Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

মাস্টারকার্ড ওয়েস্টার্ন ইউনিয়ন বিকাশ চালু করল আন্তর্জাতিক মানি ট্রান্সফার সেবা

প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : মাস্টারকার্ড, ওয়েস্টার্ন ইউনিয়ন, বিশ্বের অন্যতম বৃহত্তম মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ এবং ব্র্যাক ব্যাংক বাংলাদেশে আন্তর্জাতিক রেমিটেন্স সেবা চালু করেছে। যার ফলে বিকাশ-এর নিবন্ধিত গ্রাহকরা এখন বিদেশ হতে প্রেরিত রেমিটেন্স সরাসরি তাদের বিকাশ একাউন্টে গ্রহণ করতে পারবেন। বাংলাদেশ বিশ্বের ৮ম বৃহত্তম আন্তর্জাতিক রেমিটেন্স গ্রহণকারী দেশ। এই নতুন সেবা চালুর ফলে দেশের লাখ লাখ মানুষ বিদেশে বসবাসরত তাদের স্বজনদের পাঠানো রেমিটেন্স গ্রহণ অনেক সহজ ও সুবিধাজনক হবে।
বিকাশ-এর অভ‚তপূর্ব সাফল্যের উপর ভিত্তি করে চালু হয়েছে এই নতুন ধরনের রেমিটেন্স সেবা। ২০১১ সালের চালু হওয়া বিকাশ-এর বর্তমান গ্রাহক সংখ্যা ২২ মিলিয়ন। বিশ্বের বিভিন্ন স্থানে বসবাসরত যে কোন ব্যক্তি ওয়েস্টার্ন ইউনিয়নের বিশ্বস্ত নেটওয়ার্ক ব্যবহার করে পাঠানো রেমিটেন্স বিকাশ-এর গ্রাহকরা এখন তাদের একাউন্টে সরাসরি গ্রহণ করতে পারবেন। ২০০ টিরও বেশি দেশে ওয়েস্টার্ন ইউনিয়নের ৫ লাখেরও বেশি এজেন্ট লোকেশন ছাড়াও রয়েছে ডবিøউইউ ডটকম ডিজিটাল চ্যানেলস, এবং ব্যাংক একাউন্ট ব্যবহার করে রেমিটেন্স প্রেরণের সুবিধা। এ ক্ষেত্রে মাস্টারকার্ড তার সেন্ড মানি প্ল্যাটফর্ম এর মাধ্যমে বিকাশ, ব্র্যাক ব্যাংক এবং ওয়েস্টার্ন ইউনিয়নকে সংযুক্ত করে রিয়েল-টাইম, ব্যাক-এন্ড সল্যুশন প্রদানের মাধ্যমে খুবই গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছে যা রেমিটেন্স প্রক্রিয়ার নির্ভরযোগ্যতা কার্যকারিতা বহুলাংশে বৃদ্ধি করেছে।
নতুন রেমিটেন্স সেবাটি গ্রহণ করে বিকাশ-এর নিবন্ধিত গ্রাহকরা প্রায় সব দেশ থেকেই ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে তাদের বিকাশ একাউন্টে দিনরাত ২৪ ঘণ্টাই রেমিটেন্স গ্রহণ করতে পারবেন। রেমিটেন্স গ্রহণ প্রক্রিয়াটি খুবই সহজ। এক্ষেত্রে বিকাশ মেন্যুতে গিয়ে রেমিটেন্স ওয়েস্টার্ন ইউনিয়ন নির্বাচিত করে ওয়েস্টার্ন ইউনিয়নের রেফারেন্স নাম্বার (এমটিসিএন) প্রবেশ করে, টাকার পরিমাণ উল্লেখ করে বিকাশ পিন চাপতে হবে। পরবর্তী ধাপে লেনদেনের অনুরোধটি মাস্টারকার্ডের সিকিউরড পেমেন্ট টেকনোলজির মাধ্যমে সরাসরি বিকাশ একাউন্টে চলে যাবে।
একজন বিকাশ গ্রাহক দিনে একটি একক লেনদেনের সর্বোচ্চ টাকার পরিমাণ হবে ৩৫ হাজার টাকা (প্রায় ৫০০ ডলার)। একজন গ্রাহক দিনে পাঁচবার লেনদেন করতে পারবেন যার সর্বোচ্চ পরিমাণ হবে ১ লাখ ১৫ হাজার টাকা (প্রায় ১৫০০ ডলার)। মাসে সর্বোচ্চ ২০ বার লেনদেন করতে পারবেন এবং এক্ষেত্রে বিকাশ একাউন্টে সর্বোচ্চ স্থিতি থাকবে ১ লাখ ৫০ হাজার টাকা।
বিকাশ-এর নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, এই ধরনের রেমিটেন্স সেবা চালু করতে পেরে আমরা আনন্দিত। এর ফলে বিকাশ গ্রাহকরা সরাসরি তাদের একাউন্টে বিদেশ থেকে স্বজনদের প্রেরিত অর্থ দিন রাত ২৪ ঘণ্টাই গ্রহণ করতে পারবেন। এটি দেশে বিদেশে বসবাসকারী বাংলাদেশীদের জন্য একটি বিশাল সম্ভাবনা বয়ে এনেছে বলে উল্লেখ করেন।
মাস্টারকার্ডের গেøাবাল প্রোডাক্টস অ্যান্ড সলিউশন্সের গ্রæপ এক্সিকিউটিভ ম্যাথিউ ড্রাইভার বলেন, আগামী ২০২০ সাল নাগাদ নতুন ৫০ কোটি মানুষের কাছে আর্থিক সেবা পৌঁছে দেওয়ার ব্যাপারে আমাদের যে বৈশ্বিক প্রতিশ্রæতি রয়েছে সেটি পূরণের পথে আমরা আরো একধাপ এগিয়ে গেলাম। কেবল বাংলাদেশেই নয় বিশ্বজুড়েই মোবাইল ফোনের গ্রাহক ব্যাপকহারে বৃদ্ধি পাওয়ায় এখন সাধারণ মানুষের কাছে আর্থিক সেবা পৌঁছে দেওয়া এবং তাঁদের আর্থিক কর্মকাÐের আওতায় নিয়ে আসার দারুণ এক সুযোগ সৃষ্টি হয়েছে।
ওয়েস্টার্ন ইউনিয়নের মধ্যপ্রাচ্য, এশিয়া-প্যাসিফিক, পূর্ব ইউরোপ ও সিআইএসের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও প্রেসিডেন্ট জ্যাঁ ক্লড ফারাহ বলেন, যৌথভাবে এ ধরনের একটি আন্তর্জাতিক অর্থ স্থানান্তর কার্যক্রমের অংশীদার হতে পেরে আমরা খুবই আনন্দিত। তিনি বলেন, বাংলাদেশের মতো একটি দেশে, যেখানে ব্যাংক অ্যাকাউন্টের চেয়ে মোবাইল ফোন অ্যাকাউন্টের সংখ্যা বেশি বাড়ছে সেখানে মোবাইল ফোনে ইন্টারন্যাশনাল মানি ট্রান্সফার সেবা চালুর ফলে আর্থিক অন্তর্ভুক্তি কার্যক্রম আরও দ্রæত বিকশিত হবে।
ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সেলিম আর এফ হুসেইন বলেন, বিকাশ, এই উদ্যোগ বিদেশ থেকে পাঠানো রেমিটেন্স সংশ্লিষ্ট গ্রাহকদের দোরগোড়ায় পৌঁছে দেবে। দেশের গ্রাহকেরা প্রথমবারের মতো তাঁদের মোবাইল ফোনের বিকাশ অ্যাকাউন্টে বিদেশ থেকে স্বজনদের পাঠানো রেমিটেন্স গ্রহণ করতে পারবেন। তাছাড়া দেশীয় ও আন্তর্জাতিক উদ্যোগ কীভাবে বাংলাদেশের জনগণের জীবনমানের উন্নতিতে অবদান রাখতে পারে তারই একটি প্রকৃষ্ট উদাহরণ হলো আমাদের নতুন এই সেবা।



 

Show all comments
  • মোঃফয়েজউল্লাহ ১৬ ডিসেম্বর, ২০১৮, ১০:৫২ এএম says : 0
    রাশিয়া থেকে টাকা পাঠাতে কি করতে হবে
    Total Reply(0) Reply
  • শ্রী চণ্ডীদাস আচার্য ২৭ মে, ২০১৯, ১০:১৩ পিএম says : 0
    বাংলাদেশ থেকে ইন্ডিয়াতে কী টাকা পাঠানো যায়?
    Total Reply(0) Reply
  • Tipu Sultan ১ আগস্ট, ২০১৯, ৮:১০ পিএম says : 0
    আমি বাংলাদেশ থেকে নাইজেরিয়া টাকা পাঠাতে চাই কি করতে হবে
    Total Reply(0) Reply
  • Tipu Sultan ১ আগস্ট, ২০১৯, ৮:১০ পিএম says : 0
    আমি বাংলাদেশ থেকে নাইজেরিয়া টাকা পাঠাতে চাই কি করতে হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ