Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকায় অত্যাধুনিক ল্যাবরেটরি হোয়েনস্টাইনের

পোশাকখাতে বিশ্বমানের সেবা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

পোশাকখাতে বিশ্বমানের সেবা দিতে ঢাকায় অত্যাধুনিক ল্যাবরেটরি বা পরীক্ষাগার চালু করেছে জার্মানিভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান হোয়েনস্টাইন গ্রুপ। ১৬ হাজার বর্গফুটের বিশাল জায়গাজুড়ে এই জার্মান প্রযুক্তিতে এই পরীক্ষাগারটি তৈরি হয়েছে। এছাড়া জার্মান গবেষকদের সরাসরি তত্বাবধানে এই পরীক্ষাগারটি পরিচালিত হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।
গতকাল ঢাকার রেডিসন ব্ল ওয়াটার গার্ডেনে পরীক্ষাগারটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন হোয়েনস্টাইন গ্রুপ, জার্মানির প্রেসিডেন্ট ও সিইও স্টিফান মিচেলস। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, এমপি।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই এর প্রেসিডেন্ট শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ’র প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান, সিইবিএআই এর প্রেসিডেন্ট আতিকুল ইসলাম, বিজিসিসিআই এর প্রেসিডেন্ট ব্যারিস্টার ওমর সাদাত, জার্মান দূতাবাসের কর্মকর্তা মিখাইল স্কালথেসিস, স্ট্যান্ডার্ড চ্যার্টার্ড ব্যাংক বাংলাদেশের সিইও নাসের এজাজ বিজয় এবং আইটিইটি’র প্রেসিডেন্ট শফিকুর রহমান।
অনুষ্ঠানে জানানো হয়, হোয়েনস্টাইন ইন্সটিটিউট অকো-টেক্স সংস্থা স্বীকৃত একটি ল্যাবরেটরি ও গবেষণা প্রতিষ্ঠান। এই সংস্থাটি বস্ত্র ও চামড়া শিল্প প্রতিষ্ঠানগুলোর পণ্যের মান নির্ণয় ও সনদ প্রদান করে। বাংলাদেশের বাজারে যাতে নিরাপদ ও পরিবেশ বান্ধব বস্ত্র শিল্প প্রতিষ্ঠান চালু থাকে এই লক্ষ্য নিয়ে, ২০০৫ সালে হোয়েনস্টাইন ইন্সটিটিউট এদেশে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠানটি বাংলাদেশে অবস্থিত টেক্সটাইল কারখানা সমূহকে অকো-টেক্স স্ট্যান্ডার্ড ১০০ সার্টিফিকেট প্রদান করে আসছে। এই সার্টিফিকেটের আওতায় সুতা, বস্ত্র, তৈরি পোশাক এবং এক্সসেরিজ কারখানা সমূহ অন্তর্ভুক্ত। তাছাড়া হোয়েনস্টাইন ইন্সটিটিউট ১৯৪৬ সালে বৈনিগহাইম জার্মানিতে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে বিশ্বের বিভিন্ন স্থানে তাদের ৪০টি শাখা রয়েছে এবং সেখানে ১ হাজার জন কর্মী কাজ করছেন।
হোয়েনস্টাইনে সার্ভিস বা অন্যতম কাজগুলো হল- সরাসরি পরীক্ষা ও ফল বিশ্লেষণ, যেকোন ক্ষতিকর উপদানের উপস্থিতি পর্যালোচনা, বিশেষজ্ঞের তত্ত্ববধানে প্রতিবেদন তৈরি করা। কোয়ালিটি এস্যুরেন্সে বা গুণগত মাণ যাচাইয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠানটির ফিজিক্যাল টেস্টিংয়ে রয়েছে কালার ফাস্টনেস, পিলিং, ওয়াটার প্রুফনেস, ফাইনেস অব ফাইবার্স ইত্যাদি। রয়েছে ফাইবার কম্পোজিশন এবং কেয়ার প্রসেসিংয়ের নানা দিক। পারফরমেন্স টেস্টিং বা কর্মদক্ষতা পরীক্ষায় অন্য কাজগুলো হল- কোয়ালিটি গাইডলাইন তৈরির সময় খুচরা বাজারকে বিবেচনায় রাখা, স্বাধীনভাবে মাণ মনিটর করা, ওয়াটার অ্যান্ড স্লাজ টেস্টিং।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোশাকখাত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ