Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাঠের বাইরে ‘খেলার’ এত শখ! আর কবে শোধরাবেন সাব্বির?

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

বিতর্ক যেন নিত্য সঙ্গী সাব্বির রহমানের। আরও একবার ভুল কারণে এলেন শিরোনামে এই অলরাউন্ডার। এবার সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভক্তকে অশ্রাব্য ভাষায় গালিগালাজ ও হুমকি দিয়েছেন। ব্যাপারটা বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজনকে জানানো হলে তিনি বলেছেন, ‘বিসিবি ব্যাপারটা খতিয়ে দেখছে’, ‘প্রমাণ মিললে যথাযথ ব্যবস্থা’। কিন্তু আর কত!
ক্যারিয়ারের শুরু থেকেই একের পর এক ভুল কারণে আলোচনায় সাব্বির। দুই বছর আগে ২০১৬ বিপিএলে ‘গুরুতর শৃঙ্খলাভঙের’ কারণে বিশাল অঙ্কের (১৫ হাজার ডলার) জরিমানা করা হয়েছিল। তবে সবচেয়ে ন্যাক্কারজনক কাজটির জন্ম দিয়েছেন গত বছরের শেষের দিকে জাতীয় লিগের একটা ম্যাচে। এক কিশোরকে খেলা চলার সময় পেটানোর অভিযোগে ছয় মাস ঘরোয়া ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন, বাদ পড়েছিলেন বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে, জরিমানা দিতে হয়েছিল ২০ লাখ টাকা। এরপর মাঠে তেমন কিছু করতে না পারলেও মাঠের বাইরে খুব একটা শোধরাননি।
আফগানিস্তান সিরিজের সময় ড্রেসিংরুমে মেহেদী হাসান মিরাজের সঙ্গে দুর্ব্যবহার করেছিলেন, তবে ব্যাপারটা তখন বেশিদূর গড়ায়নি। মিরাজকে নিয়ে ফেসবুক লাইভে এসে মিটমাট করেছিলেন সাব্বির। গুঞ্জন ছিল, এই আচরণের জন্য একটি টি-টোয়েন্টিতে তাকে বসিয়ে রাখা হয়েছে। তবে এবার ওয়েস্ট ইন্ডিজ থেকেই করলেন আরেকটি কাÐ।
দ্বিতীয় ওয়ানডেতে ম্যাচ যখন বাংলাদেশের হাতে, ফুলটস বলে ক্যাচ দিয়ে সাব্বির ৪৯তম ওভারে ফিরে গেলেন প্যাভিলিয়নে। শেষ পর্যন্ত ম্যাচটা হেরেই গেল বাংলাদেশ। সেটি নিয়ে ফেসবুকে সাব্বিরকে তীর্যক ভাষায় সমালোচনা করেছিলেন একজন। সেই ভদ্রলোক সাব্বিরের বন্ধুতালিকায় ছিলেন। এমনিতে খেলোয়াড়দের সবার ভেরিফাইড পেজ থাকলেও অনেকে নিজস্ব অ্যাকাউন্ট থেকে ফেসবুকে সক্রিয় আছেন। সাব্বিরের ওই প্রোফাইলটি (ঝধননরৎ জধযধসধহ জড়সধহ) আসল বলেই জানা গেছে। এই অ্যাকাউন্টের অনুসারীসংখ্যা ৯০ হাজারের বেশি। সেই ভদ্রলোক ওই স্ট্যাটাস দেওয়ার পর তাকে অশ্রাব্য ভাষায় গালি দিয়ে ইনবক্সে একটা মেসেজ পাঠান সাব্বির। বলেছেন, ওয়েস্ট ইন্ডিজ থেকে এসে তাকে ‘দেখে নেবেন’। খতিয়ে দেখা গেছে, এই হুমকি দেওয়া মেসেজটা সাব্বিরের প্রোফাইল থেকেই এসেছে।
ওই মেসেজ দেওয়ার পর সেই ভদ্রলোক স্ক্রিনশটটা ফেসবুকে দেন। ব্যাপারটা জানাজানি হলে সাব্বির তার প্রোফাইল বন্ধ করে দেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত সেটি চালু হয়নি। এই ব্যাপারে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, তারা ব্যাপারটা জেনেছেন এবং ঘটনাটা খতিয়ে দেখেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নিয়ে খেলোয়াড়দের ওপর সুনির্দিষ্ট নীতিমালা আছে। সাব্বির সেটা ভঙ্গ করলে তার বিরুদ্ধে নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান বিসিবির এই কর্তা, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে এবং ভক্তদের সঙ্গে কেমন আচরণ করতে হবে, সে ব্যাপারে খেলোয়াড়দের বিশেষ করে জাতীয় দলের খেলোয়াড়দের বিধিনিষেধ নির্দিষ্ট করা আছে। সামাজিক যোগাযোগমাধ্যমে সাধারণ মানুষের সঙ্গে কথাবার্তার সময় তাদের ভীষণ সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। যেহেতু বিষয়টা (সাব্বিরের খুদে বার্তা) প্রকাশ্যে ঘটেছে এবং সেটা বিসিবি জেনেছে, তাই সত্যিই যদি এ ধরনের নিয়মভঙ্গের কিছু ঘটে থাকে তাহলে সেটি শৃঙ্খলা কমিটির কাছে উপস্থাপন করা হবে এবং যথাযথ ব্যবস্থাও নেওয়া হবে।’
মাঠের বাইরে খেলতে যতটা পারদর্শী মাঠে ঠিক তার উল্টো পথে চলছে বাংলাদেশ ক্রিকেট স্টেশনে সাব্বির নামের গাড়িটি। ধারাবাহিকভাবে হতাশ করে যােেছন এই অলরাউন্ডার। ওয়ানডেতে টানা ১৩ ইনিংস কোন ফিফটি নেই তার ব্যাটে। সব সংস্করণ মিলে শেষ ৩০ ইনিংসে ফিফটি মাত্র দুটি! এবারের ওয়েস্ট ইন্ডিজ সফরে তার নামের পাশে প্রথম ওয়ানডেতে ৩, দ্বিতীয় ম্যাচে ১২!
গায়ানায় যখন তিনি ক্রিজে নামেন জয়ের জন্য বাংলাদেশের দরকার ছিল ২৮ বলে ৩৯, হাতে ৭ উইকেট। জিতলেই সিরিজ নিশ্চিত, টেস্ট ক্ষতে প্রলেপের একটি বড় সুযোগ। প্রত্যাশা ছিল এদিন নিশ্চয়ই হতাশ করবেন না ডানহাতি ব্যাটসম্যান। কিন্তু তার মনোযোগ যেন মাঠের বাইরেই বেশি। ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া এই ক্রিকেটার আউট হয়েছেন দৃষ্টিকটুভাবে, ফুলটস বলে ক্যাচ তুলে দিয়ে! ঐ মুহূর্তে আরো দায়িত্বশীল ব্যাটিং যে কেউ আশা করতেই পারে ৫৩ ওয়ানডে, ৪১ টি-২০ এবং ১১ টেস্ট খেলা সাব্বিরের কাছ থেকে। কিন্তু তার হয়নি।
যদি মাঠের চাইতে মাঠের বাইরেই ‘খেলতে’ এত বেশি পছন্দ সাব্বিরের, তবে তাই হোক! দেশের টাকায়, দশের টাকায় দেশেরই নাম বদনাম করার অধিকার তো কেউ তাকে দেয়নি! একজন ক্রিকেটার যতটা নিজের তার চাইতে অনেকাংশে বেশি জনগনের। সেই মানুষগুলোর আবেগ নিয়ে ছিনিমিনি খেলার অধিকার তো কেউ তাকে দেয়নি!

 



 

Show all comments
  • Md. Delwar Hossain ২৯ জুলাই, ২০১৮, ১০:৩৯ এএম says : 0
    Sabbir er chaite Liton das onek valo, aro notun player achey jara ai sob rajnaitik player der jonno chance pay na. ok puropuri dol thekey bad deoa hok. atai Bangladeshi cricket voktoder dabi.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাঠ

১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ