Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

শীর্ষ দশে নেই নেইমার

ফিফা বেস্ট ফুটবল অ্যাওয়ার্ড

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

চার বিভাগে ‘ফিফা বেস্ট ফুটবল অ্যাওয়ার্ড ২০১৮’এর জন্য সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের কর্তা সংস্থা ফিফা। আগামী ২৪ সেপ্টেম্বর লন্ডনের জমকালো অনুষ্ঠানে উক্ত চার তালিকা থেকে ঘোষণা করা হবে চূড়ান্তভাবে বিজয়ী চারজনের নাম। এর আগে ভক্ত-সমর্থকদের ভোটে নির্বাচিত হবেন শীর্ষ তিন কোচ ও খেলোয়াড়।
চার বিভাগের মধ্যে সবচেয়ে বেশি নজর থাকে সেরা ফুটবলারের তালিকার দিকে। আশ্চর্যের ব্যাপার হলো, গতকাল প্রকাশিত ২০১৮ সালের শীর্ষ দশ ফুটবলারের তালিকায় নেই ব্রাজিল তারকা নেইমারের নাম। এছাড়া অনুমিতভাবেই রয়েছে গত এক দশক ধরে বর্ষসেরার খেতাব ভাগিয়ে নেয়া ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসির নাম।
ফ্রান্সের বিশ্বকাপজয়ী দল থেকে এই তালিকায় রয়েছেন অ্যাটলেটিকো মাদ্রিদ ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজম্যান, পিএসজি ফরোয়ার্ড ও রাশিয়া বিশ্বকাপের সেরা উদীয়মান তারকা কিলিয়ান এমবাপে এবং বিশ্বকাপের পাশাপাশি রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয় করা ডিফেন্ডার রাফায়েল ভারানে। এছাড়া বেলজিয়াম ও ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার কেভিন ডি ব্রæইনা, তারই জাতীয় দলের সতীর্থ ও চেলসি তারকা এডেন হ্যাজার্ড, রাশিয়া বিশ্বকাপের গোল্ডন বুটজয়ী ইংলিশ ফরোয়ার্ড হ্যারি কেইন, ক্রোয়েশিয়াকে ফাইনালে নিয়ে বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের খেতাবসরুপ গোলে বল জেতা ও রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগজয়ী তারকা মিডফিল্ডার লুকা মড্রিচ ও লিভারপুলের মিসরীয় তারকা মোহাম্মাদ সালাহ্র নাম রয়েছে এই তালিকায়।
৩ জুলাই ২০১৭ থেকে ১৫ জুলাই ২০১৮ পর্যন্ত সময়কালে দলের হয়ে অবদান রাখা শীর্ষ পুরুষ দলের কোচ ও খেলোয়াড়কে বাছাই করা হয়েছে ফিফা লিজেন্ড প্যানেলের ভোটে। তাদের বাছাই করা ১১ কোচের তালিকায় অন্যদের সঙ্গে সুযোগ পেয়েছেন ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেটও। এই তালিকায় রয়েছেন ফ্রান্সকে বিশ্বকাপ জেতানো কোচ দিদিয়ের দেশম, তারই একসময়ের জাতীয় দলের সতীর্থ ও রিয়াল মাদ্রিদকে টানা তিন চ্যাম্পিয়ন্স লিগ জেতানো জিনেদিন জিদান। রয়েছে ক্রোয়েশিয়াকে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে নেয়া জøাতকো দালিচ, জুভেন্টাস কোচ মাসিমিলিয়ানোর অ্যালেগ্রি, রাশিয়ার স্তানি¯øাভ চেরিশেভ, ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা, বেলজিয়াম জাতীয় দলের স্প্যানিশ কোচ রবার্তো মার্টিনেজ, লিভারপুলের জার্মান কোচ জার্গেন ক্লপ, অ্যাটলেটিকো মাদ্রিদের ডিয়াগো সিমিওনে ও বার্সেলোনার আর্নেস্তো ভালভার্দের নামও।
বিভিন্ন বিভাগে সেরাদের সংক্ষিপ্ত তালিকা একে একে প্রকাশ করে ফিফা। প্রথমে প্রকাশ করা হয় সেরা নারী কোচের সংক্ষিপ্ত তালিকা। ১০ জনের এই তালিকায় অস্ট্রেলিয়ার অ্যালেন স্টাসিস ও স্পেনের হোর্হে ভিদাসহ রয়েছেন ২০১৭ সালের বিজয়ী নেদারল্যান্ড নারী ফুটবল দলের কোচ সারিনা উইগম্যান।
এরপর প্রকাশ করা হয় শীর্ষ দশ নারী ফুটবলারের নাম। এই তালিকায় জায়গা হয়নি ২০১৬ ও ২০১৭ সালের চ্যাম্পিয়ন কার্লি লয়েড ও লেক র্মার্টিন্সের। তালিকায় রয়েছেন ড্যানিশ স্টার পার্নিল হের্ডার, ব্রাজিলিয়ান লিজেন্ড মার্তা। ৭ আগস্ট ২০১৭ থেকে ২৪ মে ২০১৮ পর্যন্ত দলে অবদান রাখা শীর্ষ নারী কোচ ও নারী খেলোয়াড়দের নির্বাচিত করেন নারী ফুটবলে বিশেষজ্ঞ ফিফার একটি চৌকশ প্যানেল।
সেপ্টেম্বরের শুরুর দিকে দশজনের তালিকাকে আরো ছোট করে প্রতিটা বিভাগ থেকে শীর্ষ তিনজরের নাম ঘোষণা করবে ফিফা। এরপর একই মাসের শেষ তৃতীয়াংশে ষোষণা করা হবে ব্যাক্তিগতভাবে দলের অর্জনে অবদান রাখা শীর্ষ কোচ ও খেলোয়াড়ের নাম। নিজেদের দৃষ্টিতে যারা সেরা তারা প্রিয় তারকাকে ভোট দিতে পারবেন ২৪ জুলাই থেকে ১০ আগস্ট পর্যন্ত। ফিফা ওয়েবসাইটে গিয়ে শীর্ষ চার ক্যাটাগরি থেকে চারজনকে বেছে নেয়ার সুযোগ পাবেন প্রত্যেকে। সুযোগ থাকবে সেরা গোল ও গোলকিপারকে ভোগ দেয়ারও।
ভক্তদের ভোটে নির্বাচিত শীর্ষ তিনজন থেকে সর্বসেরাকে বাছাই করা হবে ফিফা সদস্যভুক্ত জাতীয় দলের কোচ ও অধিনায়ক, সাংবাদিক এবং সাধারণ ভক্ত-সমর্থকদের ভোটের মাধ্যমে। শীর্ষ চার ক্যাটাগরি ছাড়াও ২৪ সেপ্টেম্বর লন্ডনের জমকালো অনুষ্ঠানে দেয়া হবে ফিফা পুসকাস অ্যাওয়ার্ড, ফিফা ফ্যান অ্যাওয়ার্ড, বেস্ট গোলকিপার অ্যাওয়ার্ডও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

৩ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন