Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষমতাসীন নেতারা ডিসির কাজে হস্তক্ষেপ করবে না

ডিসি সম্মেলন শেষ মন্ত্রীদের প্রতিশ্রুতি, ৫৭ ধারার বাতিল

পঞ্চায়েত হাবিব : | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

ডিজিটাল নিরাপত্তা আইনে ৫৭ ধারার অপপ্রয়োগ বন্ধ, মামলা দ্রুত নিষ্পত্তিতে প্রতি জেলায় সমন্বয় কমিটি গঠন, সুষ্ঠু নির্বাচন উপহারে পুলিশ সহযোগিতা, সরকারি জমিতে রাজনৈতিক দলের অফিস থাকলে আইনী ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের (ডিসি) সহায়তা চেয়েছেন মন্ত্রী ও সচিবরা। এছাড়া ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা জেলা প্রশাসকদের (ডিসি) কাজে হস্তক্ষেপ করবে না এমন প্রতিশ্রুতি দিয়েছেন মন্ত্রীরা।
গতকাল বৃহস্পতিবার তিন ব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শেষ হয়েছে। গত মঙ্গলবার শুরু হওয়া সম্মেলন গতকাল বৃহস্পতিবার বিকেল সোয়া ৪টায় মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে সমাপনী অধিবেশনের মাধ্যমে শেষ হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন। এদিকে ডিসি সম্মেলনের সমাপনী অধিবেশন শেষে মন্ত্রিপরিষদ সচিবের সাংবাদিকদের সংম্মেলনের করার রেওয়াজ থাকলেও গত বছরের মতো এবার তা হয়নি।
তিনদিনের সম্মেলনে ২২টি অধিবেশন ছিল। এর মধ্যে ছিল উদ্বোধনী অধিবেশন, প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনা, প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও সমাপনী অধিবেশন। এছাড়া বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে ছিল ১৮টি কার্য-অধিবেশন। জেলা প্রশাসক সম্মেলনের প্রতিটি কার্য-অধিবেশনে সভাপতিত্ব করেছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। সম্মেলনে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ মোট ৫২টি মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে মতবিনিময় করেন ডিসিরা। মন্ত্রণালয়ের মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব, সচিব ও সংস্থা প্রধানরা অংশ নেন।
সরকারের নীতি-নির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনা-সামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেয়ার জন্য প্রতি বছর ডিসি সম্মেলনের আয়োজন করা হয় মন্ত্রিপরিষদ বিভাগ থেকে। এবার তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলন শুরু হয় গত ২৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে সম্মেলন উদ্বোধন করেন। বুধবার সন্ধ্যার পর বঙ্গভবনের দরবার হলে প্রেসিডেন্ট আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও দিক-নির্দেশনা গ্রহণ করেছেন ডিসিরা। এবার জেলা প্রশাসক সম্মেলনে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের কাছ থেকে পাওয়া ৩৪৭টি প্রস্তাব ছাড়াও তাৎক্ষণিক বিভিন্ন ২৫০ প্রস্তাব নিয়ে অধিবেশনগুলোতে আলোচনা হয়েছে বলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে। এবার ডিসি সম্মেলনে আলোচনায় ভূমি ব্যবস্থাপনা, আইন-শৃঙ্খলা, স্থানীয় সরকার প্রতিষ্ঠান, দুর্যোগ ব্যবস্থাপনা, ত্রাণ পুনর্বাসন কার্যক্রম, স্থানীয় পর্যায়ে কর্মসৃজন, দারিদ্র বিমোচন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার, শিক্ষার মান উন্নয়ন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, পরিবেশ সংরক্ষণ ও দূষণ রোধ, ভৌত অবকাঠামো উন্নয়ন এবং উন্নয়ন কার্যক্রমের বাস্তবায়ন পরিবীক্ষণ ও সমন্বয়- এই বিষয়গুলো এসেছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার) জিয়াউল আলম। তিনি বলেন, জেলা প্রশাসকদের পাঠানো ৩৪৭টি প্রস্তাব ছাড়াও সাধারন আলোচনা ২৫০টি প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে।
মামলা নিষ্পত্তিতে জেলায় সমন্বয় কমিটি হচ্ছে
আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, অনিষ্পন্ন ৩৪ লাখ মামলা দ্রুত নিষ্পত্তির জন্য জেলা জজের নেতৃত্বে জেলা মামলা সমন্বয় কমিটি গঠন করা হচ্ছে। এ কমিটি যেনো সঠিকভাবে কাজ করতে পারে সে বিষয়ে জেলা প্রশাসকদের (ডিসি) সহায়তা চাওয়া হয়েছে। তৃতীয় ও শেষ দিনের ৪র্থ কার্য-অধিবেশন শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের একথা জানান।
আইনমন্ত্রী বলেন, বর্তমান আইনেই মাদকের মামলা নিষ্পত্তির সময় নির্ধারণ করে দেয়া আছে। মামলার জট আছে তারপরও মাদকটা আমাদের জন্য একটা বিরাট সমস্যা। এটা সমাজে প্রকট আকার ধারণ করেছে। সেই জন্য মাদকের মামলা দ্রুত নিষ্পত্তিতে যদি আইন পরিবর্তন করতে হয় সেটি করবো। তবে পরিবর্তনের আগে বিদ্যমান আইনে দ্রুত শেষ করার যে সম্ভাবনাগুলো আছে। সেগুলি আমরা উল্লেখ করে সকলকে জানিয়ে দেবো এবং সেগুলি যেনো অগ্রাধিকার দিয়ে নিষ্পত্তি করা হয় সে ব্যবস্থা করবে। তবে এ বিষয়ে এই মুহূর্তে আলাদা আদালতের প্রয়োজন নেই। ডিসিদের কোনো নির্দেশনা দিয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা মামলা জটে জর্জরিত। যেগুলি আমরা অনেক দিন ইনহেরিক্ট করেছি। আজকের পরিস্থিতি প্রায় ৩৪ লাখ মামলা অমীমাংসিত রয়েছে। সেই ক্ষেত্রে আমরা নতুন করে জেলা জজকে প্রধান করে ‘ডিস্ট্রিক কেইস কোর্ডিনেশন কমিটি’ গঠন করার উদ্যোগ নিয়েছি। এ কমিটি সাক্ষী বা ইনভেস্টিগেশন রিপোর্ট দ্রুত আসতে সহায়তা করবে। এক্ষেত্রে ডিসিদের ভূমিকা রাখার জন্য আহ্বান জানিয়েছি। তিনি বলেন, জেলা জজ, ডেপুটি কমিশনার, এসপিসহ রেজলার কর্ণধাররাই কমিটি থাকবে।
সঠিকভাবে দায়িত্ব পালন করে জাতিকে সুষ্ঠু নির্বাচন উপহার দিন : ডিসিদের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী
ডিসি সম্মেলনের তৃতীয় ও শেষ দিনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত আলোচনায় জাতিকে সুষ্ঠু নির্বাচন উপহার দিতে জেলা প্রশাসকদের (ডিসি) প্রতি সঠিক সময়ে সঠিকভাবে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। স্বরাস্ট্র মন্ত্রী বলেন, ডিসিদের বলা হয়েছে, একাদশ জাতীয় নির্বাচন আসছে, নির্বাচন কমিশন নির্বাচনের তারিখ ঘোষণা করলেই, শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরাপত্তা বাহিনী কাজ করবে, তাঁরা যথেষ্ট প্রস্তুত রয়েছে। তাঁদের সক্ষমতাও যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। নির্বাচন গ্রহণের জন্য তাঁদের যতখানি জনবল ও লজিস্টিকস সহায়তা দরকার, তা দেওয়া হচ্ছে এবং বাকিটা দেওয়া হবে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, তাঁদের (ডিসি) আহ্বান জানিয়েছে, একটি সুষ্ঠু নির্বাচন পরিচালনা করার জন্য এবং জাতিকে সুষ্ঠু নির্বাচন উপহার দেওয়ার জন্য, তাঁদের দায়িত্বটা যেন তাঁরা সঠিক সময়ে সঠিকভাবে পালন করেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জেলা প্রশাসকদের পক্ষ থেকে সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার কথা বলা হয়েছে। তবে সরকার কাঁটাতারের চেয়ে সীমান্তে সড়ক তৈরিতে প্রাধান্য দিচ্ছে। যাতে এক বিওপি থেকে আরেক বিওপিতে দ্রুত মোটরসাইকেলে যাতায়াত করা যায়। এ জন্য প্রকল্প নেওয়া হয়েছে।
ডিজিটাল-সাইবার ক্রাইম বন্ধ করতে চাই
ডাক টেলিযোগাযোগ ও তথ্যযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, আমরা ডিজিটাল ও সাইবার ক্রাইম বন্ধ করতে চাই। মতপ্রকাশের স্বাধীনতা হরণ করা আমাদের উদ্দেশ্য নয়। মন্ত্রী বলেন, ৫৭ ধারার কোনো ধারণা আমরা নতুন আইনে রাখিনি। কারণ, আমরা মনে করি আমাদের দেশের সংবাদপত্র,মিডিয়ার মত প্রকাশের স্বাধীনতা সাংবিধানিকভাবে স্বীকৃত। সুতরাং তার ওপরে কোনো ধরনের শিকল বা তালা দেয়া আমাদের কোনো আইনেই উচিৎ নয়। আমরা উন্মুক্ত মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করি। তবে মনে রাখতে হবে, আমরা ডিজিটাল যুগে বাস করি এবং স্বাভাবিক অপরাধের চেয়ে ডিজিটাল অপরাধের গুরুত্ব অনেক বেশি। অতএব আমাদের প্রযুক্তিগত দিক থেকে ডিজিটাল অপরাধ দমন করতে হবে। তবে সাংবাদিকতার স্বাধীনতা হরণ করে নয়।
মন্ত্রী বলেন, নতুন আইনে ৫৭ ধারার কোনো বিষয় নেই। শুধু ডিজিটাল অপরাধগুলো চিহ্নিত করেছি। সরাসরি ও ৫৭ ধারা সংশ্লিষ্ট অপরাধে যেসব মামলা হতো, নতুন আইন অনুযায়ী পুলিশ সেসব বিষয়ে কোনো রকমের ব্যবস্থা নিতে পারবে না। ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক থাকবে, তার অনুমতিক্রমেই কেবল মামলা করতে পারবে। সুতরাং অপপ্রয়োগের জায়গাটাকে অমরা বন্ধ করার চেষ্টা করছি। তিনি বলেন, বর্তমানে ৫৭ ধারায় সরাসরি কেউ মামলা করতে পারে না। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তার অনুমতি ছাড়া কোনো থানা ৫৭ ধারায় মামলা গ্রহণ করে না।
আ. লীগ নেতারা ডিসিদের কাজে হস্তক্ষেপ করে না : ভূমিমন্ত্রী
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা জেলা প্রশাসকদের (ডিসি) কাজে হস্তক্ষেপ করেন না। বিভিন্ন রাজনৈতিক দলের অফিস সরকারি জমিতে থাকলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। ভূমি মন্ত্রণালয়ের সঙ্গে জেলা প্রশাসকদের এ কার্য-অধিবেশন অনুষ্ঠিত হয়।
সরকারি দলের নেতাদের হস্তক্ষেপে অনেক স্থানে ডিসিরা সরকারি বেদখল হওয়া জমি উদ্ধার করতে পারছেন না, এ বিষয়ে তারা কিছু বলেছেন কিনা- জানতে চাইলে ভূমিমন্ত্রী বলেন, এটা ঠিক না।
প্রধানমন্ত্রী ডিসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে জানিয়েছেন দলমত নির্বিশেষে যেখানে আপনাদের কাজের ওপর হস্তক্ষেপ আসবে আপনারা প্রয়োজন হলে আমাকে সরাসরি জানান। তারপরও আপনারা এই প্রশ্ন করলেন? রুলিং পার্টি (সরকারি দলের) কেউ ডিসিদের কাজে হস্তক্ষেপ করে না।
ভূমি ব্যবস্থাপনা ও সেলেটমেন্ট ব্যবস্থা ডিজিটাইশনে কত বছর লাগবে- এমন প্রশ্নের জবাবে শামসুর রহমান শরীফ বলেন, ‘অস্ট্রেলিয়ার ২০ বছর লেগেছিল, ইন্ডিয়া এখনও সম্পন্ন করতে পারেনি। আমাদের ৫ থেকে ৭ বছর লাগবে টোটাল সিস্টেমটি ডিজিটাইজেশন করতে। ভূমিমন্ত্রী বলেন, জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে, ভূমি ব্যবস্থাপনা যেন সঠিকভাবে আইনগতভাবে করা হয়। ভূমি প্রশাসনের মানুষের হয়রানি কমানোর জন্য যে বিধি-বিধান আইন-কানুন, সরকারের নির্দেশনা রয়েছে সেগুলো সঠিকভাবে বাস্তবায়নের জন্য তাদেরকে বলা হয়েছে।’
মন্ত্রী বলেন, বাংলাদেশে যত মামলা আছে এর ৮০ থেকে ৮৫ ভাগ ভূমি সংক্রান্ত। এই মামলা নিষ্পত্তিতে অনেক জটিল সমস্যায় সম্মুখীন হতে হয়। ভাই ভাইকে বাদ দিয়ে জমি রেকর্ড করে নেয়। জমি সংক্রান্ত মামলার ৮০ ভাগ মামলা একেবারে আপনজনদের ভেতরে, শরীকদের ভেতরে, নিজের গোষ্ঠীর ভেতরে। ভূমির অধিকার সুরক্ষিত করে খুব সুন্দর আইন-কানুন আছে। সরকারি জমি সংক্রান্ত মামলা অনেক কমিয়ে আনা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ