Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

পদক্ষেপের কথা আজ জানাবেন অর্থমন্ত্রী

ভল্টের স্বর্ণে হেরফের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গতকাল সোমবার দেশে ফিরেছেন। বাংলাদেশ ব্যাংকের ভল্ট থেকে সোনা হেরফেরের ঘটনায় পরবর্তী করণীয় নির্ধারণে আজ কথা বলতে পারেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
সংশ্লিষ্টরা মনে করছেন, সরকারিভাবে কী করা হচ্ছে তা জানা যাবে আগামী দু’একদিনের মধ্যেই। তবে এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক নিজেদের মতো কাজ করছে। প্রতিষ্ঠানটি একটি নিজস্ব তদন্ত কমিটি করেছে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। একই সঙ্গে কাজ করছে সরকারের গোয়েন্দা সংস্থাগুলো। ফলে জিজ্ঞাসাবাদের মুখে রয়েছে সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা।
গ্লোবাল পার্টনারশিপ ফর ইফেকটিভ ডেভেলপমেন্ট কো-অপারেশন (জিপিইডিসি) শীর্ষক এক কর্মশালায় অংশ নিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গিয়েছিলেন অর্থমন্ত্রী। গত ১৪ জুন তিনি দেশ ছাড়েন।
এর আগে, সোনা হেরফেরের ঘটনাটি প্রকাশ্যে এলে গত ১৮ জুলাই বাংলাদেশ ব্যাংক ও এনবিআর’র কর্মকর্তাদের নিয়ে সচিবালয়ে জরুরি এক বৈঠকে বসেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। ‘সব সোনা ঠিকই আছে’ জানিয়ে বৈঠক শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন, অর্থমন্ত্রী দেশে ফিরলে ঘটনাটি আইনানুগভাবে খতিয়ে দেখা হবে।
সোনা হেরফেরের ঘটনায় কোনো তদন্ত কমিটি হবে কি-না সাংবাদিকদের এমন প্রশ্নে অর্থ প্রতিমন্ত্রী বলেছিলেন, ‘আমরা পর্যালোচনা করব। আজকে আলোচনার ভিত্তিতে আমরা একমত হয়েছি, তারাও একমত হয়েছেন যে এটা দেখার বিষয় আছে। আমি মন্ত্রীকে ব্রিফ করব, তদন্ত কমিটি হবে নাকি পর্যালোচনা কমিটি হবে না কী হবে- ল্যাংগুয়েজটা এ মুহূর্তে বলতে পারছি না। তবে এটা দেখা হবে। আইনানুগভাবে দেখা হবে। যাই করব, আইনের মাধ্যমে করা হবে। তবে তদন্ত শব্দটি আমি ব্যবহার করছি না।’
এদিকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভ‚ঁইয়াও বিদেশে অবস্থান করছেন। ভ্যাট অনলাইনের একটি প্রোগ্রামে অংশ নিতে এনবিআরের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল ব্রাজিল ও কানাডা সফরে রয়েছে। ফলে এনবিআরের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন এনবিআর সদস্য কালিপদ হালদার। সোনা হেরফেরের ঘটনা প্রকাশ্যে এলে গত ১৮ জুলাই সচিবালয়ে ডাকা ওই বৈঠকে তিনিও উপস্থিত ছিলেন।
বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র জানিয়েছে, ঘটনা তদন্তে অভ্যন্তরীণভাবে একটি কমিটি গঠিত হয়েছে। সেই কমিটি কাজও করছে। নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেছেন, ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের একটি কমিটি গঠিত হয়েছে। গভর্ণর এ কমিটির নাম প্রস্তাব করেছেন। অনুমোদন পেলেই এর কার্যক্রম পুরোদমে শুরু হবে। তবে, ঘটনার প্রথম থেকেই আমাদের কার্যক্রম চলছে, থেমে ছিল না।
বিষয়টি নিয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্টের মহাব্যবস্থাপক সুলতান মাসুদ বলেন, এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের একটি নির্দিষ্ট কমিটি গঠিত হতে পারে। বিষয়টি আপনারা দু’ একদিনের মধ্যে জানতে পারবেন। যুক্তরাষ্ট্র থেকে অর্থমন্ত্রী ফেরার ‘পরদিনই’ কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে সোনায় ‘গোলমাল’ নিয়ে ‘ব্রিফ’ করে পরবর্তী পদক্ষেপের সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছিলেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ