Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অল্পের জন্য রক্ষা পেল দুশ’ বিমান যাত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

বাংলার আকাশে তখন ঝিরি ঝিরি বৃষ্টি। এ সময় ঢাকার হযরত শাহজালাল (রহ) আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করছিলো ব্যাংকক থেকে আসা থাই এয়ারওয়েজের একটি যাত্রীবাহি বিমান। বিমানটি রানওয়েতে অবতরণের প্রাক্কালেই এর চাকা ফেটে যায়। বিমানটি সিটকে পড়ে রানওয়ের বাইরে। তবে ভাগ্যক্রমে বেঁচে যান সকল যাত্রী। যদিও এ ঘটনার পর বিমানবন্দরে সব ধরনের উড়োজাহাজ চলাচল বন্ধ ছিলো। তবে সিভিল এভিয়েশনের প্রকৌশলী ও টেকনশিয়ানদের অপ্রাণ চেষ্টায় দু’ঘন্টা পর পরিস্থিতি স্বাভাবিক হয়। 

সিভিল এভিয়েশনের জনসংযোগ কর্মকর্তা একেএম রেজাউল করিম ইনকিলাবকে বলেন, ঘটনার সময় গতকাল দুপুর ১২ টা ২১ মিনিট। এ সময় ব্যাংকক থেকে আসা থাই এয়ারওয়েজের একটি উড়োজাহাজ বিমানবন্দরে অবতরণের সময় সামনের একটি চাকা ফেটে যায়। টিজি ৩২১ নম্বর ফ্লাইটটিতে মোট ১৯৮ জন যাত্রী ছিলেন। চাকা ফেটে বিমানটি রানওয়ের বাইরে ছিটকে পড়ে। এতে করে পেছনের সবগুলো চাকাও ফেটে যায়। রানওয়ের বাইরে যেখানে বিমানটি ছিটকে পড়ে সেখানে গভীর গর্ত হয়। দুর্ঘটনার পর সিভিল এভিয়েশনের সংশ্লিষ্ট প্রকৌশলী ও টেকনিশিয়ানরা বিমানটি রানওয়েতে ফিরিয়ে আনার চেষ্টা করে। ঘটনার পর শাহজালাল থেকে সব ধরনের বিমান চলাচল বন্ধ হয়ে যায়। প্রকৌশলীদের চেষ্টার পর ২টা ৩৩ মিনিটে বিমানটি সচল হয় এবং রানওয়েতে ফিরে আসে। এরপর থেকে বিমানবন্দরের স্বাভাবিক পরিস্থিতি হয় এবং বিমান চলাচল শুরু হয়। ঘটনার পর বিমানবন্দরে আতঙ্ক বিরাজ করে। তবে দুর্ঘটনা কবলিত বিমান যাত্রীতের কোন ধরনের ক্ষতি হয়নি। তাদের নিরাপদে বিমান থেকে নামিয়ে আনা হয়।
এদিকে স্পেশাল এয়ার ট্রাফিক কন্ট্রোলের উপ পরিচালক এসএন ওয়াহিদুর রহমান জানান, থাইল্যান্ড থেকে ঢাকায় আসে। অবতরণের আগেই ওই ফ্লাইট থেকে ট্রাফিক কন্ট্রোল টাওয়ারকে জানানো হয় বিমানের চাকা ফেটে গেছে। তবে বিমানটি নিরাপদে অবতরণে সক্ষম হয়। ঘটনাস্থলে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান চলাচল বিষয়ক মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ একজন কর্মকর্তা। তিনি বলেছেন, বিমানটির ছয়টি চাকাই মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে কখন ও কিভাবে এ চাকাগুলো ফেটে গেছে তা পরিষ্কার নয়। যতদূর জানা যাচ্ছে, তা হলো বিমানের চাকা ফেটে যাওয়ার কারণে প্রথমে রানওয়ে থেকে তার গতিপথ পরিবর্তন করা হয়। কিন্তু পরক্ষণেই রানওয়ের দিকে ঘুরে আসেন পাইলট। তিনি রানওয়ের বাইরে মাটিতে নামিয়ে দেন বিমান। এ সময় প্রচন্ড শক্তিতে ওই বিমানটি মাটিসহ আবর্জনা ঠেলে নিয়ে ওঠে রানওয়েতে। ওই ময়লা আবর্জনা রানওয়ে থেকে পরিষ্কার করার জন্য অস্থায়ী ভিত্তিতে অপারেশন বন্ধ রাখা হয়। এ বিষয়ে থাই কর্তৃপক্ষ তদন্ত করবে।

 



 

Show all comments
  • Kamal Hossain ২৫ জুলাই, ২০১৮, ৪:১০ এএম says : 0
    সবই আল্লাহর রহমত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ’ বিমান যাত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ