Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যথার রোগীদের হজ প্রস্তুতি

| প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

ইসলামের পাচ স্তম্ভের একটি হচ্ছে হজ¦। আর্থিকভাবে ও শারীরিক ভাবে সক্ষম প্রত্যেক নর-নারীর জন্য হজ¦ ফরজ বা অবশ্য করণীয় ইবাদত। হজে¦র জন্য যেমন মানসিক প্রস্তুতির দরকার তেমনি প্রয়োজন শারীরিক প্রস্তুতির। প্রত্যেক হাজী পুঙ্খানুপুঙ্খ ভাবে হজে¦র সকল করনীয় পালন করতে চান। এর জন্য শারীরিক সক্ষমতা খুব প্রয়োজন। একজন হাজি হজে¦র সময় সুস্থ স্বাভাবিক থাকলে তার জন্য হজ¦ খুব সহজ হয়ে যায়। কারন, কাবা শরিফ তাওয়াফ, সাফা-মারওয়া সায়ি করা এবং মদিনার আরাফায় রাত্রী যাপন শেষে মুজদালিফা হয়ে মিনায় বেশীরভাগ মানুষকে হেটেই যেতে হয়। এছাড়াও জামারাতে শয়তানের দিকে পাথর নিক্ষেপের কাজটিও পায়ে হেটেই করতে হয়। এজন্য হাজিদের প্রায় পুরো হজে¦র সময়েই শারীরিক পরীক্ষা দিতে হয়।
ব্যথার রোগীদের কি প্রস্তুতি নিতে হবেঃ যে সমস্ত হজ¦ যাত্রীগণ তীব্র কোমর হাটু বা পায়ের গোড়ালি ব্যথায় ভুগছেন তারা দিনে ২/৩ বার ফিজিওথেরাপি নিয়ে দ্রæত ব্যথা কমানোর চেস্টা করুন। ব্যথা কমে গেলে ফিজিওথেরাপি বিশেষজ্ঞ প্রদর্শিত ব্যায়াম গুলো নিয়মিত করবেন। হজ¦ রত অবস্থায়ও ব্যায়াম করা থেকে বিরত হবেননা। এতে আপনি মানসিক ও শারীরিক ভাবে উৎফুল্ল থাকবেন। যাদের ব্যথা তীব্রতর তারা হাটু ব্যথার জন্য নী-ক্যাপ ও কোমর ব্যথার জন্য লাম্বার কর্সেট বা কোমরের বেল্ট সাথে নিতে পারেন। পায়ের গোড়ালি ব্যথার রোগীরা হিল কুশন ও বিশেষ ধরনের নরম জুতা ব্যবহার করবেন। যাদের গরম শেক ভালো লাগে তারা হট ওয়াটার ব্যাগ সাথে রাখতে পারেন। সাময়িক তীব্র ব্যথা কমাতে এসিক্লোফেনাক জাতীয় ব্যথার ঔষধ চিকিৎসকের পরামর্শ মত সাথে রাখতে পারেন। ডায়াবেটিস ও উচ্চরক্ত চাপের রোগীরা বাড়তি সতর্কতা অবলম্বন করবেন। ডায়াবেটিস রোগীরা ব্যথার ঔষধ যত কম সেবন করবেন ততই ভালো।
কি ধরনের ফিজিওথেরাপি নেবেনঃ কারন নির্ণয় পূর্বক ফিজিওথেরাপি নিতে হবে। যারা দীর্ঘদীন ধরে ব্যথায় ভুগছেন তাদের ব্যথা কমানোর জন্য ইলেক্ট্রোথেরাপি নিতে হবে। থেরাপিউটিক এক্সারসাইজ বা ব্যায়ামগুলো খুব ভালো ভাবে শিখতে হবে এবং নিয়ম মেনে ব্যায়াম করতে হবে।
শেষ কথাঃ আল্লাহ তায়ালা প্রত্যেক হজ¦ যাত্রীদেও সুস্থ ও স্বাভাবিক অবস্থায় হজ¦ পালনের তৌফিক দান করুন। প্রত্যেক হাজীর হজ¦ কবুল হোক।

ষ ডাঃ মোহাম্মদ আলী
চীফ কনসালট্যান্ট
হাসনা হেনা পেইন এন্ড ফিজিওথেরাপি রিসার্চ সেন্টার (এইচ পি আর সি)
বাড়ি-৭, শায়েস্তাখান এভিনিউ, সেক্টর-৪, উত্তরা, ঢাকা।
মোবাইলঃ ০১৮৭২ ৫৫৫ ৪৪৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ প্রস্তুতি
আরও পড়ুন