Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হেপাটাইটিস ভাইরাস আক্রান্ত ১ কোটি মানুষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশে কর্মক্ষম ১৮ থেকে ৩০ বছরের যুবক-যুবতিদের একটি বিশাল অংশ হেপাটাইটিসের বিভিন্ন ভাইরাসে আক্রান্ত। এদের সংখ্যা ২৫ লাখ। দেশে মোট জনসংখ্যার এক কোটি এসব ভাইরাসে আক্রান্ত হয়ে কর্মক্ষমতা হারাতে বসেছে। আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি হেপাটাইটিস ‘বি’ ও হেপাটাইটিস ‘সি’ বেশি আক্রান্ত। সর্বশেষ গবেষণা অনুযায়ী, বাংলাদেশে হেপাটাইটিস ‘বি’ ভাইরাসে ৮৫ লাখ এবং অবশিষ্টরা সি, ই দ্বারা আক্রান্ত। গবেষণা অনুযায়ী মোট জনসংখ্যার ৫ দমমিক ১ শতাংশ বি ভাইরাসে ও শূণ্য দমমিক ২ শতাংশ সি ভাইরাসে আক্রান্ত।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘বাংলাদেশে হেপাটাইটিস বি ও সি ভাইরাস অতীত বর্তমান প্রাদুর্ভাব এবং নির্মূলের সুপারিশ শীর্ষক সেমিনারে ডা. শাহীনুল আলম তাঁর গবেষণা থেকে এসব তথ্য তুলে ধরেন।
গবেষকেরা জানিয়েছেন, আক্রান্তদের ৯৫ শতাংশই জানে না যে তারা ঘাতক ব্যাধি হেপাটাইটিসে আক্রান্ত হয়েছেন। হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত মোট ৮৫ লাখ মানুষের মধ্যে ৫৭ লাখ পুরুষ এবং অবশিষ্ট ২৮ লাখ নারী। সন্তান দানে সক্ষম ১৮ থেকে ৪৫ বছরের নারীর সংখ্যা ১৮ লাখ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট লিভার বিশেষজ্ঞ প্রফেসর ডা. মবিন খান। প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউ’র সাবেক ভিসি ও বিশিষ্ট ভাইরোলজিস্ট প্রফেসর ডা. নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক ও মেডিসিন বিশেষজ্ঞ প্রফেসর ডা. এম এ ফয়েজ, বিএসএমএমইউ’র লিভার বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর নুরুদ্দীন আহমদ ও বিশিষ্ট সাংবাদিক ডা. মোড়ল নজরুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেপাটাইটিস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ