিল চোখে পড়ার মতো। এছাড়া বিশ্বসাহিত্য কেন্দ্রের জেলা শাখার সদস্য ও বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা এ সময় উপস্থিত ছিলেন।
যশোরের জেলা প্রশাসক আব্দুল আওয়াল প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে গতকাল সোমবার বিশ্বসাহিত্য কেন্দ্র আয়োজিত ভ্রাম্যমাণ বইমেলার উদ্বোধন করেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘জ্ঞান চর্চার মাধ্যম বই মানবিক প্রবৃত্তি জাগ্রত করে মানুষ হতে সহযোগিতা করে। বিশেষ করে কোমলমতিদের মানসিকতায় বড় ধরণের ছাপ রাখে একটি গল্পের চরিত্র।’ এধরণের আয়োজনের জন্য তিনি বিশ্বসাহিত্য কেন্দ্রকে সাধুবাদ জানান। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সালাউদ্দিন শিকদার। সভাপতিত্ব করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের পরিচালক শরিফ মো. মাসুদ। স্বাগত বক্তব্য দেন বিশ্বসাহিত্য কেন্দ্রের যশোর জেলা শাখার সংগঠক কাজী লুৎফুন্নেসা।
বিশ্ব সাহিত্য কেন্দ্রের সমন্বয়কারী দেলোয়ার হোসেন জানান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, আইএফআইসি ব্যাংক ও জেলা প্রশাসনের সহযোগিতায় বিশ্বসাহিত্য কেন্দ্র যশোরে এই ভ্রাম্যমাণ বইমেলা আয়োজন করেছে। চার দিনব্যাপী এ বইমেলায় বিক্রির জন্য দশ হাজার বই রয়েছে। বিখ্যাত দেশি-বিদেশি লেখকদের উপন্যাস, গল্পের বই, রম্য রচনা, ভ্রমণ কাহিনি, কবিতা, প্রবন্ধ, নাটকের বই থেকে শুরু করে জীবনীগ্রন্থ, ধর্ম, দর্শন, বিজ্ঞান, সায়েন্স ফিকশন, ভৌতিক উপন্যাস, রূপকথা, অনুবাদগ্রন্থ, ইতিহাস, সমাজতত্ত¡, স্বাস্থ্য-চিকিৎসাবিষয়ক, রান্নাবিষয়ক, ব্যায়ামবিষয়ক, কম্পিউটার, ভাষা শেখার বইও পাওয়া যাবে এই ভ্রাম্যমাণ বইমেলায়। উদ্বোধনী দিনে শিশুদের চিত্রাংঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর