Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচন পর্যবেক্ষণে কূটনীতিকরা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন আজ। ঢাকায় নিযুক্ত বিদেশী কূটনীতিকরা দৃষ্টি রাখছেন এই নির্বাচনের দিকে। কূটনৈতিক সূত্র জানায়, সম্প্রতি অনুষ্ঠিত খুলনা ও গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের সরব উপস্থিতি ছিল। আজকের নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক সংস্থা ছাড়াও ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জার্মানি ইত্যাদি দেশের কূটনীতিকরা নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। কূটনীতিকরা মনে করছেন, সিটি কর্পোরেশন নির্বাচনের পরিবেশেরই প্রতিফলন ঘটবে আগামী জাতীয় নির্বাচনে। মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট এর আগে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বলেছিলেন, সিটি কর্পোরেশন নির্বাচনের পরিবেশেরই প্রতিফলন ঘটে থাকে জাতীয় নির্বাচনে। তাই সিটি কর্পোরেশনের নির্বাচনী পরিবেশ সুষ্ঠু ও শান্তিপূর্ণ রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
এই নির্বাচন যাতে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হয় এমনটাই আশা করছেন তারা। অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সরকারের প্রতি ইতোমধ্যে আহ্বানও জানিয়েছেন বিদেশি কূটনীতিকরা। খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে কিছু কিছু অনিয়মে বিদেশি কূটনীতিকদের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়। এ নিয়ে বিদেশি কূটনীতিকদের সমালোচনাও করেছেন কেউ কেউ।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশের বিভিন্ন পর্যায়ের নির্বাচন ধারাবাহিকভাবেই বিদেশী কূটনীতিকরা পর্যবেক্ষণ করে আসছেন। বিশেষ করে পশ্চিমা দেশগুলোর কূটনীতিকরা সব সময়ই চাইছেন, সব নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু , অংশগ্রহণমূলক ও নিরপেক্ষ হয়। খুলনা ও গাজীপুরের নির্বাচন নিয়ে ইতোমধ্যে সমালোচনা করেছেন প্রভাবশালী দেশের কূটনীতিকরা। গত ১৪ জুলাই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। ওই বৈঠকের পর বার্নিকাট রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে যতটা সম্ভব অনিয়মমুক্ত করার জন্য আহ্বান জানান। এ সময় তিনি বলেন, বাংলাদেশ সরকার যেন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ এবং গ্রহণযোগ্যভাবে নির্বাচনের আয়োজন করে এটাই আশা করে যুক্তরাষ্ট্র। ওই বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত গাজীপুরের নির্বাচনে কিছু অনিয়ম হয়েছে বলে জানান। এছাড়া খুলনা সিটি নির্বাচন নিয়েও আলোচনা করেন তিনি। একই সঙ্গে আগামী নির্বাচনগুলো যতোটা সম্ভব অনিয়মমুক্ত করার জন্য সরকারের অবস্থান কি সেটাও জানতে চান।
এদিকে, বাংলাদেশের প্রতিটি জাতীয় ও স্থানীয় নির্বাচন সুষ্ঠু এবং শান্তিপূর্ণ হওয়ার প্রত্যাশা করেছে যুক্তরাজ্যও। ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেক বলেছেন, আমরা শান্তিপূর্ণ রাজনৈতিক প্রক্রিয়াকে সমর্থন করি। অবাধ ও সুষ্ঠু ভোট-ই শুধু নয়, পুরো নির্বাচন প্রক্রিয়াই শান্তিপূর্ণ হওয়া প্রয়োজন। যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড স¤প্রতি ঢাকা সফরে এসে বাংলাদেশের সবস্তরের নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়ার প্রত্যাশা করেন।
সূত্র জানায়, আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে আজকের তিন সিটির নির্বাচন কূটনীতিকরা সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করবেন। বেশিরভাগ কূটনীতিক মাঠপর্যায়ে গিয়ে সরাসরি নির্বাচন পর্যবেক্ষণে না থাকলেও নির্বাচনের সামগ্রিক পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন তারা। আবার কোনো কোনো দেশের কূটনীতিক সরাসরি মাঠ পর্যায়ে গিয়েও নির্বাচন পরিস্থিতি দেখতে পারেন। ###



 

Show all comments
  • শাহে আলম ৩০ জুলাই, ২০১৮, ২:৩৩ এএম says : 0
    আগের গুলোও তো দেখেছেন তাকে কি হয়েছে?
    Total Reply(0) Reply
  • সাজ্জাদ ৩০ জুলাই, ২০১৮, ২:৩৩ এএম says : 0
    খুব ভালো কথা
    Total Reply(0) Reply
  • পাবন রহমান ৩০ জুলাই, ২০১৮, ২:৩৪ এএম says : 0
    দেখার কোন শেষ নেই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি কর্পোরেশন নির্বাচন

১ ফেব্রুয়ারি, ২০২১
২৮ জানুয়ারি, ২০২১
২৭ জানুয়ারি, ২০২১
২৬ জানুয়ারি, ২০২১
২০ জানুয়ারি, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০
১৬ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ