Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

প্রশ্ন : নিজ বাড়ী থেকে ব্যবসার কাজে প্রায় দু’শত কিলোমিটার দূরে যাতায়াত করতে হয়। এমতাবস্থায় মুসাফিরের জন্যে সুন্নত, নফল ইত্যাদি পড়তে হয় কি না, জানতে চাই।

হাবিবুল্লাহ বিন আইনউদ্দীন
কিশোরগঞ্জ।

প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৮, ১২:০৭ এএম

উত্তর : শরীয়ত নির্ধারিত দূরত্বে নিয়মিত যাতায়াত করলেও মানুষ মুসাফির হয়ে থাকে। এ সময় ফরজ নামায ‘কসর’ পড়তে হয়। সুন্নতে মোয়াক্কাদা একান্তভাবেই ঐচ্ছিক পর্যায়ে চলে যায়। যারা সারা বছরই দূরদূরান্তে সফর করেই কাটায়, যেমন: পাইলট, নাবিক, জাহাজ ও বিমানের ক্রু প্রভৃতি দায়িত্বে নিয়োজিত ব্যক্তিদের জন্যে সারা বছরই মুসাফিরের হুকুম।
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন: আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • রফিকুল ইসলাম ২৯ জুলাই, ২০১৮, ৫:০১ এএম says : 0
    সহজভাবে এই প্রশ্নের উত্তরগুলো দেয়ায় আপনাদেরকে ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ আতাউর রহমান ২৯ জুলাই, ২০১৮, ১০:৩৯ এএম says : 1
    প্রশ্ন: জামাতে একসাথে নামাজ পড়লে দেখা যায় কেউ কেউ নাভির নীচে নিয়ত বাঁধে আবার কোন কোন পুরুষ বুকের উপর নিয়ত বাঁধে আবার চার রাকাত নামাজ পড়ার সময় দুই রাকাতে আত্যাইহাতু পড়ার সময় দেখা যায় কেউ আসহাদুল্লা ইলাহা পড়ার সময় আঙ্গুল তোলে আবার কেউ আঙ্গুল তোলে না ইহার মানে কি? বুঝতে চাই। আবার অনেকে আমীন উচ্চ স্বরে বলে আবার কেউ কেউ মনে মনে পড়ে ইহার সঠিক সমাধান চাই। কোন কোন মসজিদে নামাজের পর ইমাম সাহেব দোয়া পড়ে না। আবার দেখা যায় অধিকাংশ মসজিদে প্রতি নামাজের পর ঈমাম সাহেব দোয়া না পড়লে লোকজন যায় না। ইহার ব্যাখ্যা চাই।
    Total Reply(1) Reply
    • মাহফুজ ২৯ জুলাই, ২০১৮, ৮:০৪ পিএম says : 0
      দলিল সহ জানতে চাই

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ