Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

আধ্যাত্মিকতাই ইসলাম প্রতিষ্ঠায় চালিকা শক্তি -ওরশ মাহফিলে ওলামায়ে কেরাম

ষ্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ৭:৫৮ পিএম
আঞ্জুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া, ঢাকার উদ্যোগে উপ-মহাদেশের প্রখ্যাত ওলিয়ে কামেল, কুতবুল ইরশাদ হযরতুল আল্লামা আলহাজ্ব সৈয়্যদ আহমেদ শাহ্ ছিরিকোটির পবিত্র ওরছ বুধবার মোহাম্মদপুরস্থ কাদেরিয়া তৈয়্যেবিয়া আলিয়া কামিল মাদরাসা প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। ওরশের কর্মসূচি অনুযায়ী বুধবার বাদ ফজর হতে পবিত্র কোরআন খতম, খতমে তাহ্লিল, খতমে মুজমুয়ায়ে সালাওয়াতে রাসুল (সাঃ), খতমে বুখারী শরীফ, গাউছিয়া শরীফ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আউলিয়ার জীবনীর উপর বক্তব্য রাখেন কাদেরিয়া তৈয়্যেবিয়া আলিয়া মাদরাসার অধ্যক্ষ হাফেজ কাজী আব্দুল আলীম রিজভী, উপাধ্যক্ষ আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক সহ বিশিষ্ট ওলামায়ে কেরামগণ। মাহফিলে সভাপতিত্ব করেন ঢাকা আঞ্জুমানের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ শহীদ উল­াহ। উপস্থিত ছিলেন- ঢাকা আঞ্জুমানের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব ফজলুর রহমান, আলহাজ্ব মোঃ নূরুল ইসলাম রতন, সেক্রেটারী আলহাজ্ব মোঃ সিরাজুল হক, ট্রেজারার হাজী শোয়েবুজ্জামান চৌধুরী তুহিন, সদস্য হাজী নুরুল আমিন, জনাব শাহ্ হোসেন ইকবাল, গাউছিয়া কমিটি ঢাকার সভাপতি আলহাজ্ব মোঃ আব্দুল মালেক বুলবুলসহ ঢাকা আঞ্জুমানের নেতৃবৃন্দ। অসংখ্য পীর ভাইবোন ও রাসূল (সাঃ) প্রেমিক আশেকান ওরশ মাহফিলে অংশগ্রহণ করেন।
 
মাহফিলে বক্তাগণ বলেন- পাক ভারত উপ-মহাদেশে ইসলাম প্রতিষ্ঠিত হয়েছে অলি-আউলিয়াদের মাধ্যমে। তাঁরা অনুপম আদর্শ-চরিত্র ও আধ্যাত্বিক কর্মপদ্ধতির মাধ্যমে সাধারণ মানুষের হৃদয়ে ইসলামের আলো প্রজ্জলিত করেছেন। তাদের সাহচার্যে এসে অসংখ্য দিকভ্রান্ত মানুষ পেয়েছে সঠিক পথের দিশা। তাঁরা মানবতার মুক্তি দিয়েছেন ভালবাসার মাধ্যমে। অথচ আজ বাংলাদেশ এবং বিশ্বের অনেক জায়গায় কিছু বিভ্রান্ত দল ইসলামের নামে সন্ত্রাসী কর্মকান্ড, বোমাবাজি এবং আত্মঘাতি হামলার মাধ্যমে তথাকথিত ইসলাম প্রতিষ্ঠার অপচেষ্ঠা চালাচ্ছে। যা নিতান্তই ভ্রষ্টতা এবং ইসলামের নামে গভীর ষড়যন্ত্র। তাঁরা বলেন এই বিপথগামীরা নিজেদেরকে সালাফী নামে আখ্যায়িত করে থাকে। একই ভাবে মওদুদিবাদী জামায়াতে ইসলামী জঙ্গীঁবাদ সৃষ্টি করছে। ইসলামের সাথে সন্ত্রাস ও জঙ্গীবাদের কোন সম্পর্কই নেই। অথছ আধ্যাত্মিক শক্তিই হলো ইসলামের মূল চালিক শক্তি। মহান অলি আমাদের এ শিক্ষাই দিয়ে গেছেন। আলোচনা ও মিলাদ কিয়াম শেষে মুসলিম উম্মাহ্’র শান্তি কামনায় আখেরী মোনাজাত পরিচালনা করেন প্রিন্সিপাল হাফেজ কাজী আব্দুল আলীম রিজভী। তাবারুক পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তী করা হয়।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।