Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

সিলেটে মাদরাসাতুল মদিনার কনফারেন্স তথ্য প্রযুক্তির আসক্তি মেধা বিকাশে অন্তরায়

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৮, ৯:৪০ পিএম

তথ্য প্রযুক্তির প্রতি আসক্তিই আধুনিক যুগের শিক্ষার্থীদের মেধা বিকাশের অন্তরায় হিসেবে চিহ্নিত করেছেন আলোচকরা। তথ্য প্রযুক্তি নির্ভর ছাত্ররাই আগের তুলনায় তার ছাত্রজীবনের কৃতিত্ব হারিয়ে ফেলে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, ইউটিউব, হোয়াটসআপ, ইমো, বাইবার ইত্যাদি ভার্চুয়াল জগতের প্রতি গভীর মনোনিবেশ করার ফলে ধীরে ধীরে পাঠ্যবই থেকে তার মনোযোগ হ্রাস পায়। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান কিংবা সচেতন অভিভাবক মহলের অতিরিক্ত চাপ বা নিষেধাজ্ঞার ফলে বর্তমান যুগের শিক্ষার্থীরা তাঁর পড়ালেখা জীবন থেকে পিছু হটে যায়। এতে করে ক্রমশ: আমাদের দেশ থেকে মেধাবীরা অধ্যয়নরত অবস্থায়ই ঝরে পড়ে। এর থেকে উত্তোরণের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ, পরিবারসহ সমাজের সবাইকে সচেতন হতে হবে।

মাদরাসাতুল মদিনা সিলেটের আল ইতকান ছাত্র সংসদ আয়োজিত 'আধুনিক যুগে মেধা বিকাশের উপায় ও অন্তরায়' শীর্ষক কনফারেন্স আজ শনিবার বিকেল ৩টা থেকে হিলভিউ রেস্টুরেন্ট এন্ড পার্টি সেন্টারের হলরুমে মুফাক্কিরে ইসলাম আল্লামা শায়খ যিয়া উদ্দীন ও মাওলানা জাওয়াদুর রহমানের সভাপতিত্বে ও আল ইতকান ছাত্র সংসদের সভাপতি মুফতি বাহরুল আমীন, মাওলানা হোসাইন আহমদ চৌধুরী ও মাওলানা আশরাফ জুবায়েরের যৌথ পরিচালনায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্রগ্রাম ওমরগণী কলেজের অধ্যাপক লেখক ও গবেষক ড. আ ফ ম খালিদ হোসাইন।

আলোচনায় বক্তারা আরোও বলেন, শিক্ষক হিসেবে মেধাবীদের অগ্রাধিকার দিয়ে শিক্ষালয়েই শিক্ষার্থীদের শিক্ষাগ্রহণের নিশ্চয়তা বিধান করা দরকার। যে কোনো মূল্যে শিক্ষাকে বাণিজ্যিকীকরণের সব অপব্যবস্থা নির্মূল করে মানসিক চাপমুক্ত আনন্দ আলোয় শিক্ষালয় গুলোকে আলোকিত করতে হবে। সেই আলোয় শিক্ষার্থীরা যেন দলে দলে ছুটে এসে নিজেদের আলোকিত করতে পারে।

অন্যান্যের মধ্যে আলোচনা পেশ করেন, বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ মাওলানা শরীফ মোহাম্মদ, জামেয়া কাসিমুল দরগাহ মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা আতাউল হক জালালাবাদী, আল কলম গবেষণা পরিষদের সভাপতি, লেখক ও গবেষক মাওলানা ফয়যুল হাসান খাদিমানী,

ইসলামিক ফাউন্ডেশন সিলেটের পরিচালক, লেখক ও গবেষক মাওলানা শাহ নজরুল ইসলাম, জামেয়া ফরিদাবাদের পরিচালক হাফেয মাওলানা ফখরুযযামান, মাওলানা রুহুল আমীন সাদী, ইকরা টিভি লন্ডনের আলোচক, তরুণ আলেম ও লেখক মাওলানা মাহফুয আহমদ, মাওলানা লিসানুল হক শাহরুমী।
অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাদরাসাতুল মদীনার পরিচালক মাওলানা আবুল বাশার, হিলভিউ ট্রেডিং কোম্পানির পরিচালক মাওলানা মুশতাক আহমদ চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন মাদরাসাতুল মদীনার সিনিয়র শিক্ষক মুফতি যাকারিয়্যা খান, শাহপরাণ মাদরাসার শিক্ষা সচিব মাওলানা তজম্মুল আমীন, মাওলানা লুকমান হাকীম প্রমুখ। অনুষ্টানের শুরুতে মহাগ্রন্থ আল কোরআন থেকে তেলাওয়াত করেন হাফেয হোযায়ফা আহমদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।