Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৬ টাকা

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির জের ধরে ভাড়া বাড়ানোর দাবিতে ভারতের মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গসহ বিভিন্ন রাজ্যের পরিবহন শ্রমিকরা আন্দোলন শুরু করেছেন। অনেক রাজ্যে পালিত হচ্ছে শ্রমিক ধর্মঘট। এর জের ধরে দেশটি থেকে পেঁয়াজ আমদানির জন্য প্রয়োজনীয় যানবাহন পাওয়া যাচ্ছে না। এতে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পণ্যটির আমদানি আগের তুলনায় অনেকটাই কমেছে। যার প্রভাব পড়েছে পেঁয়াজের বাজারে। হিলিতে পাইকারি ও খুচরা দুই পর্যায়েই বাড়তি দামে বিক্রি হচ্ছে আমদানি করা পেঁয়াজ। স্থানীয় পাইকারি বাজারেই তিনদিনের ব্যবধানে পণ্যটির দাম কেজিতে সর্বোচ্চ ৬ টাকা বেড়েছে।
গতকাল হিলি স্থলবন্দরে পেঁয়াজের পাইকারি আড়তগুলো ঘুরে ভারতের নাসিক, ইন্দোর ও রাজস্থান থেকে বিভিন্ন মানের পেঁয়াজ সবচেয়ে বেশি আমদানি হতে দেখা যায়। এদিন হিলির পাইকারি বাজারে (ট্রাকসেল) আমদানি করা এসব পেঁয়াজ মানভেদে প্রতি কেজি ২৬-২৭ টাকায় বিক্রি হয়। তিনদিন আগেও আমদানি করা এসব পেঁয়াজ মানভেদে কেজিপ্রতি ২০-২২ টাকায় বিক্রি হয়েছিল। সে হিসাবে তিনদিনের ব্যবধানে হিলির পাইকারি বাজারে ভারত থেকে আমদানি করা এসব পেঁয়াজের দাম কেজিতে সর্বোচ্চ ৬ টাকা বেড়েছে। একই চিত্র দেখা গেছে এখানকার খুচরা বাজারেও। গতকাল হিলির খুচরা বাজারে ভারত থেকে আমদানি করা প্রতি কেজি কিছুটা নিম্নমানের পেঁয়াজ ২৪-২৫ টাকায় বিক্রি হয়। তিনদিন আগেও পণ্যটি কেজিপ্রতি ২০-২২ টাকায় বিক্রি হয়েছিল। সে হিসাবে তিনদিনের ব্যবধানে খুচরা পর্যায়ে আমদানি করা পেঁয়াজের দাম কেজিতে সর্বোচ্চ ৪ টাকা বেড়েছে।
পেঁয়াজের সা¤প্রতিক মূল্যবৃদ্ধির পেছনে ভারত থেকে আমদানি কমে যাওয়াকে চিহ্নিত করেন স্থানীয় ব্যবসায়ী ও আমদানিকারকরা। হিলি স্থলবন্দর কার্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, চলতি মাসের মাঝামাঝি সময় পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে প্রতিদিন গড়ে ৫০ ট্রাকের উপরে পেঁয়াজ আমদানি হয়েছে। ভারতে চলমান শ্রমিক ধর্মঘটের কারণে মাসের মাঝামাঝি সময়ের পর হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানির পরিমাণ দৈনিক ৫০ ট্রাকের নিচে নেমে এসেছে। এ ধারাবাহিকতায় চলতি বছরের ১৮ জুলাই হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ৫২টি ট্রাকে ১ হাজার ৪০ টন পেঁয়াজ আমদানি হয়েছে। পরের দিন এ স্থলবন্দর দিয়ে ৫০টি ট্রাকে মোট এক হাজার টন পেঁয়াজ দেশে ঢুকেছে। পর্যায়ক্রমে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ২১ জুলাই ৪৫টি ট্রাকে ৯০০ টন, ২২ জুলাই ৪৩টি ট্রাকে ৮৬০ টন, ২৩ জুলাই ৩৫টি ট্রাকে ৭০০ টন ও ২৪ জুলাই ৪৩টি ট্রাকে ৮৬০ টন পেঁয়াজ আমদানি হয়েছে।
হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক রবিউল ইসলাম জানান, ভারতে জ্বালানি তেলের দাম আগের তুলনায় অনেকটা বেড়েছে। এর জের ধরে ট্রাক ভাড়া বাড়ানোর দাবিতে আন্দোলন-ধর্মঘট শুরু করেছেন মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গসহ দেশটির কয়েকটি রাজ্যের পরিবহন শ্রমিকরা। ফলে আমদানি করা পণ্য পরিবহনে চাহিদামতো ট্রাক পাওয়া যাচ্ছে না। এ কারণে দেশের বাজারে চাহিদা থাকা সত্তে¡ও ভারত থেকে পেঁয়াজ আমদানি কমাতে বাধ্য হয়েছেন দেশীয় আমদানিকারকরা। এর প্রভাব পড়েছে পেঁয়াজের বাজারে। তিনি বলেন, দীর্ঘদিন ধরে দেশে পেঁয়াজের দামে তুলনামূলক স্থিতিশীল অবস্থা বজায় ছিল। এ সময় পাইকারি বাজারে আমদানি করা প্রতি কেজি পেঁয়াজের দাম ২০-২২ টাকার মধ্যে ওঠানামা করেছে। ভারতে পরিবহন শ্রমিকদের ধর্মঘটের কারণে আমদানি কমে আসায় সরবরাহ সংকট থেকে পণ্যটির দাম বাড়তে শুরু করেছে। তবে পেঁয়াজের এ মূল্যবৃদ্ধি সাময়িক। আমদানি স্বাভাবিক হয়ে এলে হিলির পাইকারি বাজারে পণ্যটির সরবরাহ আগের তুলনায় বাড়বে। তখন পেঁয়াজের দাম কমে আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মূল্যবৃদ্ধি

২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ