Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬, ১১ শাবান ১৪৪০ হিজরী।

মুমিনুলের প্রমাণের আয়ারল্যান্ড সফর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

মাঝে প্রায় আট মাসের মতো কোনো খেলাই ছিল না বাংলাদেশ ‘এ’ দলের। কিন্তু কিছুদিন ধরে আবার দারুণ ব্যস্ত সূচি। কয়েক দিন আগে বাংলাদেশ থেকে খেলে গেল শ্রীলঙ্কা ‘এ’ দল। ঐ সিরিজে অ¤øমধূর টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ ‘এ’ দল। সেই সিরিজের রেশ কাটতে না কাটতেই জাতীয় দলের ‘ছায়া’ দলের সামনে নতুন চ্যালেঞ্জ এবার আয়ারল্যান্ড সফর। সফরে পাঁচ ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলার উদ্দেশ্যে গতকাল দেশ ছেড়েছে বাংলাদেশ ‘এ’ দল। এমিরেটস এয়ারলাইনসের একটি বিমানে করে বাংলাদেশ সময় সকাল দশটায় আয়ারল্যান্ডের উদ্দেশ্যে রওনা হয়েছেন সৌম্য-মুমিনুলরা। দুবাই হয়ে ডাবলিনে পৌঁছাবে দলটি।
এর আগে এই সফরের জন্য পূর্ণাঙ্গ স্কোয়াড ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ওয়ানডে সিরিজে দলের নেতৃত্বে থাকবেন মুমিনুল হক। প্রাথমিকভাবে টি-টোয়েন্টি দলের দায়িত্ব সৌম্য সরকারকে দেয়া হলেও, ওয়েস্ট ইন্ডিজে চলমান সফরের টি-টোয়েন্টি দলে ডেকে নেয়া হয়েছে তাকে। তার পরিবর্তে আয়ারল্যান্ডে ‘এ’ দলের ক্ষুদ্রতম ফরম্যাটে অধিনায়কত্ব করবেন কে, তা এখনো জানায়নি বিসিবি।
‘এ’ দলের সফরগুলোয় দলগত লক্ষ্যের চেয়ে ব্যক্তিগত লক্ষ্যটা কখনো কখনো বেশি গুরুত্ব পায়। কাল দলের কয়েকজন খেলোয়াড়ের সঙ্গে সংবাদমাধ্যমের আলাপচারিতায় ওই বিষয়টাই উঠে এল নতুন করে। এই যেমন উইকেটরক্ষক নুরুল হাসানের কথাই ধরুন। ওয়েস্ট ইন্ডিজে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬৪ রানের এক ইনিংস খেলে দলকে ১০০-এর নিচে অলআউট হওয়া থেকে বাঁচিয়েছেন। টেস্ট সিরিজের পর দেশে ফিরে আবার ‘এ’ দলের হয়ে যাচ্ছেন আয়ারল্যান্ড।
এটাকে দেখছেন নিজেকে প্রমাণের আরেকটি সুযোগ হিসেবে। আগামী বছর ইংল্যান্ডে হতে যাওয়া বিশ্বকাপ দলে জায়গা করে নেওয়ার লক্ষ্যটাও যেন উঁকি দিয়ে যায় তার কথায়, ‘আয়ারল্যান্ডে ভালো কিছু করতে পারলে, সেটা বিশ্বকাপে দলে যারা ডাক পাবে তাদের অনেক আত্মবিশ্বাস জোগাবে। আর তা ছাড়া জাতীয় দলে আমরা সিনিয়রদের পারফরম্যান্সের ওপর নির্ভরশীল। আমরাও যে দায়িত্ব নিতে পারি, এই সফরে সেটা প্রমাণেরও একটা সুযোগ।’
টি-টোয়েন্টি দলে ডাক পেয়ে ওয়েস্ট ইন্ডিজে পাড়ি দেওয়া সৌম্য সরকারের বদলি হয়ে যাচ্ছেন ডানহাতি ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন। বিপিএলের পারফরম্যান্স দিয়ে বছরের শুরুতে জাতীয় দলে ফিরেছিলেন ত্রিদেশীয় সিরিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। পরের সিরিজে আবার বাদ। তারও লক্ষ্য আয়ারল্যান্ডে পারফরম্যান্স দিয়ে নির্বাচকদের দরজায় কড়া নাড়া, ‘প্রতিপক্ষের চেয়ে বড় চ্যালেঞ্জ হলো ওখানকার কন্ডিশন। ওই কন্ডিশনে যারা ভালো খেলবে, নির্বাচকদের ভাবনায় তারা ভালোমতোই থাকবে। যেখানেই খেলি না কেন জাতীয় দলের ফেরার তাড়নাটা তো মনের মধ্যে থাকেই।’
প্রায় একই রকম লক্ষ্য অলরাউন্ডার আফিফ হোসেন ও অফ স্পিনার নাঈম হাসানেরও। বছরের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে আফিফের অভিষেক হলেও নাঈম হাসান এখনো অভিষেকের অপেক্ষায়। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের দলে ডাক পেয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মাঝপথে ফিরে এলেও সাইডলাইনে বসেই কাটাতে হয়েছিল নাঈমকে। ওই অর্থে আসলে দুজন জাতীয় দলের হয়ে নিজেদের প্রমাণের সুযোগই পাননি। আয়ারল্যান্ডে পারফর্ম করতে পারলে সুযোগটা হয়তো আবারও কড়া নাড়বে দরজায়।
সফরে বাংলাদেশ ‘এ’ দল : সৌম্য সরকার (আপাতত উইন্ডিজে), নাজমুল হোসেন শান্ত (আপাতত উইন্ডিজে), মুমিনুল হক সৌরভ, ফজলে মাহমুদ রাব্বি, আফিফ হোসেন ধ্রæব, সৈয়দ খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, আল-আমিন জুনিয়র, জাকির হাসান, নাঈম হাসান, সানজামুল ইসলাম, কাজী নুরুল হাসান সোহান, মিজানুর রহমান, সাঈফ উদ্দিন, সাইফ হাসান ও তাসকিন আহমেদ।


পূর্ণাঙ্গ সফরসূচি


তারিখ ম্যাচ ভেন্যু
১ আগস্ট ১ম ওয়ানডে উইকলো
৩ আগস্ট ২য় ওয়ানডে উইকলো
৫ আগস্ট ৩য় ওয়ানডে উইকলো
৮ আগস্ট ৪র্থ ওয়ানডে ডাবলিন
১০ আগস্ট ৫ম ওয়ানডে ডাবলিন
১৩ আগস্ট ১ম টি-২০ ডাবলিন
১৫ আগস্ট ২য় টি-২০ ডাবলিন
১৮ আগস্ট ৩য় টি-২০ ডাবলিন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুমিনুল

২৩ নভেম্বর, ২০১৮
২২ নভেম্বর, ২০১৮
২১ সেপ্টেম্বর, ২০১৮
২০ সেপ্টেম্বর, ২০১৮
৭ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন