Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

ওয়ানডেতে স্বরূপে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

২০১৯ বিশ্বকাপের প্রস্তুতি ও এবি ডি ভিলিয়ার্স পরবর্তি যুগের শুরুটা দারুণ হলো দক্ষিণ আফ্রিকার। শ্রীলঙ্কা সফরে স্বাগতিক দলের কাছে দুই ম্যাচের টেস্ট সিরিজে ধবলধোলাই হওয়ার পর ওয়ানডে সিরিজে এটাই কাম্য ছিল তাদের কাছে। ৫ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে লঙ্কানদের ৫ উইকেটে হারিয়েছে প্রোটিয়ারা।
কাগিসো রাবাদার পেস ও তাবরাইজ সামসির ঘুর্ণীতে দিশেহারা শ্রীলঙ্কা ৩৪.৩ ওভারে গুটিয়ে যায় ১৯৩ রানে। জবাবে দলীয় সমন্বয়ে ১১৪ বল ও ৫ উইকেট হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। ম্যাচের ফল এক প্রকার নির্ধারণ হয়ে যায় প্রথম ঘণ্টার মধ্যেই, শ্রীলঙ্কা যখন ৩৬ রানে ৫ উইকেট হারিয়ে বসে।
লঙ্কা সফরে এই প্রথম স্পিনারদের বিপক্ষে প্রতিরোধ গড়তে সক্ষম হলো প্রোটিয়ারা। তবে মামুলি লক্ষ্য পূরণ করতে গিয়ে কিছুটা শঙ্কা তৈরি হয়নি তা নয়। পঞ্চম ওভারে অফ স্পিনার আকিলা ধনঞ্জয়ার টানা দুই বলে হাশিম আমলা ও এডেন মার্করাম বিদায় নেন। ৮৬ রানের জুটিতে সেই ধাক্কা সামাল দেন কুইন্টন ডি কক ও অধিনায়ক ফাফ ডু প্লেসি। আর পিছনে ফিরে তাকাতে হয়নি। দুজনেই আউট হন ৪৭ রান করে। ১২ রানের ব্যবধানে তারা ফিরলেও দলকে জয়ের বন্দরে নিয়ে যান জেপি ডুমিনি। বাঁ-হাতি মারকুটে ব্যাটসম্যান অপরাজিত থাকেন ৩২ বলে ৫৩ রানে।
এর আগে টসজয়ী শ্রীলঙ্কা ১১ ওভারের মধ্যে ৩৬ রানে ৫ উইকেট হারিয়ে শুরুতেই বিপাকে পড়ে। দুই পেরেরা কুসল ও থিসারার ৯২ রানের জুটিতে স্কোরবোর্ডটা সম্মানজনক পর্যায়ে পৌঁছায়। ৭২ বলে ৮১ রান করেন কুসল, ৩০ বলে ৪৯ থিসারা। সফরকারী দলের হয়ে চারটি করে উইকেট নেন রাবাদা ও শামসি। শ্রীলঙ্কা : ৩৪.৩ ওভারে ১৯৩ (ডিকভেলা ২, থারাঙ্গা ১০, মেন্ডিস ৩, কুসল পেরেরা ৮১, ম্যাথিউস ৫, জয়াসুরিয়া ০, থিসারা ৪৯, দনাঞ্জয়া ১১, লাকমল ৫, সান্দাকান ৫*, কুমারা ৩; রাবাদা ৪/৪১, এনগিডি ১/২৯, মুল্ডার ০/৩৪, ফেলুকওয়ায়ো ০/৩০, শামসি ৪/৩৩, ডুমিনি ০/২২)। দক্ষিণ আফ্রিকা : ৩১ ওভারে ১৯৬/৫ (আমলা ১৯, ডি কক ৪৭, মার্করাম ০, ডু প্লেসি ৪৭, ডুমিনি ৫৩*, মিলার ১০, মুল্ডার ১৪*; দনাঞ্জয়া ৩/৫০, লাকমল ১/৩৭, জয়াসুরিয়া ০/২৩, কুমারা ০/১১, সান্দাকান ১/৭৪)। ফল : দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ : তাবরাইজ শামসি (দক্ষিণ আফ্রিকা)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকা


আরও
আরও পড়ুন