Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রামপালে বিদ্যুৎকেন্দ্রের প্রতিবাদে পদযাত্রা

প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুন্দরবন ধ্বংস করে রামপালে কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রতিবাদে পদযাত্রা করেছে মৌলিক বাঙলা নামের সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠন। গতকাল (রোববার) জাতীয় প্রেসক্লাবের এক প্রতিবাদ সমাবেশ শেষে এই পদযাত্রা কর্মসূচি শুরু করে সংগঠনটি। প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, সুন্দরবন ধ্বংস করে রামপালে কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের মাধ্যমে পৃথিবীর অন্যতম ম্যানগ্রোভ বনকে ধ্বংসের চেষ্টা করা হচ্ছে। দেশের উন্নয়ন আমরাও চাই কিন্তু সেটা আমাদের পরিবেশকে ধ্বংস করে নয়।
তারা বলেন, সুন্দরবনের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হলে সুন্দরবনের মধ্যদিয়ে জাহাজ চলাচল করবে। আর জাহাজ চলাচলের কারণে সুন্দরবনের পরিবেশের অনেক ক্ষতি হবে। পূর্বে সুন্দরবনে তেলবাহী জাহাজ ডুবে যাওয়ার কারণে অনেক জীব বৈচিত্র্যের ক্ষতি হয় । বক্তারা আরো বলেন, সুন্দরবনের রামপালে কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ক্ষতিকর দিক নিয়ে পৃথিবীর বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও দল প্রতিবেদন প্রকাশ করে আসছে। জীব প্রকৃতি ধ্বংস করে, সাধারণ মানুষের জীবন জীবিকা ধ্বংস করে সরকারের একরোখা সিদ্ধান্তের প্রতিবাদে ও সুন্দরবনকে বাঁচাতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। আয়োজক সংগঠনের সভাপতি জাহিদ জগতের সভাপতিত্বে পদযাত্রায় আরো অংশগ্রহণ করেন মৌলিক বাঙলার সদস্য শশান ঠাকুর, অশোক বাশক, নয়ন জামান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রামপালে বিদ্যুৎকেন্দ্রের প্রতিবাদে পদযাত্রা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ