Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

রান্নাঘরে মাছি আরশোলা থেকে মুক্তির উপায়

নিউজ রিপাবলিক : | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

যে সব খাবার আমরা খেয়ে থাকি, যা আমাদের বাঁচিয়ে রাখে, তা তৈরি করা হয় ও রাখা থাকে রান্নাঘরে। অতএব এ জায়গাটিকে পরিষ্কার -পরিচ্ছন্ন ও ঝকঝকে রাখা প্রয়োজন। কিন্তু আমরা যদি জায়গাটা পরিষ্কার না রাখি তাহলে সেখানে সহজেই ঢুকে পড়তে পারে পিঁপড়া, মাছি, মশা ও আরশোলা। আমরা জানি, এদের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া সহজ নয়।
রান্না ঘরে এ সব অবাঞ্ছিত শত্রুদের দেখে আমরা তৎক্ষণাৎ বাজারে দৌড়াই নানা রকম বিষাক্ত দ্রব্য কেনার জন্য । তা ব্যবহার করার পর কিছুক্ষণ সেখানে না যাওয়াই ভালো। এ সব রাসায়নিক ব্যবহারের পর তার ক্ষতিকর গন্ধ যাতে নিজেদের ফুসফুসে প্রবেশ না করে সে জন্য নিঃশ্বাস নেয়া এবং শিশু ও পোষা প্রাণিকে দূরে রাখার ব্যাপারে সতর্ক থাকতে হবে।
৩টি উপাদানের মাধ্যমে এ সব পোকা-মাকড়ের সাথে লড়াই করার পুরনো একটি সহজ পন্থা আজ আপনাদের সাথে শেয়ার করছি। এ জন্য ১.৫শ’ মি লি আপেল ভিনেগার ২. ৫শ’ মি লি ভেজিটেবল অয়েল ও ৩. ৫শ’ মি লি শ্যাম্পু কিনে আনুন।
তৈরি ও ব্যবহার পদ্ধতি
সবগুলো জিনিস একসাথে মেশান, তারপর একটা স্প্রের মধ্যে সবটা ঢালুন। বোতলটা ভালো করে ঝাঁকান। যে সব জায়গায় মশা, মাছি, পিঁপড়া তেলাপোকা বেশি দেখা যায় সেখানে এ মিশ্রণ স্প্রে করুন। দেখবেন, আর আসবে না সেগুলো। আপনি রান্না ঘরের আশপাশের জায়গাতেও ঐ দ্রবণ ছড়িয়ে দিতে পারেন। কিন্তু আর সব কাজের মত এ ক্ষেত্রেও সতর্ক হতে হবে। এটা ঠিক যে এ সব ঘরোয়া ওষুধ আসলে মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়, তবে তা যেন খাদ্যদ্রব্যের উপর ছড়িয়ে না পড়ে সে জন্য সতর্ক থাকতে হবে।
এট ব্যবহার করে আপনি রান্নাঘরে এ সব পোকা-মাকড়ের উপদ্রব থেকে চির মুক্তি পেতে পারেন। দেখবেন, এগুলো আর ফিরবে না। আপনি যদি এসব পোকামাকড়ের সমস্যার শিকার হন তাহলে তাদের দমনে এ পন্থা গ্রহণ করুন। সূত্র ফিল হেলদি লইফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ