Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নানা আয়োজনে সারা দেশে কোকোকে স্মরণ করেছে বিএনপি

কবর জিয়ারতে কান্নায় ভেঙ্গে পড়েন খালেদা জিয়া

প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কবরাস্থানে জিয়ারত ও শ্রদ্ধা জ্ঞাপন, পবিত্র কোরআনখানি ও মিলাদ মাহফিলসহ নানা আয়োজনে বেগম খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোকে স্মরণ করেছে বিএনপি। তার প্রথমবার্ষিকী উপলক্ষে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়, গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে কোরআনখানি ও দোয়া মাহফিল হয়। এছাড়া বনানীতে মরহুম কোকোর কবর প্রাঙ্গণেও সকাল থেকে খতমে কোরআন অনুষ্ঠান হয়। কেন্দ্রে সাথে তাল মিলিয়ে সারা দেশে একই ধরনের অনুষ্ঠান করে দলটির নেতাকর্মীরা।
গত বছর ২৪ জানুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে মালয়েশিয়ায় ইন্তেকাল করেন কোকো।
দুপুরে বিএনপি চেয়াপারসন বেগম খালেদা জিয়া বনানী কবরাস্থানে ছোট ছেলে কোকোর কবর জিয়ারত করেন। ছেলের কবরের পাশে বসে কিছু সময় তিনি কোরআন তেলোয়াত করেন। তার রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাতেও অংশ নেন বিএনপি চেয়ারপারসন।
এ সময় আবেগাপ্লুত হয়ে পড়েন খালেদা জিয়া। কবর জিয়ারতের সময় খালেদা জিয়ার সাথে সহস্রাধিক নেতাকর্মী ছাড়াও তার বোন সেলিমা ইসলাম, ছোট ভাইয়ের স্ত্রী কানিজ ফাতেমা, কোকোর শ্বশুর-শাশুড়িসহ আত্মীয়-স্বজনরা উপস্থিত ছিলেন।
বিকালে নয়া পল্টনে মহানগর বিএনপি কার্যালয়ের মওলানা ভাসানী মিলনায়তনে মিলাদ ও দোয়া মাহফিল হয়। এতে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম, নজরুল ইসলাম খান, যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, কেন্দ্রীয় নেতা নাজিমউদ্দিন আলম, হাবিবুর রহমান হাবিব, হাবিবুল ইসলাম, কাজী আবুল বাশার, আনোয়ার হোসেন, এম এ মালেক, ২০ দলীয় জোটের সাইফুদ্দিন আহমেদ মনি, সাঈদ আহমেদসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের কয়েকশ’ নেতাকর্মী অংশ নেন।
ছোট ছেলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গুলশানের বাসা ‘ফিরোজা’য় সকাল থেকে কোরআনখানি অনুষ্ঠিত হয়।
সকাল ১১টার দিকে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বনানীতে মরহুম কোকোর কবর জিয়ারত করেন।
এ সময়ে দলের সহ-প্রচার সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহ-ক্রীড়া বিষয়ক সম্পাদক রায়হান আমিন রনি, জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
কবর জিয়ারতের পর বনানী কবরাস্থানের বাইরে গেইটের সামনে আরাফাত রহমান কোকো ক্রীড়া পরিষদের উদ্যোগে অসহায় শীতার্ত মানুষের মধ্যে কম্বল বিতরণ করেন মির্জা ফখরুল।
সন্ধ্যায় গুলশানের কার্যালয়ে কোকোর রুহের মাগফেরাত কামনায় মিলাদ মাহফিল হয়। এতে চেয়ারপার্সনের উপদেষ্টা ব্যারিস্টার শাহজাহান ওমর, আবদুল কাইয়ুম, আমান উল্লাহ আমান, সাংবাদিক শফিক রেহমান, খালেদা জিয়ার প্রেস সচিব সচিব মারুফ কামাল খান, শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, শায়রুল কবীর খান প্রমুখ উপস্থিত ছিলেন।
খুলনা
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কনিষ্ট পুত্র আরাফাত রহমান কোকোর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে গতকাল রবিবার খুলনা মহানগর ও জেলা বিএনপির উদ্যোগে অলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চেয়ারপারসনের উপদেষ্টা এম নুরুল ইসলাম দাদুভাই। বিশেষ অতিথি ছিলেন জেলা বিএনপির সাধারন সম্পাদক অ্যাড. শফিকুল আলম মনা, কাজী সেকেন্দার আলী ডালিম।
ময়মনসিংহ
তৃণমূল ও পরীক্ষিত সৈনিক ছাড়া বিএনপিকে এগিয়ে নেয়া যাবে না বলে মন্তব্য করেছেন ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আবু ওয়াহাব আকন্দ ওয়াহিদ।
রোববার বিকেলে নগরীর হরিকিশোর রায় রোডস্থ ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপি’র কার্যালয়ে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ছেলে আরাফাত রহমান কোকো’র প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে দোয়া মাহফিল ও স্মরণসভায় সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
এ সময় বক্তব্য রাখেন দক্ষিণ জেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক আলমগীর মাহমুদ আলম প্রমুখ।
বগুড়া
বগুড়া জেলা বিএনপির উদ্যোগে শহীদ প্রেসিডেন্ট জিয়ার জন্মভুমি বগুড়ার গাবতলী উপজেলার বাগবাড়ি গ্রামের জিয়া বাড়ির চত্বরে গতকাল রোববার দিনব্যাপী নানা আয়োজনের মাধ্যমে জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর প্রথম মৃত্যুবাষির্কী পালন করা হয়। আয়োজনের মধ্যে বাদ জোহর কোরান তেলোয়াত, দোওয়ার মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা বিএনপির সভাপতি মোঃ সাইফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মোঃ জয়নাল আবেদিন চান, সাংগঠনিক সম্পাদক মীর শাহে আলম, সিনিয়র বিএনপি নেতা জানে আলম খান প্রমুখ।
সন্দ্বীপ ঃ
আরাফাত রহমান কোকো’র প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। গতকাল রোববার বাদ আছর স্থানীয় তালতলী বাজার জামে মসজিদে উপজেলা ছাত্রদলের উদ্যোগে অনুষ্ঠিত এ মাহফিলে সভাপতিত্ব করেন-ছাত্রদল সভাপতি মো. নিঝুম খান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-উপজেলা বিএনপি’র আহ্বায়ক কেন্দ্রীয় বিএনপি’র সদস্য ও সাবেক সাংসদ আলহাজ মোস্তফা কামাল পাশা।
আড়াইহাজার ঃ
আরাফাত রহমান কোকোর প্রথম মৃত্যুবার্ষিকী পালন করেছে উপজেলা যুবদল। এ উপলক্ষে গতকাল দুপুরে বাদ জোহর উপজেলার পাচরুখী এলাকায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় যুবদলের আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদের নেতৃত্বে উপজেলা যুবদলের আহ্বায়ক জুয়েল আহম্মেদের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ম আহ্বায়ক আজহারুল ইসলাম লাভলু, আড়াইহাজার পৌরসভা যুবদলের সভাপতি কবির হোসেন প্রমুখ।
নাটোর ঃ
নাটোরে আরাফাত রহমান কোকোর ১ম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। গতকাল এ উপলক্ষ্যে নাটোর জেলা বিএনপি দলীয় অফিসে এক আলোচনা সভার আয়োজন করে। জেলা বিএনপির সহ-সভাপতি রহিম নেওয়াজের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক মোঃ আমিনুল হক, সহ-সভাপতি খবির উদ্দিন শাহ ও যুগ্ম সাংগঠনিক সম্পাদক মোঃ নাসিম খান।
মাগুরা ঃ
আরাফাত রহমান কোকোর ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মাগুরা সদর উপজেলা বিএনপি কোরানখানী মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করে। উপজেলা বিএনপি সভাপতি সৈয়দ মোকাদ্দেস আলীর সভাপতিত্বে তার বাসভবনে এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, বিএনপি নেতা ইউপি চেয়ারম্যান রেজাউল ইসলাম, রফিকুল ইসলাম তুষার, কুতুব উদ্দিন, টিপু সুলতান, মোস্তাক আনোয়ার, তারিকুল ইসলাম কবীর, ছাত্র নেতা গোলাম জাহিদ প্রমুখ। অনুষ্ঠানে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নানা আয়োজনে সারা দেশে কোকোকে স্মরণ করেছে বিএনপি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ