Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ব্ল্যাক কফিতে দীর্ঘায়ু

ফেরদৌসী রহমান | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৮, ৯:০৬ পিএম

ব্ল্যাক কফি পান দীর্ঘায়ু হতে সাহায্য করে এমন তথ্য মিলেছে গবেষণায়। ব্ল্যাক কফির গুণাগুণ আপনাকে মুগ্ধ করবেই৷ ব্ল্যাক কফি খান চিনি ছাড়া,যতই তেঁতো লাগুক৷দিনে অন্তত দু’বার কফি খেতে হবে। এক কাপ কালো কফিতে ২০ শতাংশ ভিটামিন, ১০ শতাংশ ক্যালোরি ও খনিজ রয়েছে। কেন খাবেন কালো কফি? জেনে নিন তাহলে 

ডায়বেটিস রোধে
যারা নিয়মিত ব্ল্যাক কফি পান করেন তাদের কঠিন ব্যাধিতে আক্রান্ত হবার সম্ভাবনা সাধারণ মানুষের চেয়ে ২৪ শতাংশ কম। এছাড়া নিয়মিত কফি পান ডায়াবেটিস হবার সম্ভাবনা কমিয়ে দেয়।
অ্যান্টিঅক্সিডেন্টস সমৃদ্ধ
ব্ল্যাক কফিতে অ্যান্টি অক্সিডেন্ট থাকে বলে এটি এন্টি এজিং-এর উপাদান হিসেবে অতুলনীয়। এক কাপ কফিতে থাকে ভিটামিন বি২,বি৩,বি৫,ম্যাঙ্গানিজ,ম্যাগনেশিয়াম,পটাশিয়াম ইত্যাদি।
হৃদরোগ প্রতিরোধে
ব্ল্যাক কফি হৃদরোগ সারিয়ে তুলতে বিশেষ সাহায্য করে। এমনকী হৃদরোগের সম্ভাবনাকেও কমিয়ে দেয়।
ক্যানসারের সম্ভাবনা কমায়
নিয়মিত ব্ল্যাক কফি খেলে লিভার সুস্থ থাকে৷ গবেষণায় জানা গিয়েছে যে এই ব্ল্যাক কফি লিভার ক্যান্সার হওয়ার সম্ভাবনাকে কমিয়ে দেয়। এছাড়াও কফি, কোলন ক্যান্সার ,ব্রেস্ট ক্যান্সার, স্কিন ক্যান্সার এবং রেক্টাল ক্যান্সার হওয়ার সম্ভাবনাকে অনেক মাত্রায় কমিয়ে দেয়৷
স্মৃতিশক্তি বাড়ায়
ব্ল্যাক কফি মস্তিষ্ককে আরও সচল থাকতে সাহায্য করে। যার ফলে স্মৃতিশক্তি অনেকখানি বেড়ে যায়। এছাড়া নার্ভকেও সচল রাখতে সাহায্য করে। ক্যাফেইন থাকায় কফি মুড ভালো রাখে, এনার্জি বাড়িয়ে দেয় ও একইসঙ্গে বুদ্ধির বিকাশ ঘটায়।
ওজন কমায়
চিনি ছাড়া ব্ল্যাক কফি খেলে খুব তাড়াতাড়ি ওজন কমে। মেটাবলিজম রেট ৫০ শতাংশ বেড়ে যায় ও একইসঙ্গে পেটে জমে থাকা চর্বি কমাতে সাহায্য করে। কারণ এতে যে ক্যাফেইন থাকে তা আমাদের শরীরের মেদকে কমাতে সাহায্য করে এবং হজম শক্তিকে বৃদ্ধি করে।
পেট পরিষ্কার রাখে
কফি খেলে ঘনঘন প্রস্রাব হয়। ফলে চিনি ছাড়া কফি খেলে শরীরে জমে থাকা ক্ষতিকর টক্সিন, ব্যাকটেরিয়া প্রস্রাবের আকারে শরীর থেকে বেরিয়ে যায়।
মন সতেজ রাখে
ব্ল্যাক কফি খেলে মন সতেজ থাকে। যার ফলে মনে সবসময় খুশি বজায় থাকে। ডিপ্রেশন কমিয়ে দেয় এই কফি৷ গবেষণা বলছে ব্ল্যাক কফি সুইসাইডাল টেন্ডেন্সিকে কম করে।
যৌবন ধরে রাখে
অনেকদিন পর্যন্ত যৌবন ধরে রাখতে সাহায্য করে চিনি ছাড়া ব্ল্যাক কফি। এছাড়া পার্কিনসনের মতো রোগকেও আটকাতে সক্ষম এই কফি৷



 

Show all comments
  • musa ২৪ জুলাই, ২০১৮, ৯:৫৯ এএম says : 0
    With an informative article always try to provide some references; it increases the trustworthiness and it is the convention as your article closely related to medical issues.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ