Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ সফরের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান

জাপানে বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, জাপানীদের বাংলাদেশ সফরের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা প্রয়োজন। নিষেধাজ্ঞা থাকার সংগত কোন কারন নেই, এ বিষয়ে জাপান সরকার দ্রুত ব্যবস্থা গ্রহণ করলে বাংলাদেশ খুশি হবে।
জাপান বাংলাদেশের ঘনিষ্ট বন্ধু রাষ্ট্র। উভয় দেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। আগামী দিনগুলোতে এ সম্পর্ক আরো জোড়দার হবে। বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে এখন বিনিয়োগের জন্য খুবই উপযোগি ও লাভজনক স্থান। বিনিয়োগকারীরা বাংলাদেশে নিরাপদ বিনিয়োগ করতে পারেন। বাংলাদেশ সরকার বিনিয়োগকারীদের বিশেষ সুযোগ সুবিধা প্রদান করছে। এখন বিনিয়োগকারীরা শতভাগ বিনিয়োগ করতে পারেন এবং যে কোন সময় লাভসহ বিনিয়োগকৃত অর্থ ফিরিয়ে নিতে পারেন। বাংলাদেশ সরকার আইন প্রনয়ণ করে বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ করেছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি স্পেশাল ইকোনমিক জোনে জাপানের বিনিয়োগকারীগণ বিনিয়োগ করলে লাভবান হবেন। বাংলাদেশ সরকার এ বিষয়ে সবধরনে সহযোগিতা প্রদান করছে। বিনিয়োগবকারীরা কমমূল্যে উন্নতমানের পণ্য উৎপাদন করে রফতানি করে লাভবান হতে পারবেন।
বাণিজ্যমন্ত্রী জাপানী বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করতে জাপানী ভাইস মিনিস্টিারকে উদ্যোগ গ্রহনের আহবান জানান। বাণিজ্যমন্ত্রী জাপান ও বাংলাদেশের মধ্যে নিয়মিত পাবলিক-প্রাইভেট ইকোনমিক ডায়ালোগের চতুর্থ বৈঠক ঢাকায় অনুষ্ঠানের প্রস্তান দেন।
বাণিজ্যমন্ত্রী গতকাল সোমবার জাপানের রাজধানী টোকিওতে কিওই নাদামান হোটেলে জাপানের পররাষ্ট্র বিষয়ক পার্লামেন্টারি ভাইস মিনিষ্টার ইয়াও হোরি এর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার সময় এসব কথা বলেন।
দ্বিপাক্ষিক আলোচনার সময় জাপানী ভাইস মিনিষ্টার বলেন, বাংলাদেশ জাপানের বন্ধু রাষ্ট্র। বাংলাদেশো চলমান উন্নয়ন ও অর্থনৈতিক অগ্রগতিতে জাপান খুশি। বাংলাদেশের অবকাঠামোর উন্নয়ন, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে জাপানের সহযোগিতা অব্যাহত থাকবে। আগামী দিনগুলোতে বাংলাদেশে জাপানের বাণিজ্য ও বিনিয়োগ আরো বৃদ্ধি করতে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হবে।
মায়ানমারের রোহিঙ্গা শরনার্থীদের বাংলাদেশে আশ্রয় প্রদানের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি। জাপান সরকার ও জাপানের জনগণ শেখ হাসিনার প্রতি কৃতঞ্জতা ও আন্তরিক শ্রদ্ধা জানাচ্ছে। তিনি রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনের জন্য মায়ানমার সরকারের সাথে আলোচনার ও উৎসাহিত করার প্রতিশ্রুতি দেন। তিনি আরো বলেন, এ বিষয়ে উপযুক্ত আন্তর্জাতিক তদন্ত করার পক্ষে জাপান সরকার প্রচেষ্টা চালিয়ে যাবে। জাপানীদের বাংলাদেশ সফরের বিষয় এবং জাপান ও বাংলাদেশের মধ্যে নিয়মিত পাবলিক-প্রাইভেট ইকোনমিক ডায়ালোগের চতুর্থ বৈঠক ঢাকায় অনুষ্ঠানের বিষয় জাপান সরকার গুরুত্বের সাথে বিবেচনা করবে।
মন্ত্রীর সঙ্গে এ সময় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, এফবিসিসিআই-এর প্রেসিডেন্ট সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমই-এর প্রেসিডেন্ট মোঃ সিদ্দিকুর রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং ডিটিও মোঃ ওবায়দুল আযমসহ ব্যবসায়ী প্রতিনিধি দলের সদস্যগণ এ সময় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিষেধাজ্ঞা প্রত্যাহার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ