Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার পরবর্তী শুনানি ২৫ এপ্রিল

খালেদা জিয়ার আপত্তি নাকচ

প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৩৯ পিএম, ১৭ এপ্রিল, ২০১৬

স্টাফ রিপোর্টার : জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় তদন্ত কর্মকর্তার সাক্ষ্য ও জেরা নিয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আপত্তি নাকচ করে তার আত্মপক্ষ সমর্থনের জন্য ২৫ এপ্রিল নতুন তারিখ ঠিক করে দিয়েছেন আদালত। গতকাল রোববার এ মামলায় আত্মপক্ষ সমর্থনের ধার্য দিনে খালেদা জিয়া ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতে হাজির হন। শুরুতেই তার আইনজীবী মামলার তদন্ত কর্মকর্তা হারুনুর রশিদের দেওয়া জবানবন্দি নিয়ে আপত্তি তুলে নতুন করে সাক্ষ্যগ্রহণের আবেদন করেন। বিচারক আবু আহমেদ জমাদার ওই আবেদন নাকচ করে দিলে খালেদার আইনজীবী এজে মোহাম্মদ আলী তদন্ত কর্মকর্তাকে নতুন করে জেরা করার অনুমতি চান।
বিষয়টি নিয়ে দুই পক্ষের তুমুল বাকবিত-ার মধ্যে আত্মপক্ষ সমর্থনের বিষয়টি হারিয়ে যায়। দ্বিতীয় আবেদনও খারিজ হয়ে গেলে খালেদার আইনজীবী মাহবুব উদ্দিন খোকন উত্তেজিত হয়ে আদালতের ওপর অনাস্থা জানিয়ে বক্তব্য দিতে থাকেন। পরিস্থিতি কিছুটা শান্ত হওয়ার পর বিচারক আত্মপক্ষ সমর্থনের জন্য ২৫ এপ্রিল নতুন তারিখ রাখেন। তদন্ত কর্মকর্তার আগের জবানবন্দি নিয়ে খালেদার আইনজীবীদের আপত্তিতে বলা হয়, তদন্তের কাগজ দেখে সাক্ষ্য দেওয়ার নিয়ম না থাকলেও হারুনুর রশিদ সেটাই করেছেন। এই যুক্তিতে নতুন করে তদন্ত কর্মকর্তার সাক্ষ্যগ্রহণের আবেদন করেন তারা। জেরা নিয়ে আপত্তিতে খালেদার আইনজীবীরা বলেন, হারুনুর রশিদকে এর আগে বিলুপ্ত দুর্নীতি দমন ব্যুরো চাকরি থেকে অব্যাহতি দিয়েছিল। তিনি দুর্নীতি দমন কমিশনে আত্মীকরণের জন্য হাই কোর্টে গেলে তার আবেদন খারিজ হয়ে যায়।
আইনজীবী এজে মোহাম্মদ আলী বলেন, হাইকোর্টের ওই আদেশের ফলে হারুনুর রশিদ তদন্ত কর্মকর্তা হওয়ার ‘যোগ্যতা হারিয়েছেন’। সুতরাং তার দেওয়া সাক্ষ্যও ‘বেআইনি’।
জবাবে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বলেন, মামলার এ পর্যায়ে এসে তদন্ত কর্মকর্তার সাক্ষ্য ও জেরা নিয়ে আপত্তি তোলার সুযোগ নেই।
দুদকের আইনজীবী মোশারফ হোসেন কাজল বলেন, ‘এতদিন পরে এ কোন আবেদন? এ কীসের আলামত? এ মামলার বিচার পিছিয়ে দেওয়ার জন্য আর কত পদ্ধতি অবলম্বন করবেন?’



 

Show all comments
  • ইমরান ১৮ এপ্রিল, ২০১৬, ১২:৩০ পিএম says : 0
    কেউ কি বলতে পারেন এই মামলা শেষ হবে কবে ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার পরবর্তী শুনানি ২৫ এপ্রিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ