Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

গ্রিসে ভয়াবহ দাবানলে নিহত ৫০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৮, ২:২৯ পিএম | আপডেট : ৩:২৫ পিএম, ২৪ জুলাই, ২০১৮

গ্রিসের রাজধানীর পাশের বনাঞ্চলের দাবানল লোকালয়ে ছড়িয়ে পড়ে অন্তত ২০ জন নিহত হয়েছেন। দেশটির শত শত অগ্নিনির্বাপন কর্মী আগুন নেভাতে ব্যর্থ হওয়ায় সরকারের পক্ষ থেকে আন্তর্জাতিক সহায়তার আহ্বান জানানো হয়েছে। ইতোমধ্যে আহত হয়েছে আরও শতাধিক মানুষ। বাড়ি ছেড়ে পালিয়েছে আরও কয়েক হাজার মানুষ।
গ্রিসে দাবানলের আগুন ছড়িয়ে পড়েছে লোকালয়ে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, রাজধানী এথেন্সের বাইরে বনাঞ্চলে লাগা আগুন দেখে একটি নৌকায় করে পালিয়ে যাওয়া ১০ পর্যটককে খোঁজা ও উদ্ধার অভিযানও চলছে।
উদ্ধার তৎপরতা আগুন নিয়ন্ত্রণ কাজ সমন্বয় করার জন্য গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্স টিসিপরাস বসনিয়ায় তার সরকারি সফর বাতিল করেছেন। তিনি সাংবাদিকদের বলেন, আগুন নিয়ন্ত্রণে মানুষের পক্ষে যা কিছু করা সম্ভব আমরা তা করবো। তবে অগ্নিকর্মীরা বলছেন, এই আগুন নিয়ন্ত্রণ করা অনেক কঠিন। অগ্নিনির্বাপন কর্মীরা তৎপর।
আজ মঙ্গলবার সকালে সরকারের মুখপাত্র দিমিত্রিস টিজানাকোপোওলস জানিয়েছেন, এই দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ২০ জন হয়েছে। তিনি জানান, বেশিরভাগ ভুক্তভোগীই এথেন্সের ৪০ কিলোমিটার উত্তর-পূর্বদিকের ‘মাটি’ অবকাশযাপন কেন্দ্রে আটকে পড়েছিল। নিহতের বেশিরভাগই নিজেদের বাড়ি বা গাড়ির মধ্যে ছিল। এ ঘটনায় এখন পর্যন্ত ১০৪ জনের বেশি আহত হয়েছেন। তাদের মধ্যে ১১ জনের অবস্থা গুরুতর। হতাহতদের মধ্যে ১৬ শিশুও রয়েছে।
গ্রিসের জরুরি সহায়তা সংস্থা ইকাভের মুখপাত্র মিলতিয়াদিস ভাইরোনাস বলেন, আহত ২৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে ৪ জন গুরুতর আহত।
এই দাবানলের অনেক ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এসব ভিডিওতে দেখা যায়, দাবানলে অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। কমলা রঙের ধোঁয়ায় আকাশ ছেয়ে গেছে। আর লোকজন গাড়িতে করে ওই এলাকা ছেড়ে পালাচ্ছে।
প্রধানমন্ত্রী অ্যালেক্স টিসিপরাস বলেছেন, সব জরুরি বাহিনীকে কাজে লাগানো হয়েছে। আর এথেন্সের চারপাশের আত্তিকা অঞ্চলে জরুরি অবস্থা জারি করা হয়েছে। সূত্র আল-জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ