Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিজিটাল নিরাপত্তা আইন, সংশোধন আসছে খসড়ায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৮, ১২:২২ এএম

প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনের আরও পাঁচটি ধারায় সংশোধনী আনা হচ্ছে। গতকাল বুধবার ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সংশোধনীগুলো নিয়ে আলোচনা হয়। এর আগে সাংবাদিকদের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে আইনের খসড়ায় ১১টি ক্ষেত্রে পরিবর্তন আনার প্রস্তাব করেছিল সংসদীয় কমিটি। সব মিলে এখন পর্যন্ত প্রস্তাবিত আইনটির ১৬টি ক্ষেত্রে সংশোধন আনার প্রস্তাব করা হয়েছে
সংশোধনী চূড়ান্ত করে আগামী সেপ্টেম্বরে জাতীয় সংসদে পাসের জন্য প্রতিবেদন দেবে সংসদীয় কমিটি। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবারের কমিটির বৈঠকে ‘ডিজিটাল নিরাপত্তা বিলের ৩, ৫, ১২, ২১, ৫৩ ও ৫৪ ধারা নিয়ে বিস্তারিত আলোচনা করে। বিলের ৫ ধারায় ডিজিটাল নিরাপত্তা কাউন্সিলে একজন মহাপরিচালক সঙ্গে দুজন পরিচালক যুক্ত করা, ১২ ধারায় জাতীয় ডিজিটাল নিরাপত্তা কাউন্সিলে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একজন প্রতিনিধি রাখা (তথ্য মন্ত্রণালয় এই প্রতিনিধি নির্ধারণ করবে), ২১ ধারায় মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতার বিরুদ্ধে প্রোপাগান্ডার সঙ্গে জাতীয় পতাকা ও জাতীয় সংগীত অবমাননার বিষয় যুক্ত করার প্রস্তাব করা হয়েছে।
প্রস্তাবিত ৫৩ ধারায় আগে ছিল অভিযোগ গঠনের ১৮০ দিনের মধ্যে মামলা নিষ্পত্তি করতে হবে। সেটা ১৮০ কার্যদিবস করা এবং মামলা নিষ্পত্তির সময়সীমা সর্বোচ্চ ৯০ দিনের পরিবর্তে ৯০ কার্যদিবস করার প্রস্তাব করা হয়েছে। বৈঠক শেষে সংসদীয় কমিটির সভাপতি ইমরান আহমদ সাংবাদিকদের বলেন, সাংবাদিক প্রতিনিধিদের সঙ্গে কমিটি একাধিক বৈঠকে আলোচনা করেছে। তাঁদের প্রস্তাবগুলোর কিছু থাকবে, কিছু হয়তো বাদ যাবে। সংসদীয় কমিটি কোনো গোষ্ঠীর সন্তুষ্টি নয়, জাতীয় স্বার্থকে প্রাধান্য দেবে। তবে সাংবাদিকদের সঙ্গে আলোচনা করায় সংসদীয় কমিটি লাভবান হয়েছে।
আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় সংসদ অধিবেশনের প্রথম বৈঠকেই কমিটি এই বিলের প্রতিবেদন দেবে। ইমরান আহমেদ জানান, ডিজিটাল নিরাপত্তা আইনে জাতীয় সংগীত ও জাতীয় পতাকা অবমাননার বিষয়টিও অন্তর্ভুক্ত করা হচ্ছে। কমিটির সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে কমিটির সদস্য তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ এবং হোসনে আরা লুৎফা ডালিয়া বৈঠকে অংশ নেন।
বিশেষ আমন্ত্রণে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এবং আইনমন্ত্রী আনিসুল হক বৈঠকে যোগ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ