Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

বিশ্বকাপের টাকায় দেম্বেলের মসজিদ

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

 বিশ্বকাপ জয়ী ফ্রান্সের অন্যতম তারকা ফুটবলার ওসমান দেম্বেলে। ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে দলে তিনি ছিলেন না। তবে প্রাইজমানি আর বোনাসের টাকা ঠিকই পাচ্ছেন বার্সেলোনার এই তারকা ফুটবলার। আর বিশ্বকাপ আসর থেকে অর্জিত সব টাকাই দেম্বেলে খরচ করতে যাচ্ছেন মুসলমানদের জন্য মসজিদ নির্মাণের কাজে।
দেম্বেলে উত্তর ফ্রান্সের ভার্ননে জন্মগ্রহণ করেন। তার বাবা-মা দু’জনেই উত্তর-পশ্চিম আফ্রিকার মৌরিতানিয়া থেকে এসেছিলেন ফ্রান্সে। দেম্বেলের মা সেনেগালের আর বাবা মালির। দু’জনই মুসলমান। আফ্রিকার উত্তরের দেশ মৌরিতানিয়া। মুসলিম অধ্যুষিত মায়ের গ্রামে একটি মসজিদ নির্মাণের ঘোষণা আগেই দিয়েছেন দেম্বেলে। এবার তা বাস্তবায়নের পালা। এই মসজিদ নির্মাণে খরচ করবেন বিশ্বকাপে অর্জিত সব টাকাই। শতভাগ মুসলমানদের এই দেশটির আয়তন ১০ লক্ষ ৩০ হাজার বর্গ কিলোমিটার। লোকসংখ্যা প্রায় ৪৪ লাখ।
দেম্বেলে ২০১৬ সাল থেকে জাতীয় দলের জার্সি গায়ে মাঠ মাতিয়ে বেড়ালেও ১৬ ম্যাচ খেলে গোল করেছেন মাত্র দু’টি। তবে, বার্সায় যোগ দিয়েই আলোচনায় আসেন এই মুসলিম ফুটবলার। ২০১৫ সালে পেশাদার ফুটবলে অভিষিক্ত দেম্বেলে দেড় কোটি ইউরো ট্রান্সফার ফি’তে রেন থেকে ডর্টমুন্ডে যোগ দেন। বুন্দেসলিগার ক্লাবটির সঙ্গে তার চুক্তির মেয়াদ ছিল ২০২১ সাল পর্যন্ত। পরে পাঁচ বছরের চুক্তিতে মেসি-সুয়ারেজদের ক্লাবে যোগ দেন তিনি। তার বাই আউট ক্লজ ধরা হয় ৪০ কোটি ইউরো। মসজিদ নির্মাণে অর্থ দিয়ে মুসলাম হিসেবে দৃষ্টান্ত স্থাপন করলেন দেম্বেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ


আরও
আরও পড়ুন