Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মুহাররাম ১৪৪০ হিজরী‌

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

প্রশ্ন: একলোক জুমআর আগে যোহর নামায পড়ে ফেললো, এরপর আবার জুমআ আদায় করার জন্যে বাড়ি থেকে বের হলো। এমতাবস্থায় তার ওপর কোন হুমুম আসবে?
উ: সে মসজিদে পৌঁছে জামাআত পেয়ে যায় তাহলে তার ফরয যোহর বাতিল হয়ে যাবে। জুমআ আদায় হয়ে যাবে। যদি বাড়ি থেকে বের হওয়ার সময় জুমআ শেষ হয়ে গিয়ে থাকে তাহলে তার যোহরই ঠিক থাকবে। আর যদি বাড়ি থেকে বের হওয়ার পর জুমআ শেষ হয়ে থাকে, তাহলে ইমাম আবু হানিফার মতে যোহর বাতিল হয়ে যাবে। পুনরায় যোহর আদায় করতে হবে। (আলমগীরী)
প্রশ্ন: কয়েদীরা জেলখানার ভেতর জুমআ আদায় করলে সহীহ হবে কী?
উ: জেলখানার ভেতর কয়েদীদের জামাআতে সর্বসাধারণের শরীক হওয়ার অনুমতি থাকলে সহীহ হবে। অন্যথায় কয়েদীরা যোহর নামায আদায় করবে। জুমআ আদায় করলে হবে না।
প্রশ্ন: একলোক জুমআর নামাযের বৈঠকে এসে মিলিত হয়েছে। ইমামের সালাম ফিরানোর পর সে কি দুই রাকাত জুমআ পড়বে, না চার রাকাত যোহর?
উ: দুই রাকাত জুমআ আদায় করবে। এমনকি সাহু-সিজদার পর তাশাহুদ পড়ার সময় জামাআতে শামিল হলেও জুমআ পেয়েছে বলে ধরে নিতে হবে।
প্রশ্ন: জুমআর নামাযের জন্যে দুই আযান কখন থেকে চালু হয়?
উ: রাসুল সা. এর যুগে এক আযান চালু ছিল। এরপর হযরত উসমান রাযি. এর শাসানামলে বর্ধিত জনসংখ্যার দিকে লক্ষ্য করে দ্বিতীয় আযানের ব্যবস্থা করা হয়। উভয় আযানই সুন্নত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ