Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

অপরাধ কর্মকান্ডে নষ্ট হচ্ছে দেশের সম্মান

ছয় বছরেও খোলেনি দেশের বন্ধ শ্রমবাজার খেসারত দিচ্ছে প্রবাসী ক্ষুদ্র ব্যবসায়ীরা

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

আরব আমিরাতে গত ছয় বছরেও খোলেনি বাংলাদেশের বন্ধ শ্রমবাজার। অথচ ভিসা খোলার ব্যাপারে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার, দ‚তাবাস ও কনস্যুলেট। তাছাড়া দেশটির আইন-কানুন মেনে চলার পাশাপাশি দেশের সুনাম বয়ে আনে এমন কাজ করার জন্য প্রবাসীদের আহ্বান জানিয়ে আসছেন বাংলাদেশ থেকে আগত মন্ত্রী, দ‚তাবাস ও কনস্যুলেটের কর্মকর্তারা। কিন্তু অবস্থাদৃষ্টে মনে হচ্ছে কে শোনে কার কথা। কোথায় দেশ, কোথায় দেশের ভাবমর্যাদা।আর কেনইবা ভিসা বন্ধ করে দিল আরব আমিরাত সরকার এ নিয়ে যেন কোন চিন্তা-ভাবনাও নেই এক শ্রেণীর বাংলাদেশির। কোন কিছুই তোয়াক্কা করছে না তারা। যার যার মতো করে নির্দ্বিধায় চালিয়ে যাচ্ছে নানা রকম অপরাধ কর্মকান্ড।
দেখা গেছে, এসব লোক সামান্য কিছু বাড়তি আয়ের জন্য নানা অজুহাত দেখিয়ে চাঁদা তোলা, জুয়া খেলা, পান বিক্রি করা, কোন হোটেল বা সুপার মার্কেটের সামনে ডাকাডাকি করে মোবাইলে ব্যালেন্স দেয়া, রাস্তার পাশে, লেবার ক্যাম্পের সামনে অথবা শুক্রবার জুমা মসজিদের পাশে পোশাকাদি, মুরগি,শাক-সবজি বা মুদি আইটেমের হরেক রকম পণ্যের পসরা বসিয়ে বিক্রি করাসহ নানা রকম বেআইনি কাজ করে যাচ্ছে। মাঝে-মধ্যে সিআইডি ও পুলিশ ঝটিকা অভিযান চালিয়ে অনেককে ধরে নিয়েও যেতে দেখা যায় এবং দেশেও পাঠিয়ে দেয়া হয়। তারপরও নিজ দেশের ভাবমর্যাদা উজ্জ্বলে সচেতন হচ্ছে না এসব বাংলাদেশি।
প্রবাসীদের মতে, আমিরাত বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশ বিধায় বাংলাদেশের জনগণের প্রতি সব সময়ই রয়েছে একটা বিশেষ বিবেচনা ও সহানুভ‚তিশীল মনোভাব। অথচ এ বিষয়গুলো মূল্যায়ন করছে না এক শ্রেণীর বাংলাদেশী। বরং তাদের নানা অপরাধ কর্মকান্ডে এখন পর্যন্ত বন্ধ শ্রমবাজার উন্মুক্ত না হওয়ায় স্বদেশী শ্রমিকের অভাবে ভয়ানক পরিস্থিতিতে ব্যবসা-বাণিজ্যে চরমভাবে খেসারত দিতে হচ্ছে প্রবাসী বাংলাদেশী ক্ষুদ্র ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের।উলে­খ্য,২০১২ সালের মধ্য আগস্টে এক শ্রেণীর বাংলাদেশির নানা অপরাধ কর্মকান্ডের কারণে বাংলাদেশি শ্রমিকদের নতুন নিয়োগ ভিসা বন্ধ করে দেয় আমিরাত সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত বন্ধ শ্রমবাজার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ