Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ১০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৮, ১২:৪১ পিএম
শক্তিশালী ভূমিকম্পে ইন্দোনেশিয়ায় নিহত হয়েছেন কমপক্ষে ১০ জন। রোববার ভোরে জনপ্রিয় পর্যটন স্পট লোমবকে ৬.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়। প্রথমে এই মাত্রায় ভূমিকম্প আঘাত করার পর ৬৬ বার কম্পন অনুভূত হয়। এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ। এতে বলা হয়, ভোরে যখন বেশির ভাগ মানুষ ঘুমে তখনই লোমবাক দ্বীপে ওই ভূমিকম্প আঘাত হানে।
এতে ধসে পড়ে অনেক ভবন। তাতে হতাহত হন অনেকে। প্রাথমিক খবরে জানা গেছে আহত হয়েছেন প্রায় ৪০ জন। অনেক মানুষ আতঙ্কে উন্মুক্ত স্থানে ছুটে যান। সেখানে একটি হোটেলে ঘুমাচ্ছিলেন জ্যাঁ পল ভোলকার্ট নামে একজন। তিনি ভূমিকম্পনের ঝাঁকুনিতে উঠে যান। বলেন, মাথার ওপর যাতে কিছু ভেঙে না পড়ে তাই পড়িমরি করে দৌড়ে বিছানা ছেড়ে বাইরে চলে এসেছি। পুলে দেখতে পেয়েছি পানি উন্মাতাল আচরণ করছে। এলোমেলো ঢেউ তাতে। তবে তা ২০ থেকে ৩০ সেকেন্ড স্থায়ী হয়েছিল। যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভের মতে, লোমবক দ্বীপের উত্তরাঞ্চলে মাতারাম শহর থেকে ৫০ কিলোমিটার উত্তর-পূর্বে ছিল ভূমিকম্পের উৎস। পূর্ব লোমবক পুলিশ এম একা ফাথুর রহমানের মতে, যারা মারা গিয়েছেন তার মধ্যে একজন মালয়েশিয়ান পর্যটক রয়েছেন। তিনি লোমবকের রিনজানি পাহাড়ে ছিলেন। ওদিকে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মুখপাত্র সুতোপো পুরও নুগ্রোহো টুইটারে বিধ্বস্ত বাড়িঘরের ছবি পোস্ট করেছেন। তিনি বলেছেন, এসব বাড়িঘর থেকে মানুষ রাস্তায় ছুটে এসেছেন। ফাঁকা স্থানে ছুটে গেছে। এখন প্রধান কাজ হলো উদ্ধার অভিযান চালানো। আহতদের চিকিৎসা দেয়া। 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর