Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

যুক্তরাষ্ট্রে ভয়াবহ দাবানল প্রাণ হারালেন ২ ফায়ার সার্ভিস কর্মী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। এই প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে লড়াই করতে গিয়ে অন্তত দুই জন ফায়ার সার্ভিস কর্মী নিহত হয়েছেন।
দাবানলের পর থেকে একই পরিবারের তিন ব্যক্তির খোঁজ মিলছে না। অন্তত ৩৭ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।
শুষ্ক মৌসুমে ক্যালিফোর্নিয়ায় দাবানলের ঘটনা সাধারণ ঘটনা। তবে বিশেষজ্ঞরা বলছেন, গত ১০ বছরের মধ্যে এটি ভয়াবহ দাবানল।কর্মকর্তারা জানিয়েছেন, শাস্তা জেলায় উদ্ভূত ওই ‘দাবানল ঝড়’র কারণে গাছপালা উপড়ে গেছে, গাড়ি উল্টে গেছে। এ ছাড়া অন্তত পাঁচশ অবকাঠামো ধ্বংস হয়েছে এবং হাজার হাজার ঘরবাড়ি হুমকির মধ্যে পড়েছে।
প্রবল বাতাসে দাবানল ছড়িয়ে পড়ায় হাজার হাজার মানুষকে নিরাপদে নেওয়া হয়েছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ১০ বছরের মধ্যে ভয়াবহ ‘কার ফায়ার’ নামের এই দাবানলে ৪৮ হাজার একর (১৯৪ বর্গ কিলোমিটার) জমি পুড়ে গেছে, যা সান ফ্রান্সিস্কো শহরের চেয়ে বড়।
স্থানীয় ফায়ার সার্ভিসের প্রধান কেন পিমলট সাংবাদিকদের বলেছেন, ‘আগুন শুধু মোচড় দিচ্ছে, আক্ষরিক অর্থে যাকে টর্নেডো হিসেবে অভিহিত করা যায়।’



 

Show all comments
  • ইরমান সরকার ৭ সেপ্টেম্বর, ২০১৮, ৮:০৩ পিএম says : 0
    আললাহ পাক কোটি কোটি মুসলিম মারার অপরাধে বিধমৗ সনএাসৗ আগাসৗ রাষ্ট্র আমেরিকা কে দাবানল দিয়ে কঠিন শাস্তি প্রদান করেছে যাতে সব কিছু পুড়ে ছাই হয়ে যায়.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ