Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

প্রশ্ন : কোনো অমুসলিমের রোগমুক্তির জন্য আল্লাহপাকের দরবারে দোয়া করা যাবে কি না, জানতে চাই।

ইশরাত জাহান
মাধবদী, নরসিংদী।

প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৮, ১২:১৯ এএম

উত্তর : স্বাভাবিক অবস্থায় মানবিক দিক বিবেচনায় অমুসলিমদের রোগমুক্তির জন্য আল্লাহপাকের নিকট প্রার্থনা করা যাবে। মুসলিম চিকিৎসক জাতি-ধর্ম নির্বিশেষে সকলের চিকিৎসাও করতে পারবেন। কেননা, আল্লাহপাক সকল মানুষেরই স্রষ্টা, নিয়ন্তা ও প্রভু। তবে যুদ্ধাবস্থায় বা অস্বাভাবিক কোনো পরিবেশে ইসলাম ও মুসলিম সমাজের সাথে সাংঘর্ষিক অবস্থানে থাকাবস্থায় কোনো অমুসলিম সামরিক ব্যক্তির রোগমুক্তি বা যে কোনো কল্যাণের দোয়া বা প্রচেষ্টা ইসলামসম্মত নয়। আল্লাহ তায়ালার গজবে নিপতিত কোনো কাফির সম্প্রদায়ের ওপর ব্যাপকভাবে কোনো বিপর্যয় নেমে এলে তাদের জন্য দোয়া করাও ঠিক নয়। সাধারণত অমুসলিমদের জন্য আমাদের দোয়ার ধরনটা হতে হবে এমন, ‘হে আল্লাহ, ওদের তুমি হেদায়েত দান করো, আর হেদায়েত যদি ওদের ভাগ্যে না থাকে তবে তুমি তাদের ধ্বংস ও নিপাত করো।’
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • Miah Muhammad Adel ২৮ জুলাই, ২০১৮, ৭:২৪ এএম says : 0
    Why prayer for those who do not believe in Allaah. Helping for humanitarian reasons is reasonable. Du'a for হেদায়েত is OK.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ