Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ঢাকা-টঙ্গী ও টঙ্গী-জয়দেবপুর ডাবল লাইন নির্মাণের চুক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

ঢাকা-টঙ্গী ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ রেললাইন এবং টঙ্গী- জয়দেবপুর ২য় ডুয়েলগেজ রেললাইন নির্মাণের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ভারতের লাইন অব ক্রেডিট এর অর্থায়নে এ লাইন দুটি নির্মিত হবে। ভারতীয় প্রতিষ্ঠান অ্যাফকন্স এবং কল্পতরু পাওয়ার ট্রান্সমিশন লিমিটেড (কেপিটিএল) যৌথভাবে নির্মাণ কাজ করবে। গতকাল মঙ্গলবার রেল ভবনে অনুষ্ঠিত এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (আই) কাজী মোঃ রফিকুল আলম এবং ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে এ্যাফকন্সের ভাইস প্রেসিডেন্ট অনুপ কুমার গুরু।
চুক্তি অনুযায়ী ৩৬ মাসের মধ্যে কাজ শেষ করবে নির্মাণকারী প্রতিষ্ঠান। চুক্তি মূল্য বাংলাদেশী টাকায় ১ হাজার ৩৯৩ কোটি ৭৮ লক্ষ ৯০ হাজার টাকা ।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক বলেন, এই প্রকল্পটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখন ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত প্রবেশ করা ও বের হবার জন্য দুটি লাইন ব্যবহার করতে হয়। আরও দুটি লাইন হলে কম সময়ের ব্যবধানে ট্রেন চলতে পারবে। এতে অধিক হারে যাত্রী পরিবহন করা যাবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মোঃ আমজাদ হোসেন, ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, ভারতীয় এক্সিম ব্যাংক প্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ