Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিরাপত্তা শঙ্কায় ভারতে যাননি সুইস ‘নাম্বার ওয়ান’

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

সুইজারল্যান্ডের জুনিয়র পর্যায়ের এক নম্বর স্কোয়াশ খেলোয়াড় অ্যাম্রি অ্যালিঙ্কস। অথচ ভারতের বিশ্ব জুনিয়র স্কোয়াশ চ্যাম্পিয়নশিপে অংশ নেননি এই সুইস খেলোয়াড়। ‘ভারতে মেয়েরা নিরাপদ নয়’- এই ভয়ে প্রতিযোগিতায় যোগ দেননি অ্যালিঙ্কস।
ভারতের চেন্নাইয়ে ১৭ জুলাই থেকে শুরু হয়েছে স্কোয়াশের বিশ্ব চ্যাম্পিয়নশিপ। ২৮ দেশের খেলোয়াড়, কোচ ও কর্মকর্তা যোগ দিয়েছেন এই প্রতিযোগিতায়। কিন্তু অ্যালিঙ্কসের বাবা-মা মেয়েকে ভারতে পাঠাতে রাজি হননি। এশিয়ার দেশটির নিরাপত্তা শঙ্কাই এর প্রধান কারণ হিসেবে জানিয়েছেন সুইজারল্যান্ডের কোচ পাসকল ভুরিন। জুনিয়র স্কোয়াশ চ্যাম্পিয়নশিপ যেখানে হচ্ছে, সেই চেন্নাইয়ে কিছুদিন আগেই ১৭ জনকে গ্রেফতার করা হয়েছে ১১ বছরের এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে।
‘ইন্ডিয়ান এক্সপ্রেস’র খবর, অ্যালিঙ্কসের বাবা-মা ভারতীয় সংবাদমাধ্যমে পড়েছেন দেশটিতে মেয়েরা ভীষণ অনিরাপদ, প্রতিনিয়ত ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হচ্ছেন মেয়েরা। সংবাদমাধ্যমটিকে সুইস কোচ ভুরিন বলেছেন, ‘তারা (অ্যালিঙ্কসের বাবা-মা) ইন্টারনেটে প্রতিবেদন পড়ে জেনেছেন ভারত কতটা অনিরাপদ। তাই তাদের মেয়েকে পাঠিয়ে ঝুঁকি নিতে চাননি। যদিও এখন পর্যন্ত আমাদের অপ্রীতিকর কোনও পরিস্থিতির সামনে পড়তে হয়নি।’
ভারতীয় কয়েকটি সংবাদমাধ্যমের খবর ছিল, ইরান, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রও একই ঘটনায় নিজেদের উদ্বেগের কথা জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ