Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবিতে আ.লীগপন্থী শিক্ষকদের একাংশের প্রশাসনিক ভবন অবরোধ

প্রশাসনের দাবি শৃঙ্খলা বিধির পরিপন্থী

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৮, ৬:১৭ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৭ দফা দাবিতে দিনব্যাপী প্রশাসনিক ভবন অবরোধ করে রেখেছে আওয়ামীলীগপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।

মঙ্গলবার সকাল সাড়ে ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত তারা পুরাতন প্রশাসনিক ভবন ও নতুন প্রশাসনিক ভবনের ফটকগুলোতে ব্যানার ঝুলিয়ে অবস্থান নেয়। এতে প্রশাসনিক ভবনে উপাচার্যসহ কোন কর্মকর্তা-কর্মচারী প্রবেশ করতে পারে নাই। যার কারণে বন্ধ ছিল প্রশাসনিক কার্যক্রম।

আন্দোলনকারী শিক্ষকদের ৭ দফা দাবি হলো- শিক্ষক লাঞ্ছনার বিচার, উপাচার্যের অ্যাক্ট, স্ট্যাটিউট ও সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘনের প্রতিবাদ, উপাচার্য প্যানেল নির্বাচন দেওয়া, জাকসু নির্বাচনের ব্যবস্থা করা, বিধি অনুযায়ী আইন অনুষদের ডিন নিয়োগ ও প্রভোস্ট কমিটির সভাপতির দায়িত্ব প্রদান করা।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ‘কোনো প্রকার পূর্ব ঘোষণা ছাড়া প্রশাসনিক ভবন অবরোধ করে এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারসহ সকল কর্মকর্তা ও কর্মচারিকে শক্তি প্রয়োগ করে অফিস থেকে বের করে দেয়া বিশ্ববিদ্যালয়ের আইন, রীতি এবং গণতান্ত্রিক সংস্কৃতির পরিপন্থী। এ ধরনের কার্যক্রম থেকে বিরত থাকার জন্য কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছেন। সেই সাথে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আজকের এই অবরোধ কর্মসূচিকে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বিধির পরিপন্থী এবং প্রশাসনিক ও শিক্ষার পরিবেশ বাঁধাগ্রস্ত করার প্রয়াস বলে মনে করছে।’
এ বিষয়ে আন্দোলনরত শিক্ষকদের মুখপাত্র ও সংগঠনটির যুগ্ম সম্পাদক সহযোগী অধ্যাপক মোহাম্মদ রেজাউল করিম তালুকদার বলেন, ‘আমরা গত রবিবার উপাচার্যের কাছে দাবি জানিয়েছি বিধি অনুযায়ী আইন অনুষদের ডিন নিয়োগ দেওয়ার জন্য। তখন আমরা উপাচার্যকে বলেছিলাম গতকালকের মধ্যে আমাদের দাবি মানা না হলে আজ আমরা সকল কিছু বন্ধ করে দিব। তারপরও আমরা আজ শুধু প্রশাসনিক ভবন দুটি অবরোধ করে রেখেছি। ক্লাস-পরীক্ষা সবই হয়েছে। তাই আমরা মনে করি প্রশাসনকে জানিয়ে আমরা কর্মসূচী পালন করেছি। এতে বিধি লঙ্ঘনের কিছু হয়নি।’ আন্দোলনের বিষয়ে তিনি বলেন, ‘আমাদের অবরোধ কর্মসূচী চলবে। আজ (বুধবার) মধ্যে আমাদের দাবি মানা না হলে আগামী ২৬ জুলাই অনুষ্ঠিত হতে যাওয়া ৪৭তম ব্যাচের প্রবেশিকা অনুষ্ঠান আমরা প্রতিহত করবো।’
প্রসঙ্গত, উপাচার্য দ্বিতীয় মেয়াদে নিয়োগ পাওয়ার পর থেকে নিয়োগের বিরোধীতা সহ বিভিন্ন সময় বিভিন্ন ইস্যুতে আন্দোলন করে যাচ্ছে আওয়ামীপন্থী শিক্ষকদের এই অংশটি। সর্বশেষ তাদের বাধার মুখে অনুষ্ঠিত হয়নি বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশন। এরপর বেশকিছুদিন তারা আন্দোলন থেকে বিরত ছিলেন। তবে গতকাল থেকে আবারও নতুন করে প্রভোস্ট কমিটির সভাপতি নিয়োগকে নিয়মবহির্ভূত দাবি করে ও আইন অনুষদের ডিন নিয়োগ দেওয়ার দাবিতে এই অবরোধ কর্মসূচী পালন করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি

১৪ অক্টোবর, ২০২২
২৩ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ