Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘নির্বাচন নিয়ে আপস নয়’

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

নির্বাচন কমিশনার (ইসি) রফিকুল ইসলাম বলেছেন, সিটি নির্বাচন প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করা হলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে চায় কমিশন। এ নিয়ে কারও সঙ্গে কোনো আপস করা হবে না।
রাজশাহী সিটি নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে কর্মশালার উদ্বোধন করে রফিকুল ইসলাম বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন বাধাগ্রস্ত করলে কাউকেই ছাড় দেয়া হবে না।
প্রার্থী কিংবা নির্বাচন কমিশনের কর্মকর্তা অথবা অন্য কোনো সংস্থার কেউ যদি সুষ্ঠু নির্বাচনে বাধা হয়ে দাঁড়াতে আসে তবে তা প্রতিহত করা হবে। নির্বাচন কমিশন সিটি নির্বাচনগুলোকে অত্যন্তগ্রহণযোগ্য করে শেষ করতে চায়, যেন এসব নির্বাচন নিয়ে কারও কোনো অভিযোগ না থাকে। বিএনপির গণসংযোগ : বিএনপি মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসের বুলবুল বলেছেন, রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি’র গণজোয়ার দেখে সরকার দলীয় প্রার্থী হিংসা পরায়ন হয়ে আইনশৃংখলা বাহিনীকে দিয়ে বিএনপি ও ২০দলীয় নেতাকর্মীদের গণগ্রেফতার করছে। কোন রকম মামলা ও গ্রেফতারি পরোয়ানা ছাড়াই গ্রেফতার করে মহানগর থানা বাদে সিটির বাহিরের থানায় মামলা দায়ের করছে পুলিশ বাহিনী। রাজশাহীতে সরকারী দলীয় প্রথম সারীর নেতারা বসে থেকে এই কর্মকান্ড করছে। রাজশাহীতে এখন আর নির্বাচনী পরিবেশ নাই। পরিবেশ নষ্ট করার মুলে সরকার দলীয় প্রার্থী। গতকাল মঙ্গলবার সকালে নগরীর ১৭ নং ওয়ার্ডে গণসংযোগকালে সাংবাদিকদের সাথে সাক্ষাতকারের সময় বিএনপি ও ২০ দলীয় মেয়র প্রার্থী মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল এই অভিযোগ করেন। তিনি বলেন, বর্তমান সরকারের পায়ের তলায় মাটি নেই। রাজশাহী তাদের জনসমর্থন এখন শুন্যের কোটায় নেমে এসেছে। এই অবস্থা দেখে অবৈধ পন্থায় এবং জোর করে আইন শৃংখলা বহিনীকে ব্যবহার ব্যালট পেপার কেটে দলীয় প্রার্থীকে বিজয়ী করতে মড়িয়া হয়ে উঠেছে। তারা গণতন্ত্র লংঘনের চরমসীমায় পৌঁছে গেছে। এছাড়াও তিনি সাধারণ ভোটার ও বিএনপি সমর্থকদের নির্ভয়ে ভোট কেন্দ্রে যেয়ে ভোট প্রদান করার অনুরোধ করেন তিনি।
মিনু বলেন, আওয়ামী লীগ মেয়র প্রার্থীর নির্দেশে এপর্যন্ত ৪৩জন নেতাকর্মীদের বিনা মামলা ও গ্রেফতারী পরোয়ানা ছাড়াই গ্রেফতার করে গোদাগাড়ী, পুঠিয়াসহ অন্যান্য থানার নাশকতার মামলায় আসামী করে জেল হাজতে প্রেরণ করছে। আরো গ্রেফতার করার জন্য প্রতিনিয়ত বাড়িতে বাড়িতে তল্লাসী করছে এবং বাড়ির নারীদের অপমানসুচক কথা বলছে এবং অকথ্য ভাষায় গালিগালাজ করছে পুলিশ সদস্যরা। এসময়ে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের অন্যতম উপদেষ্টা, সাবেক মেয়র ও সংসদ সদস্য জননেতা মিজানুর রহমান মিনু, উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, উপদেষ্টা হেলালুজ্জামান তালুকদার লালু, তানোর পৌরসভার মেয়র মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
লিটনের গণসংযোগ
আওয়ামী লীগ মনোনীত, মহাজোট সমর্থিত মেয়র প্রার্থী, সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, ‘রাজশাহীতে বোমা হামলার একটি ঘটনা ছাড়া অন্য কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আর বোমা হামলার ঘটনাটি বিএনপি নিজেরাই করেছে, এটির প্রমাণ ইতোমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পেয়েছেন। রাজশাহীতে নির্বাচনের ক্ষেত্রে এমন কোনো পরিস্থিতি হয়নি যে নির্বাচনে সেনাবাহিনী মোতায়নের প্রয়োজন আছে। তারপরও নির্বাচন কমিশন যদি প্রয়োজন মনে করেন, সেটি তাদের এখতিয়ার। আমাদের বলার কিছু নাই।’ গতকাল মঙ্গলবার সকালে প্রচার মিছিল শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। সরকার, নির্বাচন কমিশন ও নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে বিএনপি অপচেষ্টায় লিপ্ত। এটি ইতোমধ্যে প্রমাণিতও হয়েছে।
সকালে নগরীর সাহেববাজার জিরো পয়েন্ট থেকে আওয়ামী লীগের মেয়র প্রার্র্থী এএইচএম খায়রুজ্জামান লিটনের নৌকা প্রতীকের প্রচার মিছিল বের করা হয়। মিছিলটি মনিত্বর গিয়ে শেষ হয়। মিছিলে প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শিখর, খুলনা ও গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র যথাক্রমে তালুকদার আব্দুল খালেক ও জাঙ্গাহীর আলম, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য এসএম কামাল হোসেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা। এরপর নগরীর শ্রীরামপুর, সুইপার কলোনী, চন্ডীপুর ও ঘোষপাড়া, সিএন্ডবি মোড়সহ আশপাশের এলাকায় লিফলেট বিতরণ ও গণসংযোগ করে নৌকায় ভোট চান খায়রুজ্জামান লিটন।
বিএনপি নেতা রিমান্ডে
রাজশাহী জেলা বিএনপিসাধারণ সম্পাদক মতিউর রহমান মন্টুর পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-৩ এর বিচারক জাহিদুল ইসলাম। বিষয়টি নিশ্চত করেছেন, রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র সিনিয়র সহকারী কমিশনার (সদর) ইফতে খায়ের আলম। গত ১৭ জুলাই বেলা পৌনে ১১টার দিকে রাজশাহী মহানগরীর সাগরপাড়া বটতলার মোড় এলাকায় বুলবুলের গণসংযোগস্থলে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই ঘটনায় ওইদিন রাতেই মহানগরীর বোয়ালিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) শামীম হোসেন বাদী হয়ে অজ্ঞাতপরিচয় আট জনের নামে বিস্ফোরকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করেন।



 

Show all comments
  • Arif Islam ২৫ জুলাই, ২০১৮, ৩:২১ এএম says : 0
    তিন সিটিতে কি হয় জনগনও তা দেখবে!
    Total Reply(0) Reply
  • Lingkon ২৫ জুলাই, ২০১৮, ৩:২৭ এএম says : 0
    এমনটা হলে তো কথাই ছিল না।
    Total Reply(0) Reply
  • এরশাদ শিকদার ২৫ জুলাই, ২০১৮, ৩:৩৭ এএম says : 0
    সরকার নির্বাচনের নামে বিনোদন দিচ্ছে, আপনারা বুঝেননা কেন!! ................. থেকে আর কি আশা করা যায়, এটা তো মেয়র নির্বাচন না, ........... নির্বাচন।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ