Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীর্ষে অ্যান্ডারসন শঙ্কায় সাকিব

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

 দীর্ঘদিন টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি বগলদাবা করে রেখেছিলেন কাগিসো রাবাদা। অবশেষে আরেক পেসারের হাতেই হয়েছে স্থানচ্যুতি। তাকে হটিয়ে এক নম্বর স্থানে জায়গা করে নিয়েছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। এদিকে টেস্টে দুর্দান্ত ব্যাটিং করে র‌্যাঙ্কিংয়ে সাতে চলে এসেছেন লঙ্কান ব্যাটসম্যান দিমুথ করুনারতেœ। অন্যদিকে টেস্টের অল রাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রাখা সাকিব আল হাসান আছেন শঙ্কায়।
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সবশেষ গতকাল প্রকাশিত সংস্করণে র‌্যাঙ্কিংয়ের এই রদবদল হয়েছে। বোলিংয়ে শীর্ষস্থানে রাজত্ব করা রাবাদা নেমে গেছেন দুইয়ে। শীর্ষস্থান ফিরে পেয়েছেন জেমস অ্যান্ডারসন। শ্রীলঙ্কার গলেতে স্পিন নির্ভর পিচে এই দক্ষিণ আফ্রিকান সাতটি উইকেট নিয়েছেন দুই টেস্ট মিলিয়ে। যা গড়ে ১ উইকেট কম থাকায় পয়েন্ট খোয়াতে হয়েছে র‌্যাঙ্কিংয়ে। সেই সুযোগে ৮৯২ পয়েন্টে শীর্ষে অ্যান্ডারসন। দুইয়ে ৮৮২ পয়েন্ট নিয়ে রাবাদা। এমন পরিস্থিতি অ্যান্ডারসনের ইংল্যান্ড ভারতের বিপক্ষে পাঁচটি টেস্ট খেলতে চলেছে।
ব্যাটিংয়ের র‌্যাঙ্কিংয়ে বড় লাফই দিয়েছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শ্রীলঙ্কার হয়ে দারুণ খেলা ওপেনার দিমুথ করুনারতেœ। দুই টেস্টে তিনি করেছেন ৩৫৬ রান। ব্যাটিংয়ের শীর্ষস্থান এখনও বল টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ স্টিভ স্মিথের। দ্বিতীয় স্থানে কোহলি।
এদিকে অল রাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ৪২০ পয়েন্ট নিয়ে এখনও শীর্ষস্থানে অটুট আছেন সাকিব আল হাসান। তবে ৩৯৪ পয়েন্ট নিয়ে ঘাড়ের উপর নিশ্বাস ছাড়ছেন রবীন্দ্র জাদেজা। সামনে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচটি টেস্ট খেলবে ভারত। যেখানে ভারতীয় এই অলরাউন্ডারের সুযোগ থাকছে বাংলাদেশের টেস্ট ও টি-২০ অধিনায়ককে টপকে যাবার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব

২৯ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
৯ অক্টোবর, ২০২২
৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ